X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৮ আষাঢ় ১৪৩১

এই সম্মান, ভালোবাসা তো আসলে দ্রাবিড়ের প্রাপ্য

স্পোর্টস ডেস্ক
৩০ জুন ২০২৪, ১৯:৪৮আপডেট : ৩০ জুন ২০২৪, ১৯:৪৮

বিশ্বকাপ জিততে না পারার যন্ত্রণা বহুকাল ধরে বয়ে বেড়াচ্ছিলেন রাহুল দ্রাবিড়। খেলোয়াড় জীবনে পারেননি, কোচ হিসেবেও এতদিন পারছিলেন না। নিশ্বাস সমান দূরত্ব থেকে ছোঁয়া হচ্ছিল না শিরোপা। গত এক বছরে টেস্ট ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেললেও হতাশ হতে হয়েছে, শেষ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হলো ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এই সাফল্য দ্রাবিড়ের জন্য বিশেষ কিছুই। কেননা খেলোয়াড় জীবনে অধিনায়ক হিসাবে দ্রাবিড়কে ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে এই ওয়েস্ট ইন্ডিজ থেকেই খালি হাতে ফিরতে। ভারতীয় দলের কোচ হিসেবে নিজের শেষ ম্যাচে সেই ক্যারিবিয়ান দ্বীপেই আক্ষেপ ঘুচলো তার।

দ্রাবিড় আগেই জানিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতীয় দলের কোচের দায়িত্বে আর থাকবেন না। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি তার শেষ। এই ম্যাচটি রাঙাতে সামাজিক যোগাযোগমাধ্যমে 'ডু ইট ফর দ্রাবিড়' নামের ক্যাম্পেইনই প্রমাণ করে মর্যাদায় ভারতীয় সমর্থকদের কাছে দ্রাবিড়ের অবস্থান কোথায়। খেলোয়াড়রাও তাকে শ্রদ্ধায় ভাসালেন।

একটি শিরোপার অপেক্ষায় থাকা দ্রাবিড় গত রাতে অচেনা রূপে দেখা দিলেন। ছাত্রদের বিশ্বজয় দেখে উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি তিনি। আবেগ দমন করায় পরিচিত যিনি, সেই তিনিও জয়ের পর খুশিতে আত্মহারা হলেন। ট্রফি নিয়ে মঞ্চেই নাচলেন। ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল দ্রাবিড়ের। একটা বিশ্বকাপ ট্রফির জন্য তাকে অপেক্ষা করতে হলো পাক্কা ২৮ বছর। দ্রাবিড়ের লম্বা ক্যারিয়ারে সবচেয়ে বেশি আক্ষেপ ২০০৭ বিশ্বকাপ ঘিরে। তার নেতৃত্বে সেবার ভারত গ্রুপ পর্বই টপকাতে পারেনি। একমাত্র জয় পেয়েছিল বারমুডার বিপক্ষে। গ্রুপে থাকা দুই দল বাংলাদেশ ও শ্রীলঙ্কার কাছে হেরে ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে। ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজে যে দুঃখে দ্রাবিড় পুড়ছিলেন, ১৭ বছর পর সেই দ্বীপেই কোচ হিসেবে দুঃখ মোচন হলো তার।

গত রাতে প্রোটিয়াদের হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি শিরোপা জয়ের পর ট্রফি নিয়ে উদযাপন করতে থাকেন ভারতীয় ক্রিকেটাররা। আইসিসির কাছ থেকে ট্রফি বুঝে পেয়ে রোহিত পুরো দলকে নিয়েই উৎসব করলেন। এরপর তিনি ট্রফিটি তুলে দিলেন কোহলির হাতে। কিছুক্ষণ পর কোহিল কাঙ্খিত সেই ট্রফি তুলে দেন দ্রাবিড়ের হাতে। এরপর দ্রাবিড়কে কোলে নেন রোহিত ও কোহলিসহ অন্য ক্রিকেটাররা। সাবেক সতীর্থ ও বর্তমান কোচকে শূন্যে ভাসালেন কয়েক দফায়। এই সম্মান, আর এই ভালোবসা তো কেবল দ্রাবিড়ের প্রাপ্য!

২০১১ বিশ্বকাপের পর শচীনকে কাঁধে তুলে নিয়েছেন কোহলি। এবারও কি এমন কিছু হবে, পুরস্কার বিতরণী মঞ্চে হার্শা ভোগলে জানতে চেয়েছিলেন। জবাবে ফাইনাল জয়ের নায়ক কোহলি বললেন, ‘বিশ্বকাপ ট্রফিটা রোহিতেরও প্রাপ্য, তার নবম বিশ্বকাপ।’ পরে অধিনায়ক রোহিত সংবাদ সম্মেলনে জানালেন এই ট্রফির আসল দাবিদার দ্রাবিড়ই, ‘এই বিশ্বকাপটা আমাদের সবার থেকে বেশি প্রাপ্য ছিল দ্রাবিড়ের। গত ২০-২৫ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য কী না করেছেন! আমার মনে হয় কোচের ঝুলিতে শুধু একটা বিশ্বকাপ ছিল না। ওর জন্য আমরা সবাই ভীষণ খুশি। আমরা গোটা দল কোচকে এই ট্রফিটা দিতে চেয়েছিলাম। দেখলেন তো, ম্যাচের পর দ্রাবিড়কে কতটা গর্বিত দেখাচ্ছিল। কতটা উত্তেজিত হয়ে পড়েছিলেন তিনি।’

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের প্রধান কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। তখনই ভারতের সীমিত ওভারের ক্রিকেটের নেতৃত্ব ওঠে রোহিতের কাঁধে। খুব দ্রুতই তিনি হয়ে উঠেছেন সব সংস্করণের অধিনায়ক। তার সময়কালে ২০২৩ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ- দুবার ভারতের স্বপ্নভঙ্গের সাক্ষী হয়েছেন তিনি। এবার তাই তো চোখের সামনে ছেলেদের শিরোপা জয় দেখে নিজেকে আটকে রাখতে পারলেন না ভারতের সাবেক এই ক্রিকেটার। আবেগ নিয়ন্ত্রণ করতে না পেরে শিষ্যদের সঙ্গেই উৎসবে শামিল হয়েছেন তিনি। তবে উৎসব শেষে কোচ দ্রাবিড়ের কথায় ফুটে উঠলো এতদিন না পাওয়ার অব্যক্ত যন্ত্রণা!

সংবাদ সম্মেলনে দ্রাবিড় বলেছেন, ‘নিজের সেরাটা দিলেও খেলোয়াড় হিসাবে একটা ট্রফি জেতার সৌভাগ্য আমার হয়নি। আমি ভাগ্যবান এই দলের কোচ হওয়ার সুযোগ পেয়েছি। একদল দুর্দান্ত ছেলে আমার বিশ্বকাপ জেতার স্বপ্ন বাস্তব করেছে। দুর্দান্ত অনুভূতি। আমি কোনও যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য কাজ করিনি। শুধু নিজের কাজটা করার চেষ্টা করেছি। সত্যি, দুর্দান্ত একটা যাত্রা শেষ হলো।’

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
আফ্রিদির কাছে প্রশংসিত রোহিত
ঘূর্ণিঝড়ে বারবাডোসেই আটকে আছে রোহিত-কোহলিরা! 
টিম অব দ্য টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ভারতেরই আধিপত্য 
সর্বশেষ খবর
মৎস্য খামারের আড়ালে জঙ্গি প্রশিক্ষণ, নারী সদস্য গ্রেফতার
মৎস্য খামারের আড়ালে জঙ্গি প্রশিক্ষণ, নারী সদস্য গ্রেফতার
মতিউর, দুই স্ত্রী ও সন্তানদের নামে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি
মতিউর, দুই স্ত্রী ও সন্তানদের নামে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি
বৃষ্টি কমে আসতে পারে
বৃষ্টি কমে আসতে পারে
‘প্রত্যয়’ স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী
‘প্রত্যয়’ স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী
সর্বাধিক পঠিত
কর্মকর্তাদের দুর্নীতির খবরে ‘ধন্যবাদ’ দিলেন মন্ত্রিপরিষদ সচিব
কর্মকর্তাদের দুর্নীতির খবরে ‘ধন্যবাদ’ দিলেন মন্ত্রিপরিষদ সচিব
জব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
অনুসন্ধানে দুদকজব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
‘চুপ, একদম গুলি করে দেবো’
‘চুপ, একদম গুলি করে দেবো’
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা