X
শনিবার, ২৯ জুন ২০২৪
১৫ আষাঢ় ১৪৩১

বাংলাদেশের অবিশ্বাস্য হারে সিরিজ যুক্তরাষ্ট্রের

স্পোর্টস ডেস্ক
২৩ মে ২০২৪, ২০:৩৭আপডেট : ২৪ মে ২০২৪, ০০:৫৬

যুক্তরাষ্ট্র: ২০ ওভারে ১৪৪/৬

বাংলাদেশ: ১৯.৩ ওভারে ১৩৮/১০

ফল: যুক্তরাষ্ট্র ৬ রানে জয়ী।

বাংলাদেশকে আগের ম্যাচে হারিয়ে ইতিহাস গড়েছিল যুক্তরাষ্ট্র। প্রথম টি-টোয়েন্টিতে পরে ব্যাট করতে নেমে দারুণ জয় পেয়েছিল তারা। সিরিজ বাঁচানোর লড়াইয়ে দ্বিতীয় ম্যাচে পরে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আমেরিকানদের ১৪৪ রানে আটকে দিয়ে জয়ের পথেই ছিল তারা। পাওয়ার প্লেতে দুটি উইকেট হারালেও তাওহীদ হৃদয় ও নাজমুল হোসেন শান্তর জুটিতে জয়ের আভাস দেয় তারা। পরে সাকিব আল হাসান ঝলমলে ইনিংস খেলে সহজ জয়ের পথে নিচ্ছিলেন। শেষ চার ওভারে দরকার ছিল ২৬ রান। ১৭তম ওভার থেকে এলোমেলো সফরকারীদের ব্যাটিং লাইন। ১৪ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে অবিশ্বাস্য হার দেখতে হলো তাদের। ৫ উইকেটে ১২৪ রান করা বাংলাদেশ গুটিয়ে গেলো ১৩৮ রানে। ৬ রানে টানা দ্বিতীয় ম্যাচ জিতে ২-০ তে সিরিজ নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র।

৩০ রানে বাংলাদেশ ২ উইকেট হারানোর পর হৃদয় ও শান্ত ৪৮ রানের জুটি গড়েন। ভুল বোঝাপড়ায় শান্ত রানআউট হন ৩৬ রানে। বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতায় অধিনায়কের ইনিংসই ছিল সর্বোচ্চ। দ্রুত ফিরে যান হৃদয়ও (২৫)। মাহমুদউল্লাহ ৪ রানের বেশি করতে পারেননি। ১০৬ রানে ৫ উইকেট হারালেও সাকিব একপ্রান্ত ধরে রেখে চারটি চার ও এক ছয়ে গ্যালারি মাতান। দলীয় ১২৪ রানে জাকের আলী বিদায় নিতেই ভেঙে পড়ে তাদের ব্যাটিং লাইনআপ। আলী খানের জোড়া আঘাতে বাংলাদেশ চার বলে তিন উইকেট হারিয়ে বিপদে পড়েছিল। ৩০ রান করে তার শিকার হন সাকিব। ১২৫ রানে ৮ উইকেট হারায় সফরকারীরা। বাকি ১৫ বলে লেজের ব্যাটাররা কঠিন পথ পাড়ি দিতে পারেননি।

শরিফুল ইসলাম (১) শেষের আগের ওভারে আউট হন। শেষ ওভারে দরকার ছিল ১২ রান। মোস্তাফিজুর রহমান প্রথম বলে বাই থেকে সিঙ্গেল নেন। পরের বলে রিশাদ চার মারলে ম্যাচে কিছুটা উত্তেজনা ফিরেছিল। আলী পরের বলে তাকে মোনাঙ্ক প্যাটেলের ক্যাচ বানালে বাংলাদেশ সিরিজ হারের লজ্জা পায়। ১৯.৩ ওভারে ১৩৮ রানে অলআউট বাংলাদেশ।

আলী তিন উইকেট নিয়ে ম্যাচ শেষ করেছেন। সৌরভ নেত্রাভালকার ও শ্যাডলি দুটি করে উইকেট নেন।

৯ উইকেট হারিয়ে হারের শঙ্কায় বাংলাদেশ

ডেথ ওভারে বিপর্যস্ত বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ১৯তম ওভারের চতুর্থ বলে নবম উইকেট হারালো তারা ১৩২ রানে। ১৭তম ওভারের শেষ বলে ষষ্ঠ উইকেট হারানোর পরের ওভারে আলী খান জোড়া আঘাত হানেন। সৌরভ নেত্রাভালকার শেষের আগের ওভারে বোল্ড করেন শরিফুল ইসলামকে।

চার বলে ৩ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

হঠাৎ করে এলোমেলো বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ১৭তম ওভারের শেষ বলে ৪ রানে শ্যাডলি ফেরান জাকের আলীকে। পরের ওভারে প্রথম বলে আলী খান থামান সাকিব আল হাসানকে। ২৩ বলে চারটি চার ও এক ছয়ে ৩০ রান করেন তিনি। একই ওভারের তৃতীয় বলে তানজিম হাসান সাকিব এলবিডব্লিউ হন। ১৭.৩ ওভারে ১২৫ রানে ৮ উইকেট নেই বাংলাদেশের। 

বোল্ড মাহমুদউল্লাহ

মাত্র চার বল ক্রিজে টিকলেন মাহমুদউল্লাহ। শ্যাডলি ফন শ্যালকউইকের বলে বোল্ড হন তিনি। ১৪.৪ ওভারে ১০৬ রানে পাঁচ উইকেট হারালো বাংলাদেশ। চার বলে ৩ রান করেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার।

সাকিবের চারে বাংলাদেশের সেঞ্চুরি

১৪তম ওভারের শেষ বলে চার মেরে বাংলাদেশের স্কোর একশ পার করলেন সাকিব আল হাসান। একই ওভারে স্টিভেন টেলরকে ছক্কা মারেন বাঁহাতি ব্যাটার।

শান্তর পর হৃদয় প্যাভিলিয়নে

নাজমুল হোসেন শান্ত আউট হওয়ার পর সাকিব আল হাসানের সঙ্গে রান বাড়িয়ে নিচ্ছিলেন তাওহীদ হৃদয়। কিন্তু এই জুটি ১৪ রানের বেশি হলো না। কোরি অ্যান্ডারসনের বলে বোল্ড হলেন হৃদয়, ২১ বলে করেন ২৫ রান। ১২.৫ ওভারে ৪ উইকেটে ৯২ রান বাংলাদেশের।

রান আউট শান্ত

দারুণ একটা জুটি গড়ার পথে ছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু তাড়াহুড়ো করতে গিয়ে বিদায় নিলেন তিনি। স্ট্রাইকে তাওহীদ হৃদয়ের শট পিচেই ছিল, দ্রুত সিঙ্গেল নিতে চেয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক। স্ট্রাইক প্রান্তের বেশ কাছে পৌঁছে যান তিনি। ততক্ষণে বোলার কোরি অ্যান্ডারসন বল নিয়ে দৌড়ে এসে স্টাম্প ভেঙে দেন। ক্রিজে ফেরার সময় পাননি শান্ত, ২ চার ও ১ ছয়ে ৩৪ বলে ৩৬ রান করে রান আউট হন তিনি। ৩৭ বলে ৪৮ রানের জুটি ভেঙে গেলো। ১০.৩ ওভারে ৭৮ রানে তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ।

শান্ত-হৃদয় জুটিতে বাংলাদেশের স্বস্তি

৩০ রানে বাংলাদেশ দুই উইকেট হারানোর পর তাওহীদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত হাল ধরেছেন। দুজনের চল্লিশ ছাড়ানো জুটিতে স্বস্তি ফিরেছে বাংলাদেশ দলে। লক্ষ্য ১৪৫ রানের। ১০ ওভারে ২ উইকেটে ৭৬ রান জমা পড়েছে স্কোরবোর্ডে।

পাওয়ার প্লেতে ৪৩ রান বাংলাদেশের

পাওয়ার প্লেতে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের চেয়ে একটি রান বেশি করেছে। হারিয়েছে দুটি উইকেট। ৬ ওভারে তাদের রান ৪৩। ইনিংসের চতুর্থ বলে সৌম্য সরকার ডাক মারেন। তানজিদ হাসান তামিম ফিরে যান ১৯ রান করে। পাওয়ার প্লের শেষ বলে ফিল্ডারের থ্রো স্টাম্পে লাগলে নাজমুল হোসেন শান্ত রান আউট হতে পারতেন। ভাগ্য সুপ্রসন্ন ছিল তার।

ইনিংস বড় করতে পারলেন না তানজিদ

লিটন দাসের বদলে একাদশে সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি তানজিদ হাসান তামিম। আউট হলেন ১৯ রান করে। পঞ্চম ওভারের চতুর্থ বলে জেসি সিংয়ের শিকার হন তিনি। তার ১৫ বলের ইনিংসে ছিল একটি চার ও একটি ছয়। নাজমুল হোসেন শান্তর সঙ্গে দ্বিতীয় উইকেটে ২৯ রান যোগ করেন তিনি। ৩০ রানে বাংলাদেশ হারালো ২ উইকেট।

ডাক মারলেন সৌম্য

ইনিংসের তৃতীয় বলে বাংলাদেশের রানের খাতা খোলেন তানজিদ হাসান তামিম। স্ট্রাইকে গিয়ে সৌম্য সরকার ফিরতি বল তুলে দেন বোলার সৌরভ নেত্রাভালকারের হাতে। প্রথম বলেই ডাক মারলেন বাংলাদেশের ওপেনার। ১ রানে প্রথম উইকেট হারালো বাংলাদেশ। 

সিরিজ বাঁচাতে বাংলাদেশকে করতে হবে ১৪৫ রান

পাওয়ার প্লেতে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় যুক্তরাষ্ট্রের ওপেনিং জুটি। রিশাদ হোসেন সপ্তম ওভারে পরপর দুই উইকেট নিয়ে স্বস্তি ফেরান। কিন্তু অ্যারন জোন্স ও মোনাঙ্ক প্যাটেলের ৬০ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। ডেথ ওভারে মোস্তাফিজুর রহমানের বলে মাহমুদউল্লাহ জোন্সের ক্যাচ নিয়ে ভেঙে দেন এই জুটি। মোনাঙ্ক একপ্রান্ত আগলে রেখে রানের চাকা ঘুরালেও অন্য প্রান্ত থেকে সহযোগিতা পাননি। ১৯তম ওভারে শরিফুল ইসলাম জোড়া আঘাত করেন। আর শেষ ওভারে আরেকটি উইকেট নেন মোস্তাফিজ। ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান করেছে স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন মোনাঙ্ক।

মোস্তাফিজ, রিশাদ ও শরিফুল দুটি করে উইকেট নেন।  

প্রথম টি-টোয়েন্টি হারা বাংলাদেশকে সিরিজ বাঁচাতে করতে হবে ১৪৫ রান।

অ্যান্ডারসনের পর মোনাঙ্ককে ফেরালেন শরিফুল

শরিফুল ইসলামে ১৯তম ওভারে জোড়া আঘাত হানলেন। তার প্রথম বল ব্যাটে লাগাতে পারেননি কোরি অ্যান্ডারসন। ভেঙে যায় স্টাম্প। আগের ম্যাচে দারুণ ব্যাটিং করা যুক্তরাষ্ট্রের ব্যাটার এবার ১০ বলে ১১ রানে থামলেন। ১২১ রানে স্বাগতিকরা হারায় চতুর্থ উইকেট। একই ওভারে মোনাঙ্ক প্যাটেলকে থামান শরিফুল। ৩৮ বলে ৪২ রানে করে বোল্ড হন আমেরিকান ব্যাটার। ১২৮ রানে ৫ উইকেট নেই স্বাগতিকদের।

মাহমুদউল্লাহর দারুণ ক্যাচে ভাঙলো শক্ত জুটি

বাংলাদেশের জন্য গলার কাঁটা হয়ে ওঠা অ্যারন জোন্স ও মোনাঙ্ক প্যাটেলের জুটি ভেঙে দিলেন মোস্তাফিজুর রহমান। লং অন থেকে সামনে দৌড়ে এসে মাহমদুউল্লাহ নিচু হয়ে দারুণ ক্যাচে ফেরালেন জোন্সকে। ৩৪ বলে ৩৫ রান করেন যুক্তরাষ্ট্রের ব্যাটার। ১০৪ রানে চার উইকেট হারালো স্বাগতিকরা। তৃতীয় উইকেটের জুটিতে এসেছে ৬০ রান।

মোনাঙ্ক-জোন্সের জুটিতে যুক্তরাষ্ট্রের ১০০

১৪তম ওভারে রিশাদ হোসেন আঁটসাঁট বোলিং করে দেন মাত্র ২ রান। পরের ওভারে শরিফুল ইসলামের বলে চতুর্থ বলে চার মেরে দলীয় স্কোর ৯৯ এ নেন মোনাঙ্ক প্যাটেল। পরের বলে সিঙ্গেল নিয়ে যুক্তরাষ্ট্রকে একশতে পৌঁছান তিনি। অ্যারন জোন্সের সঙ্গে তার জুটি পঞ্চাশ ছাড়িয়ে গেছে।

রিশাদের জোড়া আঘাতের পর ঘুরে দাঁড়াচ্ছে যুক্তরাষ্ট্র

সপ্তম ওভারে রিশাদ হোসেনের হ্যাটট্রিকের সুযোগ নষ্ট করা অ্যারন জোন্স আগ্রাসী ব্যাটিংয়ে যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিচ্ছেন। মোনাঙ্ক প্যাটেলের সঙ্গে তার জুটি চল্লিশ ছাড়িয়েছে। 

দুই বলে রিশাদের ২ উইকেট

পাওয়ার প্লে শেষ হওয়ার পর বাংলাদেশ ভাঙলো যুক্তরাষ্ট্রের ওপেনিং জুটি। ২৮ বলে তিন চার ও দুই ছয়ে ৩১ রান করে রিশাদ হোসেনের শিকার হন স্টিভেন টেলর। তানজিদ হাসান তামিমের ক্যাচ হন আমেরিকার ওপেনার। সপ্তম ওভারের চতুর্থ বলে দলীয় ৪৪ রানে প্রথম উইকেট পায় বাংলাদেশ। নতুন ব্যাটার আন্দ্রিয়েস গাওস প্রথম বলেই ডাক মারেন। রিশাদের পরের বলে জাকের আলীর গ্লাভসে ধরা পড়েন যুক্তরাষ্ট্রের ব্যাটার। ৪৪ রানে ২ উইকেট নেই স্বাগতিকদের।

পাওয়ার প্লেতে আগ্রাসী যুক্তরাষ্ট্র

পাওয়ার প্লেতে আগ্রাসী ব্যাটিং করেছে যুক্তরাষ্ট্র। তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান আঁটসাঁট বোলিং করতে চাইলেও বল বুঝে আক্রমণাত্মক তাদের দুই ওপেনার। প্রথম ৬ ওভারে ৪২ রান দিয়েও কোনও উইকেট পায়নি বাংলাদেশ। স্টিভেন টেলর এই সময়ে করেছেন ৩১ রান, তিন চার ও দুই ছয়ে। সাকিব পাওয়ার প্লের শেষ ওভারে সর্বোচ্চ ১৫ রান দিয়েছেন। এছাড়া চতুর্থ ওভারে তানজিম দেন ৯ রান। 

সিরিজ বাঁচানোর ম্যাচে টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে জিতেছে বাংলাদেশ। তারা রান তাড়া করার সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

প্রথম ম্যাচে খেলা লিটন দাস ও মেহেদী হাসান বাদ পড়েছেন। দলে ঢুকেছেন তানজিম হাসান সাকিব ও তানজিদ হাসান তামিম।

আগের ম্যাচের ব্যর্থতা ভুলে এখন সামনে তাকানোর পালা। এই ম্যাচটা যুক্তরাষ্ট্র জিতে নিতে পারলে সেটা তাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় অর্জন হিসেবে বিবেচিত হবে। অন্যদিকে বাংলাদেশ এই ম্যাচ হেরে সিরিজ খোঁয়ালে বিশ্বকাপের আগে আরও বড় ধাক্কা খাবে। বিশ্বকাপের আগে শান্তর দলকে আত্মবিশ্বাস ফিরে পেতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ দুটি ম্যাচে আক্রমণাত্মক, আগ্রাসী ক্রিকেটে খেলতেই হবে। নয়তো ধুঁকে ধুঁকে বিশ্বকাপে গিয়ে হয়তো আরও একবার খালি হাতে বিমান ধরবে শান্ত বাহিনী। 

বাংলাদেশ একাদশ: তানজিদ তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, জাকের আলী (উইকেটকিপার), রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র একাদশ: স্টিভেন টেলর, মোনাঙ্ক প্যাটেল (উইকেটকিপার ও অধিনায়ক), আন্দ্রিয়েস গাওস, অ্যারন জোন্স, নিতিশ কুমার, কোরি অ্যান্ডারসন, হারমীত সিং, শ্যাডলি ফন শ্যালকউইক, আলী খান, জাসদীপ সিং, সৌরভ নেত্রাভালকার।

/এফএইচএম/
সম্পর্কিত
সাকিবের মতে, আগে ব্যাট করাই আদর্শ হতো
ম্যাচ হেরে শান্ত বললেন, ‘টার্গেট ১৬০-১৭০ হলে আমাদের জন্য ভালো হতো’
ভারতে টেস্ট খেলবে বাংলাদেশ
সর্বশেষ খবর
শ্রম খাতে যথাযথ বরাদ্দের দাবি গার্মেন্টস শ্রমিক সংহতির
শ্রম খাতে যথাযথ বরাদ্দের দাবি গার্মেন্টস শ্রমিক সংহতির
সিএনজি অটোতে ফেলে যাওয়া ৪ লাখ টাকা উদ্ধার করে দিলো পুলিশ
সিএনজি অটোতে ফেলে যাওয়া ৪ লাখ টাকা উদ্ধার করে দিলো পুলিশ
৭৪ ফ্লাইটে দেশে ফিরেছেন ২৯ হাজার হাজি
৭৪ ফ্লাইটে দেশে ফিরেছেন ২৯ হাজার হাজি
ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে রিশাদ
ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে রিশাদ
সর্বাধিক পঠিত
ফের প্রেক্ষাগৃহে ছুটলেন শাকিব খান
ফের প্রেক্ষাগৃহে ছুটলেন শাকিব খান
কৃষ্ণ সাগরে মার্কিন ড্রোনের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে রাশিয়া
কৃষ্ণ সাগরে মার্কিন ড্রোনের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে রাশিয়া
গ্যাস্ট্রিকের সহজ ঘরোয়া চিকিৎসা জেনে নিন
গ্যাস্ট্রিকের সহজ ঘরোয়া চিকিৎসা জেনে নিন
তীব্র হচ্ছে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের আশঙ্কা
তীব্র হচ্ছে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের আশঙ্কা
‘নিশ্বাস নিতে পারছি না’, বলেই কালেমা পড়তে থাকে শাহেদ
চট্টগ্রামে মার্কেটে আগুন‘নিশ্বাস নিতে পারছি না’, বলেই কালেমা পড়তে থাকে শাহেদ