X
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
১৯ আষাঢ় ১৪৩১

টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে শেষ আটে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক
০২ জুলাই ২০২৪, ০৪:০৮আপডেট : ০২ জুলাই ২০২৪, ০৫:০৮

গত মার্চে স্লোভেনিয়ার সঙ্গে পর্তুগালের দেখা হয়েছিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে হারতে হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর দলকে। ইউউরোর শেষ ষোলোতে আবার মুখোমুখি দুই দল। এবারও হাড্ডাহাড্ডি লড়াই হলো। সোমবার নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলায় কোনও দলই গোল পায়নি। ফ্রাঙ্কফুর্টে পেনাল্টি শুটআউটে ৩-০ গোলে স্লোভেনিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পর্তুগিজরা।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থেকে শেষ হলে এক্সট্রা টাইমেই জয়ের নায়ক হতে পারতেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু ইউরোতে তার গোলখরা বেড়ে দাঁড়ালো চার ম্যাচে। পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে তোলার নায়ক হলেন কিপার ডিওগো কস্তা। পেনাল্টিতে স্লোভেনিয়ার তিন শট রুখে দিলেন। শুধু তাই নয়, অতিরিক্ত সময়ের একেবারে শেষ মুহূর্তে স্লোভেনিয়ার একটি প্রচেষ্টা ঠেকিয়ে দেন তিনি। 

গোলশূন্য লড়াইয়ে এক্সট্রা টাইমের প্রথমার্ধে পেনাল্টি মিসের পর কান্নায় ভেঙে পড়েন রোনালদো। তবে শুটআউটে তার প্রায়শ্চিত্ত করেন গোল করে। তাতে করে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের সঙ্গে ব্লকবাস্টার লড়াই নিশ্চিত করে পর্তুগাল। আগামী শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামবে তারা।

প্রায় চার মাস আগের পর্তুগাল বধের স্মৃতি অনুপ্রাণিত করেছে স্লোভেনিয়াকে। রোনালদোদের আরেকটি হারের স্বাদ দিতে মরিয়া ছিল তারা। প্রথমবার কোনও মেজর টুর্নামেন্টের নকআউটে উঠে শেষ পর্যন্ত চেষ্টা করে গেছে দলটি।

রোনালদো পেনাল্টি মিস করেন

ডিওগো জোতা স্লোভেনিয়ার বক্সে ফাউলের শিকার হলে রোনালদোর পেনাল্টি দারুণ দক্ষতায় সেভ করেন গোলকিপার জ্যান ওবলাক। তবে টাইব্রেকারে পারেননি সিআরসেভেনকে ঠেকাতে। শুটআউটে শট নেওয়া ব্রুনো ফের্নান্দেস ও বার্নার্ডো সিলভাকেও থামাতে পারেননি স্লোভেনিয়ার অধিনায়ক। অন্যদিকে তিনটি শটই ব্যর্থ করে দেন পর্তুগিজ কিপার কস্তা।

তিন জনের রক্ষণ নিয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জর্জিয়ার কাছে হারের শিক্ষা নিয়ে আবারও ৪-৩-৩ ফরম্যাটে ফিরে যান পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেজ। ২০১৬ সালের ইউরো জয়ীরা বল দখলে আধিপত্য ধরে রাখে। প্রথম সুযোগ তারা পায় ১২ মিনিট পর। সিলভার চমৎকার ক্রসে কাছের পোস্ট থেকে বলে মাথা ছোঁয়াতে পারেননি রোনালদো এবং দূরের পোস্টে বলে পা লাগাতে পারেন ফের্নান্দেস।

স্লোভেনিয়া তাদের গোছালো রক্ষণভাগ দিয়ে পর্তুগালকে খোলসবন্দি করে রাখে। ভাঞ্জা দ্রকুসিচের চ্যালেঞ্জের মুখে সাবেক রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার রোনালদোর দুর্বল হেড সরাসরি তার পুরানো শত্রু অ্যাটলেটিকো মাদ্রিদ কিপার ওবলাকের হাতে জমা হয়। রাফায়েল লিওকে আটকাতে গিয়ে ফাউল করে কিছুক্ষণ পর হলুদ কার্ড দেখেন স্লোভেনিয়ান ডিফেন্ডার। রোনালদো ফ্রি কিক নেন এবং অল্পের জন্য গোলবারের ওপর দিয়ে বল বাইরে চলে যায়।

স্লোভেনিয়া অনটার্গেটে তাদের প্রথম প্রচেষ্টা চালায় হাফটাইমের আগে। আরবি লাইপজিগের স্ট্রাইকার বেঞ্জামিন সেসকো বক্সের প্রান্ত থেকে কস্তার দিকে বল মারেন।

পর্তুগালের মিডফিল্ডার জোয়াও পালহিনহা নিচু ড্রাইভে পোস্টের বাইরে বল মারেন। দ্বিতীয়ার্ধের শুরুতে রোনালদোর আরেকটি দারুণ ফ্রি কিক রুখে দেন ওবলাক। গ্রুপ পর্বে ইংল্যান্ডকে গোলশূন্য ড্রয়ে আটকে দেওয়া স্লোভেনিয়ার রক্ষণদেয়াল কিছুতেই ভাঙতে পারছিল না পর্তুগিজরা।

মাতজাজ কেকের দল লিড নেওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিল। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় ৪১ বছরের পেপেকে পরাস্ত করলেও বল বাইরে দিয়ে মারেন স্লোভেনিয়ান ফরোয়ার্ড সেসকো। 

খেলা শেষ হওয়ার ২০ মিনিট আগে রোনালদো আরেকটি ফ্রি কিক ক্রসবারের ওপর দিয়ে মারেন। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে ওপেন প্লে থেকে ফল এনে দিতে পারতেন। কিন্তু বাঁ দিক থেকে তার শট সরাসরি ওবলাকের কাছে গেলে ম্যাচ গড়ায় এক্সট্রা টাইমে।

পেপের সঙ্গে জয়ের আনন্দে মাতলেন রোনালদো

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে এগিয়ে যেতে পারতো পর্তুগাল। ১০৩তম মিনিটে প্রতিপক্ষের বক্সের মধ্যে দ্রুকুসিচের ফাউলের শিকার হন জোতা। ১০৫ মিনিটে পেনাল্টি থেকে রোনালদো ওবলাকের বাঁ দিক দিয়ে শক্তিশালী শট নেন। কিন্তু স্লোভেনিয়া কিপার অবিশ্বাস্যভাবে তাকে ফিরিয়ে দেন।

এক্সট্রা টাইমের বিরতিতে কান্নায় ভেঙে পড়েন রোনালদো। তবে পর্তুগাল ভক্তরা তার নামে স্লোগান দিয়ে তাকে উজ্জীবিত করেন।

অতিরিক্ত সময় শেষে স্লোভেনিয়াও জিততে পারতে পারতো। বিশাল সুযোগ তারা নষ্ট করে শেষ দিকে। ভুল করে পেপের আলগা পাসে বল পান সেসকো। কস্তার একেবারে কাছ থেকে লক্ষ্যে শট নিতে চেয়েছিলেন তিনি। পা দিয়ে দুর্দান্ত সেভে ম্যাচ পেনাল্টি শুটআউটে নেন পর্তুগিজ কিপার।

প্রথমবার পেনাল্টি শুটআউটের চাপ নিতে পারেনি স্লোভেনিয়া। বদলি নামা জোসিপ ইলিচিচের প্রথম প্রচেষ্টা রুখে দেন কস্তা।

রোনালদো কিক নিয়ে সফল হওয়ার পর ভক্তদের কাছে আগের মিসের জন্য মাফ চান। জুরে বালকোভেচের থেকে স্লোভেনিয়ার দ্বিতীয় শট সেভ করেন কস্তা। ফের্নান্দেস লক্ষ্য খুঁজে পেলে বেঞ্জামিন ভারবিচকে রুখে দেন পর্তুগিজ কিপার। তারপর সিলভা জাল কাঁপিয়ে দলের জয় নিশ্চিত করেন।

৮ বছর আগে শিরোপা জয়ী পর্তুগাল গত ইউরোতে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে শেষ ষোলোতে বিদায় নিয়েছিল। ওইবার গ্রুপেই তাদের দেখা হয়েছিল ফ্রান্সের সঙ্গে। রোনালদোর ও করিম বেনজেমার জোড়া গোলে ২-২ গোলে ড্র হয়েছিল ম্যাচটি। 

/এফএইচএম/
সম্পর্কিত
হৃদয় দিয়ে খেলেই তুরস্কের এমন জয় 
ইউরোর কোয়ার্টার ফাইনালে কে কার মুখোমুখি?
দেমিরালের ইতিহাস গড়া গোলে কোয়ার্টার ফাইনালে তুরস্ক
সর্বশেষ খবর
রাঙামাটিতে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু, আরেকজন নিখোঁজ
রাঙামাটিতে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু, আরেকজন নিখোঁজ
জমজমাট লড়াই শেষে তাসকিনদের কলম্বোর হার
জমজমাট লড়াই শেষে তাসকিনদের কলম্বোর হার
ব্রিটেনে আজ ভোট, রেকর্ড জয়ের পথে লেবার পার্টি
ব্রিটেনে আজ ভোট, রেকর্ড জয়ের পথে লেবার পার্টি
চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ!
চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ!
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ, এমপির গাড়িও যেতে দেননি শিক্ষার্থীরা
কোটা বাতিলের দাবিতে আন্দোলনঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ, এমপির গাড়িও যেতে দেননি শিক্ষার্থীরা
বিচার চলাকালে এজলাসে অসুস্থ হয়ে পড়লেন বিচারক
বিচার চলাকালে এজলাসে অসুস্থ হয়ে পড়লেন বিচারক
সরকারি চাকরিতে প্রবেশে বয়স বাড়ানো নিয়ে যা বললেন মন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশে বয়স বাড়ানো নিয়ে যা বললেন মন্ত্রী
আদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
আলোচিত সাব্বির হত্যাকাণ্ডআদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’