X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৭ আষাঢ় ১৪৩১

গৃহকর্মী শিশু আরিফা ধর্ষণের শিকার?

আরমান ভুঁইয়া
২৯ জুন ২০২৪, ২২:৪৪আপডেট : ২৯ জুন ২০২৪, ২৩:১১

শিশু গৃহকর্মী আরিফার (১২) মৃত্যুর কারণ জানতে পুলিশ ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের মতামত জানতে চেয়েছে। পুলিশ ধারণা করছে, শিশু আরিফা ধর্ষণের শিকার হয়ে থাকতে পারে। তবে ফরেনসিক বিভাগ থেকে মতামতসহ ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পরই এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

গত বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে রাজধানীর খিলগাঁওয়ের উত্তর গোড়ানের আট তলা বাসার টয়লেট থেকে গৃহকর্মী শিশু আরিফার (১২) ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ।

খিলগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) এস এম জাকির হোসেন বলেন, শিশু আরিফা মৃত্যুর তিন দিন আগে তার স্বজনরা তাকে লুৎফর রহমানের বাসায় গৃহকর্মী হিসেবে কাজে দেন। তার বাবার নাম হাবিয়ার রহমান। বাড়ি নেত্রকোনা জেলার পুর্বধলা উপজেলার পুরপুনিয়া গ্রামে।

শিশু আরিফাকে উদ্ধারের পর খিলগাঁও থানা পুলিশের এসআই তানিয়া খানম সুরতহাল প্রতিবেদন তৈরি করেন। এ প্রতিবেদনে তিনি উল্লেখ করেন- ‘শিশুটির মাথা, কপাল, নাক ও কান স্বাভাবিক ছিল। মুখ ছিল খোলা। জিহ্বা সামান্য বের হয়েছিল। গলায় মোটা কালো দাগ দেখা গেছে। দুই হাত ছিল অর্ধ্ব মুষ্ঠি অবস্থায়। বুক, পেট, পিঠ, কোমরে কোনও বাহ্যিক আগাতের চিহ্ন দেখা যায়নি।

উদ্ধারের সময় লুৎফর রহমান ও তার স্ত্রী সায়মা আরেফিন পুলিশকে জানিয়েছে, বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ৯টার দিকে বাসায় টয়লেটে আরিফা গলায় ওড়না পেঁচিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। কিন্তু তাদের বক্তব্যে সন্দেহ থাকায় তার মৃত্যুর সঠিক কারণ জানা প্রয়োজন মনে করেছে পুলিশ। শিশুটি ধর্ষণের শিকার হয়েছে কিনা ময়নাতদন্তের মাধ্যমে বিস্তারিত মতামত চাওয়া হয়েছে ঢামেক হাসপাতালের ফরেনসিক বিভাগের কাছে।

নিহত শিশু আরিফার বাবা হাবিয়ার রহমান বলেন, আমার মেয়ে মারা যাওয়ার আগের দিন বুধবার (২৬ জুন) রাত ১০টার দিকে আমাকে মোবাইল ফোনে জানায়, সে ওই বাড়িতে কাজ করতে চায় না। বলে ‘বাবা তুমি আমাকে নিয়ে এখান থেকে নিয়ে যাও।’ আমি বলেছি, তোমার কি কোনও সমস্যা হচ্ছে? দুইটা দিন অপেক্ষা করো। তারপর নিয়ে আসবো। পরের দিন আমার মেয়েটা মারা যায়।’

জানা যায়, হাবিয়ার কৃষি কাজ করেন। তার বড় মেয়ে রাজিয়া প্রায় ৮ বছর আগে লুৎফরের এক আত্মীয়ের বাসায় গৃহকর্মী হিসাবে কাজ করতেন। সেই সুবাদে রাজিয়া তার বোন আরিফাকে গত ২৪ জুন রাজধানীর উত্তর গোড়ানের ৩৩৮/বি নম্বর আট তলা বাড়ির লুৎফরের বাসায় গৃহকর্মী হিসাবে কাজে দেন। লুৎফর পারটেক্স গ্রুপের (পেপার) জেনারেল ম্যানেজার হিসাবে কর্মরত আছেন। তিনি দুই সন্তান ও স্ত্রী নিয়ে ওই বাসায় থাকেন।

১২ বছর বয়সী গৃহকর্মী শিশু আরিফা টয়লেটের ভেতরে কীভাবে আত্মহত্যা করেছে, কেন আত্মহত্যা করেছে, তাকে শারীরিক ও যৌন নির্যাতন করা হয়েছে কিনা? এমন প্রশ্নে উত্তর খুঁজতে শুক্রবার (২৮ জুন) বিকালে ওই বাড়িতে সরেজমিন যাওয়া হয়। বাড়ির সিকিউরিটি গার্ড সুলতান আহমেদ জানায়, এখানে প্রবেশ করা যাবে না। মালিকের নিষেধ করা আছে। পরে বাড়ির মালিক লুৎফর রহমান মোবাইল ফোনে জানান, ‘আপনি ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকলেও বাসায় প্রবেশ করতে দেওয়া হবে না। ঘটনার পর থেকে পুলিশ, র‌্যাবসহ প্রশাসনের অনেক লোকজন আসছে। তারা সব তথ্য নিয়ে গেছে। এখন আপনারা কী করবেন!’ শিশু আরিফার আত্মহত্যার জায়গা দেখতে চাওয়ার অনুরোধ করা হলে লুৎফর বলেন, ‘এখানে কাউকে আসতে দেওয়া হবে না। আমি এসব অনলাইন-টনলাইন গুনি না। আপনার যা করার করেন।’

খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন মিয়া বলেন, গৃহকর্মী আরিফা তার বড় বোনের মাধ্যমে লুৎফর রহমানের বাসায় কাজ করতে আসে। মেয়েটা যেহেতু গ্রাম থেকে এসেছে, তাই তার এখানে ভালো লাগছিল না। সে চলে যেতে চাচ্ছিল। এজন্য ঘটনার আগের দিন রাতে তার বাবা ও বোনের সঙ্গে মোবাইল ফোনে কথা বলে। বাবা ও বোন তাকে আরও কয়েকদিন থাকার অনুরোধ করেছিল। পরদিন সকালে লুৎফরের পরিবারের সবাই বাসায় ঘুমিয়ে ছিল। ওই সময়ে সে টয়লেটে গিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে বলে জানা যায়। 

এত ছোট বাচ্চা কেনও এবং কীভাবে আত্মহত্যা করেছে? এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের ধারণা শিশু আরিফা নিজে আত্মহত্যা করেছে। হয়তো গ্রাম ছেড়ে আসার জন্য তার এখানে মন বসছিল না। সে কারণে রাগ করে আত্মহত্যা করতে পারে। তবে প্রকৃত কারণ জানতে তার মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে ময়নাতদন্তের জন্য দেওয়া হয়েছে। ধষর্ণের কোন প্রমাণ পাওয়া গেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

/আরআইজে/
সম্পর্কিত
চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণ: চার আসামি রিমান্ডে
ধর্ষণ মামলায় আগাম জামিন পেলেন ছাত্রলীগ নেতা
দলবদ্ধ ধর্ষণের অভিযোগ: ডিএমপি কমিশনারকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
এলপিএলে খরুচে মোস্তাফিজ, ব্যাটিংয়ে ব্যর্থ হৃদয়
এলপিএলে খরুচে মোস্তাফিজ, ব্যাটিংয়ে ব্যর্থ হৃদয়
চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণ: চার আসামি রিমান্ডে
চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণ: চার আসামি রিমান্ডে
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
মমতা ব্যানার্জি কি গঙ্গা চুক্তি নবায়নেও বাধা হয়ে উঠতে পারেন?
মমতা ব্যানার্জি কি গঙ্গা চুক্তি নবায়নেও বাধা হয়ে উঠতে পারেন?
সর্বাধিক পঠিত
কর্মকর্তাদের দুর্নীতির খবরে ‘ধন্যবাদ’ দিলেন মন্ত্রিপরিষদ সচিব
কর্মকর্তাদের দুর্নীতির খবরে ‘ধন্যবাদ’ দিলেন মন্ত্রিপরিষদ সচিব
সংবাদ প্রকাশের আগে যাচাইয়ের অনুরোধ করেছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
প্রতিবাদলিপির বিষয়ে বললেন এসবি প্রধানসংবাদ প্রকাশের আগে যাচাইয়ের অনুরোধ করেছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
রাসেলস ভাইপার নিয়ে যা বললেন গবেষক ড. ফরিদ আহসান
রাসেলস ভাইপার নিয়ে যা বললেন গবেষক ড. ফরিদ আহসান
জব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
অনুসন্ধানে দুদকজব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
রংপুরের হাঁড়িভাঙা আম গেলো জার্মানিতে, বেড়েছে চাহিদা
রংপুরের হাঁড়িভাঙা আম গেলো জার্মানিতে, বেড়েছে চাহিদা