X
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
২০ আষাঢ় ১৪৩১

শিশুকে কি প্রি-স্কুলে দেবেন?

নাদিয়া মাহমুদ 
০২ জুলাই ২০২৪, ১০:১৫আপডেট : ০২ জুলাই ২০২৪, ১৫:৪৫

দুই বছরের শিশু আর্লি লার্নিং সেন্টার বা প্রি-স্কুলে যাচ্ছে, এটা শুনে অনেকে প্রথমেই ভ্রু কুঁচকে ফেলেন। ভাবেন, এইটুকু বাচ্চার আবার কিসের পড়াশোনা? কেউ কেউ তো আবার  কটাক্ষ করতেও ছাড়েন না— এই ভেবে যে মা-বাবার বুঝি সন্তানকে লেখাপড়া শেখানোর ভীষণ তাড়া। কিন্তু প্রি-স্কুল নামে পরিচিত প্রতিষ্ঠানগুলোতে আদৌ কি পড়াশোনা হয়? বর্তমান যুগে কেনইবা জনপ্রিয় হয়ে উঠছে আর্লি লার্নিং সেন্টার বা প্রি-স্কুলের ধারণা? 

প্রি-স্কুল কী?
‘প্রি-স্কুল’ শব্দটার সঙ্গে ‘স্কুল’ শব্দটা যুক্ত থাকার কারণে অনেকেই মূল ধারার স্কুলের কার্যক্রমের সঙ্গে এসব প্রতিষ্ঠানের কার্যক্রমকে গুলিয়ে ফেলেন। কিন্তু স্কুল আর প্রি-স্কুলের প্রাতিষ্ঠানিক লক্ষ্য আদতে ভিন্ন। আনুষ্ঠানিক শিক্ষা শুরুর আগে শিশুর বেশ কিছু বিষয়ে অভ্যস্ততার প্রয়োজন হয়। একটি শিশুকে কেতাবি বা অ্যাকাডেমিক পড়াশোনার জন্য তৈরি করতে যে প্রতিষ্ঠানগুলো কাজ করে সেগুলোকেই মূলত প্রি-স্কুল বলে। এখানে শিশুর পড়াশোনা নয়, বরং বিকাশজনিত মাইলফলকের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়।

ছবি: এবিসি আর্লি লার্নিং অ্যান্ড ডে কেয়ার সেন্টার

কিডস টাইমের প্রতিষ্ঠাতা তাহমিনা রহমান বলেন, ‘শিশুর প্রারম্ভিক বিকাশ মূলত চারটি ক্ষেত্রে হয়। শারীরিক বিকাশ, বুদ্ধিবৃত্তিক বিকাশ, সামাজিক-আবেগিক বিকাশ এবং ভাষার বিকাশ। এই বিকাশগুলোর জন্য শিশুকে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়। এই সময় শিশুকে আশেপাশের পরিবেশের সঙ্গে পরিচয় করানো, গল্পের বই, সমবয়সী সঙ্গীর সঙ্গে খেলাধুলা, পর্যাপ্ত খেলনাসহ অনেক কিছুই দিতে হয়। কিন্তু বর্তমান জীবনের ব্যস্ততায় এসবের অনেক কিছুই বাড়িতে বসে সন্তানকে দেওয়া সম্ভব হয়ে উঠছে না। তাই শিশুর প্রারম্ভিক বিকাশের ক্ষেত্রে প্রি-স্কুল হতে পারে চমৎকার একটি মাধ্যম।’

অন্য শিশুদের সঙ্গে মিলেমিশে খেলতে শেখে শিশুরা। ছবি: এবিসি আর্লি লার্নিং অ্যান্ড ডে কেয়ার সেন্টার

প্রি-স্কুল কেন প্রয়োজন?
একটি আদর্শ প্রি-স্কুলে প্রতিদিন নতুন নতুন খেলার আয়োজন থাকে। ফলে শিশুরা তাদের পছন্দের বহিঃপ্রকাশ করতে পারে যা ভবিষ্যতে তাদের নেতৃত্বদানের দক্ষতা তৈরিতেও ভূমিকা রাখে। প্রতিদিন সমবয়সী শিশুদের সাথে মেশার সুযোগ, তাদের সাথে নানা ধরনের সৃজনশীল খেলা, ইচ্ছেমতো প্রশ্ন করার সুযোগ, পাজল মেলানোর খেলা, ব্লক দিয়ে হরেক রকম জিনিস তৈরি, নাটকীয় খেলায় অংশগ্রহণ তাদের বুদ্ধিগত দক্ষতাকে অনেকটাই শাণিত করে।   

আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ এবং এবিসি আর্লি লার্নিং সেন্টারের পরিচালক সোনিয়া আকরাম জানান, একটি গবেষণায় দেখা গেছে প্রাক শৈশবকালের যত্ন ও শিক্ষা যেসব শিশু প্রি-স্কুল থেকে নেয়, তাদের পড়তে পারার দক্ষতা, অন্য মানুষের সঙ্গে সামাজিক যোগাযোগ, সামাজিক রীতিনীতি মেনে চলা ও জটিল গাণিতিক জ্ঞানের দক্ষতা সাধারণত বেশি থাকে। প্রি-স্কুলে শিশুরা খেলনা ভাগাভাগি করে খেলে, নির্দেশনা মেনে দল বেঁধে কাজ করে ও খেলার ছলে সমস্যা সমাধানের শিক্ষা পেয়ে থাকে। এর আরও একটি বড় অবদান হচ্ছে এটি শিশুদের স্বাবলম্বী হতে উৎসাহী করে। অনেক অল্প বয়সে নিজের পরিবারের বাইরের জগতে মানিয়ে নিতে শেখায় প্রি-স্কুল। শিশুরা বড় হওয়ার সময় তাদের পারিপার্শ্বিক পরিবেশ সম্পর্কে অনেক কৌতূহলী হয়ে ওঠে। বৃষ্টি কেন পড়ে, পাখি কীভাবে ওড়ে, গাছের পাতা কেন ঝড়ে- এমন অনেক প্রশ্ন তাদের মনে প্রতিনিয়ত ঘুরপাক খেতে থাকে। প্রি-স্কুল তার পাঠ্যক্রমে এমন অনেক খেলা রাখে যেখান থেকে শিশুরা কৌতূহলী মনের প্রশ্নের জবাব খেলার মাধ্যমেই পেয়ে যায়।  

নানা ধরনের সৃজনশীল খেলার মাধ্যমে শিশুরা অভিজ্ঞতা অর্জন করে। ছবি: এবিসি আর্লি লার্নিং অ্যান্ড ডে কেয়ার সেন্টার

কখন ভর্তি করা উচিত?
সরকারি ভাবে প্রি-স্কুলিং শুরু হয় চার বছর বয়স থেকে। যদিও আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট বিশেষজ্ঞরা মনে করছেন, শিশুরা যখন তার নিবিড় জ্ঞানীয় বিকাশ ধারার পর্যায়ে থাকে তখন থেকেই প্রি-স্কুল বা আর্লি লার্নিং এর জন্য তারা প্রস্তুত হয়ে যায়। তাই ধরা হয় যে, ১৮ মাস বয়স থেকেই একটি শিশুকে আর্লি লার্নিং সেন্টারে পাঠানো যেতে পারে। তবে সবথেকে জনপ্রিয় প্রি-স্কুলিং এর বয়স হচ্ছে তিন থেকে পাঁচ বছর।   

বর্তমানে বাংলাদেশে প্রি-স্কুলের চাহিদা বৃদ্ধির কারণ
একক পরিবার বৃদ্ধি, খেলার জায়গার অপ্রতুলতা, সমবয়সী শিশুদের সাথে মেলামেশা বা খেলাধুলার সুযোগের অভাব শিশুদের দৈনন্দিন জীবযাপনকে নিরানন্দ বা একঘেয়ে করে তোলে। তাছাড়া আজকাল গ্যাজেট আসক্তি শিশুদের নানা রকম বিকাশ এর ধারাকে ব্যাপকভাবে বিলম্বিত করছে। ইদানীং শিশুদের দেরিতে কথা বলার প্রবণতা আশংকাজনক হারে বেড়ে চলেছে। এই বিষয়গুলোর কারণেই এখন অভিভাবকেরা আর্লি লার্নিং সেন্টারের দিকে ঝুঁকছেন। এছাড়া চিকিৎসক ও মনোবিজ্ঞানীরাও এখন প্রাক শৈশবকালীন শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করে শিশুদের ডে-কেয়ার অথবা প্রি-স্কুলে রাখার পরামর্শ দিচ্ছেন।

প্রি-স্কুলে শিশুরা খেলনা ভাগাভাগি করে খেলে। ছবি: এবিসি আর্লি লার্নিং অ্যান্ড ডে কেয়ার সেন্টার

 

প্রি স্কুলে ভর্তি করার আগে কোন কোন বিষয় খেয়াল রাখা দরকার
তাহমিনা রহমান বলেন, শিশুর জন্য প্রি-স্কুল নির্বাচনের সময় প্রথমেই দেখতে হবে সেখানকার শিক্ষকরা প্রাক শৈশবকালীন উন্নয়ন (আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট) বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত কিনা। স্কুলটিতে শিশুর ছোটাছুটি বা খেলার জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা, শিশুর বয়স উপযোগী যথেষ্ট পরিমাণ গল্পের বই ও শিক্ষামূলক খেলনা আছে কিনা সেটাও দেখতে হবে। এছাড়াও প্রতিষ্ঠানটি শিশুর জন্য কী রকম নিরাপত্তা ও সুরক্ষার ব্যবস্থা রেখেছে, কোন প্রক্রিয়ায় শিশুকে শেখানো হচ্ছে, শিশুর সার্বিক বিকাশের পর্যালোচনা ও পর্যবেক্ষণের রেকর্ড রাখা হচ্ছে কিনা— এগুলোও বিবেচ্য বিষয়।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রেনে কি আমরা এখনও ‘বিবি তালাকের ফতোয়া’ই খুঁজবো?
ট্রেনে কি আমরা এখনও ‘বিবি তালাকের ফতোয়া’ই খুঁজবো?
ছিনতাইয়ে জড়িত ৩ শিক্ষার্থীকে বহিষ্কার করলো জাবি 
ছিনতাইয়ে জড়িত ৩ শিক্ষার্থীকে বহিষ্কার করলো জাবি 
বিএনপি এখন বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে
বিএনপি এখন বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে
জবানবন্দিতে যা জানিয়েছে মোস্তাফিজ ও ফয়সাল
এমপি আনার হত্যাজবানবন্দিতে যা জানিয়েছে মোস্তাফিজ ও ফয়সাল
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
আদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
আলোচিত সাব্বির হত্যাকাণ্ডআদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ