X
বুধবার, ০৩ জুলাই ২০২৪
১৯ আষাঢ় ১৪৩১

অটোরিকশাচালকদের তাণ্ডব, ৪ মামলায় আসামি ২৫০০

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ মে ২০২৪, ১৫:৩৯আপডেট : ২০ মে ২০২৪, ১৫:৪৮

রাজধানীর মিরপুরে রবিবার (১৯ মে) দিনভর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন অটোরিকশাচালকরা। বিক্ষোভকারীরা কালশী মোড়ে একটি ট্রাফিক পুলিশ বক্স পুড়িয়ে দেন। ভাঙচুর করেন অন্তত ১০টি যানবাহন। এসব অভিযোগে আন্দোলনরত অটোরিকশাচালকদের বিরুদ্ধে তিন থানায় চারটি পৃথক মামলা দায়ের হয়েছে। এসব মামলায় প্রায় ২৫০০ জনকে আসামি করা হয়।

পুলিশ বাদী হয়ে পল্লবী থানায় দুটি, কামরুল থানায় একটি ও মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করে। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির মিরপুর বিভাগের উপকমিশনার (ডিসি) মো. জসীম উদ্দীন মোল্লা।

তিনি বলেন, রবিবার দিবাগত রাতে মিরপুরের পল্লবী থানায় মামলা দুটি দায়ের করা হয়। একটি মামলা পল্লবী থানা পুলিশ ও আরেকটি পল্লবী ট্রাফিক জোন থেকে দায়ের করা হয়েছে।

অপরদিকে কাফরুল থানা ও মিরপুর মডেল থানায় পৃথক দুটি মামলা পুলিশের পক্ষ থেকে দায়ের করা হয়েছে। রবিবার দিনভর আন্দোলন-অবরোধের নামে পুলিশের কাজে বাধা, ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা ও পুলিশের ওপরে হামলার ঘটনায় এসব মামলা দায়ের করা হয়।

মামলায় আসামি করা হয়েছে আড়াই হাজারের বেশি অটোরিকশাচালককে। এসব মামলায় চার থানায় পৃথক অভিযানে ৩৭ জন অটোরিকশাচালককে গ্রেফতার করা হয়েছে বলেও জানান  ডিসি।

ডিসি জসীম বলেন, ‘রবিবার দুপুরের পর থেকে রাজধানীর কালশী এলাকায় তাণ্ডব চালায় অটোরিকশাচালকরা। তারা রাস্তাসহ কালশী ফ্লাইওভার অবরোধ করে রাখে। এক পর্যায়ে বিকালের দিকে কালশীর রাস্তা অবরোধ করে আগুন ধরিয়ে দেয়। এ সময় তারা একাধিক বাসে ভাঙচুর করে। এছাড়া সর্বশেষ কালশী মোড়ে অবস্থিত ট্রাফিক পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয়। যে বা যারা পুলিশের ওপর হামলা, অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার চেষ্টা করেছে—  তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

পল্লবী থানায় দায়ের করা দুটি মামলার বাদী এসআই মোহাম্মদ আলী। এজাহারে উল্লেখ করা হয়, দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে বেআইনিভাবে জনতা দাঙ্গা সৃষ্টি, সরকারি কর্তব্য ও কাজে বাধাদানসহ পুলিশের ওপর আক্রমণ ও অপরাধমূলক বল প্রয়োগে সাধারণ ও গুরুতর জখম, ভাঙচুর করে জানমালের ক্ষতিসাধন, বিস্ফোরক দ্রব্যের বিস্ফোরণ ঘটানো এবং বিস্ফোরক দ্রব্য হেফাজতে রাখা ও সহায়তা করার অপরাধে মামলা দায়ের করা হলো। মামলায় ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়েছে ১০ লাখ টাকা।

মামলায় উল্লিখিত অপরাধে জড়িত থাকার অভিযোগে ২২ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ১০০০ থেকে ১২০০ জনকে।

অপরদিকে একই থানায় ট্রাফিক মিরপুর বিভাগের পল্লবী জোনাল টিমের পক্ষ থেকে দায়ের করা মামলার বাদী সার্জেন্ট মিন্টু চন্দ্র দে। এ মামলার ভাঙচুর ও অগ্নিসংযোগে ৫ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে উল্লেখসহ অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জনকে আসামি করা হয়েছে।

পল্লবী থানার ওসি আপূর্ব হাসান বলেন, পল্লবী থানায় দায়ের করা পৃথক দুই মামলায় ১৫ জন অটোরিকশাচালককে গ্রেফতার করা হয়েছে।

মিরপুর মডেল থানার ওসি মুন্সির সাব্বির আহমেদ বলেন, দায়ের করা মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে সাঁড়াশি অভিযান চলছে।

কাফরুল থানার ওসি ফারুকুল আলম জানান, কাফরুল থানায় দায়ের করা মামলায় ৬০০ থেকে ৭০০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়ে ১২ জনকে।

আরও পড়ুন:

২৭ মে সারা দেশে আন্দোলনের হুঁশিয়ারি অটোরিকশাচালকদের

অটোরিকশাচালকদের ‘বিক্ষোভ থেকে’ ট্রাফিক বক্সে আগুন, পথচারী গুলিবিদ্ধ

লাঠিসোঁটা নিয়ে মিরপুরে রিকশাচালকদের সড়ক অবরোধ

/কেএইচ/এপিএইচ/
সম্পর্কিত
কোটা বাতিলের দাবিতে মাঠে শিক্ষার্থীরা, বহাল চায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড
নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন আন্দোলনকারীরা
কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
সর্বশেষ খবর
বিচার চলাকালে এজলাসে অসুস্থ হয়ে পড়লেন বিচারক
বিচার চলাকালে এজলাসে অসুস্থ হয়ে পড়লেন বিচারক
সাজেকে আটকে থাকা পর্যটকরা ফিরতে শুরু করেছেন
সাজেকে আটকে থাকা পর্যটকরা ফিরতে শুরু করেছেন
ফেনীতে নামছে বন্যার পানি
ফেনীতে নামছে বন্যার পানি
বিমানবন্দর থেকে দোয়া চাইলেন শরিফুল
বিমানবন্দর থেকে দোয়া চাইলেন শরিফুল
সর্বাধিক পঠিত
শান্তর বক্তব্য গ্রহণযোগ্য নয়: পাপন
শান্তর বক্তব্য গ্রহণযোগ্য নয়: পাপন
এলপিজি সিলিন্ডারের দাম বাড়লো
এলপিজি সিলিন্ডারের দাম বাড়লো
বিসিবির সভায় যে সিদ্ধান্ত নেওয়া হলো
বিসিবির সভায় যে সিদ্ধান্ত নেওয়া হলো
লটকন খাওয়ার এই উপকারিতাগুলো জানতেন?
লটকন খাওয়ার এই উপকারিতাগুলো জানতেন?
বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা, ৯ স্থানে পানি বিপদসীমার উপরে
বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা, ৯ স্থানে পানি বিপদসীমার উপরে