X
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
২০ আষাঢ় ১৪৩১

ঢাবির বাজেটের আকার কমেছে, বরাদ্দ বেড়েছে গবেষণায়

ঢাবি প্রতিনিধি
২৬ জুন ২০২৪, ২৩:২৩আপডেট : ২৬ জুন ২০২৪, ২৩:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে যা আকারে আগের অর্থবছরের সংশোধিত মোট বাজেটের চেয়ে ২৭ কোটি ৯০ লাখ ৩৩ হাজার টাকা কম। ২০২৩-২৪ অর্থবছরে মূল বাজেটের পরিমাণ ছিল ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকা। সংশোধিত বাজেটে যা ৫৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার টাকা বৃদ্ধি পেয়ে ওই অর্থবছরের সংশোধিত বাজেট দাঁড়ায় ৯৭৩ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকায়। এদিকে মূল বাজেটের আকার কিছুটা ছোট হলেও গবেষণা খাতে বরাদ্দ বেড়েছে ৫ কোটি টাকা। তবে এটাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অনুপাতে অপ্রতুল বলছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মমতাজ উদ্দিন আহমেদ। এতে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল।

এর আগে গত ১২ জুন বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় ফাইন্যান্স কমিটির সুপারিশ করা এ বাজেট সিনেটে উপস্থাপনের অনুমোদন দেওয়া হয়েছিল।

২০২৪-২৫ অর্থবছরের জন্য উপস্থাপিত বাজেটে সর্বমোট অর্থের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাওয়া যাবে ৮০৪ কোটি ৪১ লাখ টাকা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৯০ কোটি টাকা। এই হিসেবে এবারের বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৫০ কোটি ৭৪ লাখ ৪৫ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৫ দশমিক ৩৭ শতাংশ ও টাকার অংকে গত অর্থবছরের মূল বাজেটের ঘাটতির তুলনায় ১০ কোটি টাকা কম।

তবে ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ইউজিসি থেকে অনুদান বাবদ বিশ্ববিদ্যালয়ের মোট আয় ধরা হয়েছে ৮৯১ কোটি ৬৮ লাখ টাকা। যেখানে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় দেখানো হয়েছে ৯০ কোটি টাকা। মোট আয়ের বিপরীত সংশোধিত বাজেটে ঘাটতি দেখা যায় ৮১ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার টাকা যা নতুন অর্থবছরের ঘাটতির তুলনায় প্রায় ৩১ কোটি টাকা বড়।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশন বাবদ ৬৩৩ কোটি ৩২ লাখ টাকা ধরা হয়েছে যা মোট ব্যয়ের ৬৭ শতাংশ; গবেষণা মঞ্জুরি বাবদ ২০ কোটি ৫ লাখ টাকা যা মোট ব্যয়ের ২ দশমিক ১২ শতাংশ।

বিশ্ববিদ্যালয়টির গবেষণা খাতে এবার বরাদ্দ কিছুটা বাড়লেও এতে সন্তুষ্ট নয় সংশ্লিষ্টরা। বাজেট অধিবেশনে ট্রেজারার প্রফেসর ড. মমতাজ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ২ হাজারের অধিক শিক্ষক কর্মরত রয়েছেন। গবেষণা খাতে যে বাজেট দেওয়া হয়েছে তা শিক্ষক অনুপাতে গড়ে মাত্র ১ লাখ করে পাবে প্রতিজন শিক্ষক। এই যৎসামান্য অর্থে বড় ধরনের মৌলিক গবেষণা আদৌও সম্ভব কিনা- প্রশ্ন তোলেন তিনি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নতুন অর্থবছরে উদ্ভাবনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৫ লাখ টাকা। প্রফেসর মমতাজ বলেন, বর্তমান যুগে টিকে থাকতে হলে নতুন নতুন উদ্ভাবন প্রয়োজন। আর প্রচুর অর্থ ব্যয় ব্যতীত এ ব্যাপারে সাফল্যমণ্ডিত হওয়া দিবাস্বপ্ন মাত্র।

এদিকে, উপস্থাপিত এ বাজেটে গবেষণা খাতের বরাদ্দ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের আরও বেশ কয়েকজন শিক্ষক ও সিনেট সদস্য। বর্তমান শিক্ষা ব্যবস্থার ত্রুটি-বিচ্যুতিসহ শিক্ষাব্যবস্থার নানান পরিবর্তন আনার কথা তুলে ধরেন সিনেট সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের বাজেট বৃদ্ধির আশায় বিশ্ববিদ্যালয়ের জন্য একটি স্পেশাল স্ট্যাটাস পাওয়ার আশা ব্যক্ত করেছেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নিজামুল হক ভুঁইয়া। তিনি বলেন, গবেষণা খাতে আমাদের যা বরাদ্দ দেওয়া হয় তা খুবই অপ্রতুল। আমাদের শিক্ষক রয়েছে, গবেষক রয়েছে কিন্তু পর্যাপ্ত বরাদ্দ না পেলে গবেষণা করবে কীভাবে?

এছাড়া তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শৃঙ্খলা বৃদ্ধির জন্য সন্ধ্যা সাড়ে ৭টার পর থেকে বিশ্ববিদ্যালয়ের ৭টি গেটওয়েতে যাতায়াত  সীমিত করার প্রস্তাব পেশ করেন। প্রফেসর ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, বর্তমান ভিসি আসার পর মাত্র কয়েক মাসের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং অনেকটা এগিয়ে এখন ৫৫৪-তে অবস্থান করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সাম্প্রতিক সময় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে, যা বাস্তবায়ন হলে অদূর ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে আরও এগিয়ে যাবে।

/এমএস/
সম্পর্কিত
সম্মানীর টাকা নিয়ে প্রতারণা, ফেলোদের সতর্ক থাকার পরামর্শ ইউজিসির
কোটাবিরোধী আন্দোলনঢাবি’র হলে হলে ছাত্রলীগের বাধার অভিযোগ
বৃষ্টি উপেক্ষা করেই অবরোধে অটল শিক্ষার্থীরা
সর্বশেষ খবর
ঢাকা থেকে ভোলায় ‘ময়ূরাক্ষী’
ঢাকা থেকে ভোলায় ‘ময়ূরাক্ষী’
অধ্যক্ষের ছেলের বিয়ে: কর্মচারীদের ৫০০ টাকা দেওয়ার নির্দেশনা
অধ্যক্ষের ছেলের বিয়ে: কর্মচারীদের ৫০০ টাকা দেওয়ার নির্দেশনা
জাতীয় উদ্যানে প্রবেশ ফি বেড়ে ১০০: হতাশ দর্শনার্থীরা, মন্ত্রী বললেন ‘অযৌক্তিক’
জাতীয় উদ্যানে প্রবেশ ফি বেড়ে ১০০: হতাশ দর্শনার্থীরা, মন্ত্রী বললেন ‘অযৌক্তিক’
জামালপুরে পানিবন্দি ১০ হাজার মানুষ, ২৬টি বিদ্যালয় বন্ধ ঘোষণা
জামালপুরে পানিবন্দি ১০ হাজার মানুষ, ২৬টি বিদ্যালয় বন্ধ ঘোষণা
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
আদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
আলোচিত সাব্বির হত্যাকাণ্ডআদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করলেন জি এম কাদের
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করলেন জি এম কাদের
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন