X
শনিবার, ২৯ জুন ২০২৪
১৫ আষাঢ় ১৪৩১

ঈদযাত্রায় সড়কে নিহত ২৬২, বেশি মোটরসাইকেল দুর্ঘটনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জুন ২০২৪, ২১:৫৪আপডেট : ২৪ জুন ২০২৪, ২১:৫৪

এবারের ঈদুল আজহাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছেন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ১০৪ জন, যা মোট নিহতের ৩৯.৬৯ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৩৯ শতাংশ।

ঈদুল আজহার আগে-পরে ১৩ দিনে (১১ জুন থেকে ২৩ জুন পর্যন্ত) দেশে ২৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫৪৩ জন। নিহতের মধ্যে নারী ৩২, শিশু ৪৪ জন। দুর্ঘটনায় ৪৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ১৮ দশমিক ৭০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৮ জন, অর্থাৎ ১০ দশমিক ৬৮ শতাংশ।

এ সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছেন। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের প্রকাশিত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে। সোমবার (২৪ জুন) দুপুরে ফাউন্ডেশনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে বলা হয়েছে, মোটরসাইকেল চালক ও আরোহী ১০৪ জন (৩৯.৬৯ শতাংশ), বাস যাত্রী ১১ জন (৪.১৯  শতাংশ), ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ১৫ জন (৫.৭২  শতাংশ), প্রাইভেটকার- মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ২৪ জন (৯.১৬  শতাংশ), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান- লেগুনা-টেম্পু) ৪৫ জন (১৭.১৭ শতাংশ), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-করিমন-ভটভটি-পাওয়ারটিলার) ৯ জন (৩.৪৩  শতাংশ) এবং বাইসাইকেল আরোহী ৫ জন (১.৯০  শতাংশ) নিহত হয়েছেন।

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ৯৭টি (৩৮.৬৪ শতাংশ) জাতীয় মহাসড়কে, ৯১টি (৩৬.২৫ শতাংশ) আঞ্চলিক সড়কে, ২৮টি (১১.১৫ শতাংশ) গ্রামীণ সড়কে, ৩২টি (১২.৭৪ শতাংশ) শহরের সড়কে এবং ৩টি (১.১৯ শতাংশ) অন্যান্য স্থানে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার ধরন

দুর্ঘটনাগুলোর ৬৪টি (২৫.৪৯ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১০৩টি (৪১.০৩ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ৪৯টি (১৯.৫২ শতাংশ) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ২৭টি (১০.৭৫ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা এবং ৮টি (৩.১৮ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহন

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ড্রামট্রাক-ট্রলি-কার্গো ট্রাক-ট্যাঙ্ক-লরি ১৮.৫৭ শতাংশ, যাত্রীবাহী বাস ১৩.৩২ শতাংশ, প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স-জিপ ৭.৩১ শতাংশ, মোটরসাইকেল ২৫.৮৯ শতাংশ, থ্রি-হুইলার (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-টেম্পু) ১৯.৮৮ শতাংশ, স্থানীয়ভাবে তৈরি যানবাহন (নসিমন-করিমন-ভটভটি-মাহিন্দ্র-ঢালাই মেশিন গাড়ি-পাওয়ারটিলার) ৮.০৬ শতাংশ, বাইসাইকেল-প্যাডেল রিকশা ৩.৫৬ শতাংশ এবং অজ্ঞাত গাড়ি ৩.৩৭ শতাংশ।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৫৩৩টি। (বাস ৭১, ট্রাক ৫২, কাভার্ডভ্যান ১০, পিকআপ ১৩, ট্রাক্টর ৮, ড্রামট্রাক ৯, ট্রলি ৩, কার্গো ট্রাক ২, ট্যাংক লরি ২, মাইক্রোবাস ১৬, প্রাইভেটকার ১৮, অ্যাম্বুলেন্স ২, জিপ ৩, মোটরসাইকেল ১৩৮, থ্রি-হুইলার ১০৬ (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-টেম্পু), স্থানীয়ভাবে তৈরি যানবাহন ৪৩ (নসিমন-করিমন-ভটভটি-মাহিন্দ্র-ঢালাই মেশিন গাড়ি-পাওয়ারটিলার), বাইসাইকেল-প্যাডেল রিকশা ১৯ এবং অজ্ঞাত গাড়ি ১৮টি।

দুর্ঘটনার সময় বিশ্লেষণ

সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনা ঘটেছে ভোরে ৬.৩৭ শতাংশ, সকালে ২৩.১০ শতাংশ, দুপুরে ২৭.৪৯ শতাংশ, বিকালে ১৭.১৩ শতাংশ, সন্ধ্যায় ৫.৫৭ শতাংশ এবং রাতে ২০.৩১ শতাংশ।

মোটরসাইকেল দুর্ঘটনার ধরন বিশ্লেষণ

মোটরসাইকেল দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটেছে ৪০.৯০ শতাংশ, মুখোমুখি সংঘর্ষ ২৭.২৭ শতাংশ এবং অন্য যানবাহন দ্বারা মোটরসাইকেলে চাপা/ধাক্কায় দুর্ঘটনা ঘটেছে ৩১.৮১ শতাংশ।

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের মধ্যে ২৮.৩৫ শতাংশের বয়স ১৩ থেকে ১৭ বছর। ৪৭.৭৬ শতাংশের বয়স ১৮ থেকে ৩৫ বছর এবং ২৩.৮৮ শতাংশের বয়স ৩৬ থেকে ৬০ বছর।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৮.৬৮ শতাংশ, প্রাণহানি ২৫.৫৭ শতাংশ, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৫.১৩ শতাংশ, প্রাণহানি ১২.৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৭.৯২ শতাংশ, প্রাণহানি ঘটেছে ১৪ শতাংশ।

/এবি/এপিএইচ/
সম্পর্কিত
চাচার মৃত্যুর খবর শুনে বাড়ি যাওয়ার পথে ভাতিজা নিহত
বাস উল্টে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ
ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী দুই ভাইয়ের মৃত্যু
সর্বশেষ খবর
কাউন্সিলরের বাসভবনে হামলার ঘটনায় সিসিকের তিন দিনের কর্মসূচি ঘোষণা
কাউন্সিলরের বাসভবনে হামলার ঘটনায় সিসিকের তিন দিনের কর্মসূচি ঘোষণা
বাজেটের ওপর বক্তব্য রাখেন ২৩৪ জন এমপি
বাজেটের ওপর বক্তব্য রাখেন ২৩৪ জন এমপি
আন্দোলনে সহিংসতার উপাদান যুক্ত হলে খবর আছে: বিএনপিকে ওবায়দুল কাদের
আন্দোলনে সহিংসতার উপাদান যুক্ত হলে খবর আছে: বিএনপিকে ওবায়দুল কাদের
শিক্ষা প্রতিষ্ঠানে সবুজায়ন প্রকল্প করা হবে: পরিবেশমন্ত্রী
শিক্ষা প্রতিষ্ঠানে সবুজায়ন প্রকল্প করা হবে: পরিবেশমন্ত্রী
সর্বাধিক পঠিত
ফের প্রেক্ষাগৃহে ছুটলেন শাকিব খান
ফের প্রেক্ষাগৃহে ছুটলেন শাকিব খান
গ্যাস্ট্রিকের সহজ ঘরোয়া চিকিৎসা জেনে নিন
গ্যাস্ট্রিকের সহজ ঘরোয়া চিকিৎসা জেনে নিন
তীব্র হচ্ছে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের আশঙ্কা
তীব্র হচ্ছে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের আশঙ্কা
‘আমার স্বামীর যৌন চাহিদা অনেক বেশি’
‘আমার স্বামীর যৌন চাহিদা অনেক বেশি’
জামালকে টাকা না দেওয়ায় আর্জেন্টাইন ক্লাবকে ফিফার শাস্তি
জামালকে টাকা না দেওয়ায় আর্জেন্টাইন ক্লাবকে ফিফার শাস্তি