X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৮ আষাঢ় ১৪৩১

মতিউর ও ফয়সালকে নিয়ে কী করছে দুদক?

জামাল উদ্দিন
৩০ জুন ২০২৪, ২১:০৫আপডেট : ৩০ জুন ২০২৪, ২২:০৯

কোরবানির ঈদে ‘ছাগলকাণ্ডে’ আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমান দম্পতির সম্পদের তথ্য চেয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার সাব-রেজিস্ট্রি অফিসে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার (৩০ জুন) দুদকের উপপরিচালক আনোয়ার হোসেনের স্বাক্ষরে এসব চিঠি পাঠানো হয়েছে। অন্যদিকে এনবিআরের আরেক কর্মকর্তা কাজী আবু মাহমুদ ফয়সালের নামে-বেনামে হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করতে গিয়ে ইতোমধ্যে ১৬ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৯০৮ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়াও তার আরও সম্পদের অনুসন্ধানে দুদকের তিন সদস্যদের অনুসন্ধান টিম মাঠে কাজ করছে।

দুদক সংশ্লিষ্টরা জানান, কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের নামে দেশের কোথাও কোনও স্থাবর সম্পদ আছে কিনা সেটা যাচাই করা শুরু করা হয়েছে। দুদকের উপপরিচালক মো. আনোয়ার হোসেনের সই করা চিঠি দেশের বিভিন্ন জেলার সাব-রেজিস্ট্রারদের কাছে পাঠানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের একজন মহাপরিচালক (ডিজি) বাংলা ট্রিবিউনকে বলেন, ইতোমধ্যে দুদকের আবেদনের পর আদালত মতিউর রহমান ও তার স্ত্রী নরসিংদীর রায়পুরা উপজেলা চেয়ারম্যান লায়লা কানিজ এবং ছেলে আহমেদ তৌফিকুর রহমান অর্ণবের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন। লায়লা কানিজ সম্প্রতি প্রকাশ্যে এসে উপজেলা পরিষদের বৈঠক করেছেন। অন্যদিকে মতিউর রহমানও অর্থ মন্ত্রণালয়ে সশরীরে যোগ দিয়ে অফিস করেছেন। তবে নিয়মিত অফিস করেন কিনা সেটি তিনি নিশ্চিত করে বলতে না পারলেও মতিউর দেশে আছেন বলেই তিনি মনে করেন।

অন্যদিকে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব (ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) ও অতিরিক্ত কর কমিশনার কাজী আবু মাহমুদ ফয়সালকে রবিবার (৩০ জুন) বদলি করে বগুড়ায় পাঠানো হয়েছে। তাকে বগুড়া কর অঞ্চলের পরিদর্শী রেঞ্জ-১-এ বদলি করা হয়। তার দুর্নীতি অনুসন্ধানে এরইমধ্যে তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করেছে দুদক। এনবিআর কর্মকর্তা কাজী আবু মাহমুদ ফয়সালের দুর্নীতির মাধ্যমে হাজার কোটি টাকা আত্মসাৎসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করা হচ্ছে। অভিযোগটি অনুসন্ধানকালে এখন পর্যন্ত নামে-বেনামে ১৬ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৯০৮ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য পাওয়া গেছে বলে দুদকের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। গত ২৭ জুন দুদকের আবেদনের পর আদালত এসব সম্পদ ক্রোক ও অবরুদ্ধ করার আদেশ দিয়েছেন।

দুদকের অনুসন্ধানে কাজী আবু মাহমুদ ফয়সালের যত স্থাবর সম্পদ

রাজধানীর উত্তর মেরাদিয়া মৌজায় শাশুড়ি মমতাজ বেগমের নামে ৪ কোটি ৫০ লাখ টাকা মূল্যের প্লট কিনেছেন কাজী আবু মাহমুদ ফয়সাল। শ্বশুর আহম্মেদ আলীর নামে রাজধানীর রমনা থানা এলাকায় সিদ্ধেশ্বরী রোডে ‘রূপায়ণ স্বপ্ন নিলয়’ নামে বিল্ডিংয়ের ১০ তলায় আই-১০ নম্বরের ২ হাজার ৯৯০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট এবং ২৩৮ বর্গফুট আয়তনের কার পার্কিংয়ের জায়গা কিনেছেন। ওই ফ্ল্যাট কেনা বাবদ আবু মাহমুদ ফয়সালের হিসাব থেকে ১ কোটি টাকা পরিশোধের তথ্য পেয়েছে দুদক।

ফয়সালের স্ত্রী আফসানা জেসমিনের নামে বড় কাঁঠালদিয়া মৌজায় ৫ কাঠার প্লট কেনা হয়। সেখানে ফয়সালের অ্যাকাউন্ট থেকে দেওয়া হয় ৭৫ লাখ টাকা। নিজের ও স্ত্রী আফসানা জেসমিনের যৌথ মালিকানায় বড় কাঁঠালদিয়া মৌজায় আরও একটি ৫ কাঠার প্লট ক্রয় কেনেন তিনি, যার দলিল মূল্য ৩৪ লাখ ৭ হাজার টাকা দেখানো হয়েছে।

আফসানা জেসমিনের নামে রূপগঞ্জ উপজেলার কামতা মৌজায় পূর্বাচল নতুন শহর আবাসিক প্রকল্পে ২০০ দশমিক ১৭ বর্গমিটার আয়তনের প্লট কেনেন ফয়সাল, যার দলিল মূল্য দেখানো হয়েছে ৭ লাখ ৪২ হাজার টাকা।

কাজী আবু মাহমুদ ফয়সালের নামে রূপগঞ্জ উপজেলার কামতা মৌজায় ৬ কাঠার ১/৭ অংশ প্লট ২ লাখ টাকায় কেনা হয়েছে বলে দলিলে উল্লেখ করা হয়। নিজ নামে রূপগঞ্জ উপজেলার গুতিয়াব মৌজায় দশমিক শূন্য ৩ একর প্লট ৭ লাখ ১০ হাজার টাকায় কিনেছেন। কাজী আবু মাহমুদ ফয়সালের নামে রূপগঞ্জ উপজেলার হারারবাড়ি মৌজায় ৩৩৪ দশমিক ৪৫ বর্গমিটার প্লট ১২ লাখ ১৬ হাজার টাকায় ক্রয় করেছেন। নিজ নামে খিলগাঁওয়ের নন্দিপাড়া মৌজায় শূন্য দশমিক ২৭ একরের শূন্য দশমিক ৪৫ শতাংশ জমি ২ লাখ টাকায় কিনেছেন।

সব মিলিয়ে আবু মাহমুদ ফয়সালের নিজ নামে, স্ত্রী আফসানা জেসমিন, শ্বশুর আহম্মেদ আলী এবং শাশুড়ি মমতাজ বেগমের নামে সর্বমোট ৬ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার মূল্যের স্থাবর সম্পদ অর্জনের তথ্য পেয়েছে দুদক।

দুদকের অনুসন্ধানে তার অস্থাবর সম্পদ

কাজী আবু মাহমুদ ফয়সাল ও তার স্বার্থসংশ্লিষ্টদের নামে বিভিন্ন ব্যাংকের শাখায় মোট ২ কোটি ৫৫ লাখ টাকার সঞ্চয়পত্র কিনেছেন। ব্যাংক ও নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠানে ৮৭ ব্যাংক হিসাবে মোট ৬ কোটি ৯৬ লাখ ৫০ হাজার ৯০৮ টাকা স্থিতির তথ্য পাওয়া গেছে। আবু মাহমুদ ফয়সাল ও তার স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের নামে সর্বমোট ৯ কোটি ৫১ লাখ ৫০ হাজার ৯০৮ টাকার অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

সব মিলিয়ে তাদের নামে রবিবার (৩০ জুন) পর্যন্ত ১৬ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৯০৮ টাকার বেশি স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে।

আরও পড়ন- 

সেই কর কর্মকর্তা ফয়সালকে বদলি করলো এনবিআর

এনবিআরের আরেক কর্মকর্তা ও তার স্বজনদের ৮৭টি ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ

মতিউর ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব স্থগিত

সোনালী ব্যাংক থেকেও সরে যেতে হলো মতিউর রহমানকে

এনবিআর থেকে সরানো হলো মতিউরকে, সরতে হচ্ছে সোনালী ব্যাংক থেকেও

‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
টাঙ্গাইল পৌরসভার মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে দুদকের মামলা
মতিউর, দুই স্ত্রী ও সন্তানদের নামে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নামে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দুদকের
সর্বশেষ খবর
কদমতলীতে পোশাকশ্রমিকের মরদেহ উদ্ধার
কদমতলীতে পোশাকশ্রমিকের মরদেহ উদ্ধার
ফ্রান্স-বেলজিয়াম ম্যাচে ‘চাইল্ড মাসকট’ এক বাংলাদেশির গল্প
ফ্রান্স-বেলজিয়াম ম্যাচে ‘চাইল্ড মাসকট’ এক বাংলাদেশির গল্প
আদালতে হাজিরা দিয়ে ফেরার পথে বিএনপি-জামায়াতের দুই নেতার মৃত্যু
আদালতে হাজিরা দিয়ে ফেরার পথে বিএনপি-জামায়াতের দুই নেতার মৃত্যু
ভিজিএফের চাল জব্দ: বর্তমান ও সাবেক চেয়ারম্যানের নামে মামলা
ভিজিএফের চাল জব্দ: বর্তমান ও সাবেক চেয়ারম্যানের নামে মামলা
সর্বাধিক পঠিত
‘চুপ, একদম গুলি করে দেবো’
‘চুপ, একদম গুলি করে দেবো’
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
এনবিআরে মতিউরদের সংখ্যা কত?
এনবিআরে মতিউরদের সংখ্যা কত?
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে