X
সোমবার, ০১ জুলাই ২০২৪
১৬ আষাঢ় ১৪৩১

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফাইনাল: যা জানা দরকার

স্পোর্টস ডেস্ক
২৮ জুন ২০২৪, ২১:৫১আপডেট : ২৮ জুন ২০২৪, ২১:৫১

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালিস্ট চূড়ান্ত হয়ে গেছে। ভারত ও দক্ষিণ আফ্রিকা শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বার্বাডোজে মুখোমুখি হবে। এই ম্যাচের আগে ফাইনাল সম্পর্কে কিছু সাধারণ প্রশ্ন ও উত্তর সাজিয়েছে ক্রিকইনফো-

ভারত ও দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হচ্ছে। আইসিসি ফাইনালসে তারা কতবার মুখোমুখি হয়েছিল? কিংবা নকআউট ম্যাচে?

পুরুষদের আইসিসি টুর্নামেন্টে প্রথমবার ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল। ভারত ও দক্ষিণ আফ্রিকার দেখা হয়েছিল ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে। বাংলাদেশের মিরপুরে ৬ উইকেটে ওই ম্যাচে ভারত জিতেছিল।

ভারত ও দক্ষিণ আফ্রিকা কি এই টুর্নামেন্টের সেরা দল?

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত দুই দল ভারত ও দক্ষিণ আফ্রিকা। দুই দলই গ্রুপ পর্ব ও সুপার এইটের খেলা শেষ করেছে শীর্ষে থেকে। যদিও দক্ষিণ আফ্রিকা ভারতের চেয়ে একটি ম্যাচ বেশি জিতেছে। কানাডার সঙ্গে ভারতের শেষ গ্রুপ ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

ফাইনাল যারাই জিতুক না কেন, প্রথম দল হিসেবে অপরাজিত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে।

কোন দল সবচেয়ে বেশি কঠিন পথ পাড়ি দিয়েছে?

বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে গ্রুপ পর্বে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে বাংলাদেশ ও নেপালের কাছে হারতে হারতে জিতে যায় ৪ ও ১ রানে। তারপর সুপার এইটে হারায় যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডকে। হারলে পরে বিদায় নেওয়ার শঙ্কায় সুপার এইটের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল তারা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে তারা তিন উইকেটে ম্যাচটি জেতে প্রোটিয়ারা। সেমিফাইনালে তো আফগানিস্তানকে পাত্তাই দেয়নি।

অন্যদিকে ভারত আয়ারল্যান্ড, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রকে হারায় গ্রুপের ম্যাচে। এই পর্বে তারা শতভাগ সাফল্যের রেকর্ড গড়তে পারেনি কানাডা ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার কারণে। 

সুপার এইটে আফগানিস্তান ও বাংলাদেশকে উড়িয়ে দেওয়ার পর অস্ট্রেলিয়াকেও পাত্তা দেয়নি ভারত। সেমিফাইনালেও জিতেছে দাপট দেখিয়ে, ইংল্যান্ডকে হারায় ৬৮ রানে।

প্রতিপক্ষ বিবেচনায় ভারত কঠিন দলগুলোকে মোকাবিলা করে ফাইনালে। আর দক্ষিণ আফ্রিকাকে কম শক্তির প্রতিপক্ষের সঙ্গে কঠিন পরীক্ষা দিতে হয়েছে।

দক্ষিণ আফ্রিকার কাছে এই ফাইনালের মাহাত্ম্য কতটা?

দক্ষিণ আফ্রিকার জন্য এটি ঐতিহাসিক উপলক্ষ। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি যে কোনও বিশ্বকাপে প্রথমবার ফাইনালে তারা। ১৯৯৮ সালে উদ্বোধনী চ্যাম্পিয়নস ট্রফি জেতার পর আর কোনও আইসিসি পুরুষদের টুর্নামেন্টের ফাইনালে ওঠেনি দক্ষিণ আফ্রিকা।

বেশ কয়েকবার সুযোগ পেয়েও ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল প্রোটিয়ারা। ১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল বাধা পার হতে পারেনি। তারপর ২০০৯ ও ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরে যায় তারা। প্রথমবার শিরোপা হাতে নিতে একটি জয় দূরত্বে দলটি।

ভারতের জন্য ফাইনাল কতটা গুরুত্বপূর্ণ?

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ভারত। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতার পর থেকে বিশ্বমঞ্চে ট্রফি ছুঁতে পারেনি। শেষবার আইসিসির কোনও ট্রফি জিতেছিল ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে। 

এরপর ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেললেও চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০১৬ ও ২০২২ সালের সেমিফাইনালেও হেরে যায়। ২০১৫ ও ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালের বাধা পার হতে পারেনি ভারত। গত বছর অপরাজিত থেকে ঘরের মাটে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল, কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়। এক বছরেরও কম সময়ের মধ্যে তাদের সামনে আরেকটি শিরোপা জেতার সুযোগ। 

ভারত ও ইংল্যান্ডের সেমিফাইনালে বৃষ্টির প্রভাব ছিল, ফাইনালে আবহাওয়ার পূর্বাভাস কী বলছে?

অ্যাক ওয়েদার অনুযায়ী, বৃষ্টির শঙ্কা থাকছে। তাই খেলায় বিঘ্ন ঘটতে পারে। স্থানীয় সময় ভোর চারটা থেকে সকাল ৯টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা ৫০ শতাংশ।  সকাল ১০টা থেকে (টসের সময়) একটার মধ্যে বৃষ্টির সম্ভাবনা ৩০ শতাংশ, তারপর থেকে তা ৫০ শতাংশে বাড়তে পারে। 

শনিবারই ম্যাচ শেষ করার জন্য বাড়তি ১৯০ মিনিট বরাদ্দ রাখা হয়েছে। বিজয়ী ঘোষণা করতে দুই দলকেই অন্তত ১০টি করে ওভার খেলতে হবে।

রিজার্ভ ডে কি থাকছে?

ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। যদি অতিরিক্ত সময়ের পরও দুই দল ১০টি করে ওভার না খেলতে পারে তাহলে ম্যাচ গড়াবে রবিবারে। আগের দিন যেখানে খেলা শেষ হয়েছে, সেখান থেকে শুরু হবে খেলা। 

ম্যাচের দিনের মতোই রিজার্ভ ডেতেও স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় খেলা শুরু হবে। তবে এদিনও বৃষ্টির সম্ভাবনা আছে। যদিও পূর্বাভাস বলছে, আগের দিনের চেয়ে অবস্থা কিছুটা ভালো থাকবে। রবিবার ২০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা।

রিজার্ভ ডেতেও ফল না পাওয়া গেলে কী হবে?

আবহাওয়ার কারণে রিজার্ভ ডেতেও খেলা শেষ না করা গেলে দুই দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।      

/এফএইচএম/
সম্পর্কিত
বিশ্ব চ্যাম্পিয়নদেরকে ১২৫ কোটি রুপি পুরস্কার দেবে বিসিসিআই
এই সম্মান, ভালোবাসা তো আসলে দ্রাবিড়ের প্রাপ্য
স্ত্রী-সন্তানের সামনে ট্রফি জিতে আবেগে ভাসলেন বিশ্বকাপ সেরা বুমরা
সর্বশেষ খবর
জর্জিয়াকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন
জর্জিয়াকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন
দেশে ‘জ্বালানি সুবিচারের’ দাবিতে ক্যাবের নাগরিক সংলাপ
দেশে ‘জ্বালানি সুবিচারের’ দাবিতে ক্যাবের নাগরিক সংলাপ
আপত্তিকর ছবি তুলে টাকা আদায়, বাধ্যতামূলক অবসরে এএসপি
আপত্তিকর ছবি তুলে টাকা আদায়, বাধ্যতামূলক অবসরে এএসপি
হারতে বসা ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড
হারতে বসা ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড
সর্বাধিক পঠিত
রাষ্ট্র আমাকে বাঁচিয়ে রাখতে চায় কি না, প্রশ্ন ব্যারিস্টার সুমনের
রাষ্ট্র আমাকে বাঁচিয়ে রাখতে চায় কি না, প্রশ্ন ব্যারিস্টার সুমনের
গৃহপরিচারিকাকে ধর্ষণ ও ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগে ফিজিওথেরাপিস্ট গ্রেফতার
গৃহপরিচারিকাকে ধর্ষণ ও ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগে ফিজিওথেরাপিস্ট গ্রেফতার
টিভিতে আজকের খেলা (৩০ জুন, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৩০ জুন, ২০২৪)
নরসিংদীতে সাপের কামড়ে ১৪ জন হাসপাতালে
নরসিংদীতে সাপের কামড়ে ১৪ জন হাসপাতালে
এই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে কোথায় যাবেন?
এই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে কোথায় যাবেন?