X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৮ আষাঢ় ১৪৩১

দেখা নেই সূর্যের, কাপড় শুকাবেন কীভাবে?

জীবনযাপন ডেস্ক
৩০ জুন ২০২৪, ১৯:৩৮আপডেট : ৩০ জুন ২০২৪, ১৯:৩৮

থেমে থেমে বৃষ্টি ঝরছে সারাদিনই। আয়েশ করে ইলিশ খিচুড়ি খেয়ে বৃষ্টিবিলাস করতে যদিও বেশ লাগছে, কিন্তু দিনভর বৃষ্টির কিছু বিড়ম্বনাও রয়েছে। এই যেমন ভেজা কাপড় ভেজাই রয়ে গেছে, সূর্যের দেখা নেই। স্যাঁতসেঁতে কাপড় এভাবে পড়ে থাকলে দ্রুতই দুর্গন্ধ হয়ে যায় কিংবা ফাঙ্গাস বা তিলা পরে যায়। এমন মেঘ-বৃষ্টির দিনে কাপড় কীভাবে শুকাবেন? জেনে নিন রোদ ছাড়া কাপড় শুকানোর কিছু উপায় ও জরুরি কিছু টিপস সম্পর্কে। 

 

  • পোশাক ধোয়ার পর খুব ভালো করে নিংড়ে নিন। দুটি তোয়ালের সাহায্যেও বাড়তি পানি শোষণ করে নেওয়া যায় পোশাক থেকে। এজন্য একটি বড় নরম তোয়ালে নীচে রাখুন এবং উপরে ভেজা পোশাক রাখুন। তারপর আরেকটি তোয়ালে উপরে রেখে এক প্রান্ত থেকে শুরু করে তোয়ালে দিয়ে সম্পূর্ণভাবে মুড়ে নিন পোশাক।  শক্তভাবে মোচড় দিয়ে নিংড়ে নিন পোশাক। আপনার পোশাকে থাকা অতিরিক্ত পানি টেনে নেবে তোয়ালে। এবার এই আধা শুষ্ক পোশাক বাতাসে মেলে দিন। পরার আগে পাতলা একটি তোয়ালে পোশাকের উপর বিছিয়ে কম তাপে আয়রন করে নিন। 
  • কাপড়ে ভ্যাপসা গন্ধ হয়ে গেলে ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন।
  • স্টিম আয়রন ব্যবহার করে পোশাক শুকিয়ে নিতে পারেন। তবে এক্ষেত্রে কোন ফেব্রিকের পোশাক শুকাচ্ছেন সেটা মাথায় রাখা জরুরি। সুতি, লিলেন, সিল্ক বা জর্জেটের পোশাক ভেদে তাপমাত্রা ঠিক করে নেবেন ইস্ত্রির। 
  • ওয়াশিং মেশিন থাকলে ড্রায়ারে দিয়ে অনায়াসে শুকিয়ে নিতে পারবেন কাপড়। ভেজা জিন্স শুকানোর প্রয়োজন হলে আর্দ্রতা শোষণ করার জন্য তোয়ালে ব্যবহার করতে পারেন। এছাড়াও এটি ড্রায়ারের ভেতরের ময়েশ্চার কমাতে সাহায্য করে। ফলে দ্রুত পোশাক শুকায়। আরেকটি পদ্ধতি হচ্ছে  ওয়াশারকে স্পিন এবং ড্রেন সাইকেলে সেট করা এবং ড্রায়ারকে উচ্চ তাপে রাখা। দশ মিনিট পরে, কাপড় ড্রায়ারে রাখুন এবং ১৫ মিনিটের জন্য উচ্চ তাপে সেট করুন ড্রায়ার। অতিরিক্ত পানি দূর হবে পোশাক থেকে।
  • বৃষ্টির দিনে পরার জন্য এমন ফেব্রিক বেছে নিন যেগুলো দ্রুত শুকিয়ে যায়। এতে ভেজা কাপড়ের বিড়ম্বনা কমবে।
  • কাপড় শুকানোর আরেকটি দ্রুততম উপায় হচ্ছে হেয়ার ড্রায়ার ব্যবহার করা। ভেজা কাপড় ভালো করে নিংড়ে একটি সমতল পৃষ্ঠে রাখুন বা হ্যাঙ্গারে ঝুলিয়ে দিন। এরপর জামাকাপড়ের জায়গায় জায়গায় ব্লো-ড্রাই করা শুরু করুন। কোনও জায়গায় বেশিক্ষণ ধরে রাখবেন না হেয়ার ড্রায়ার। এতে অতিরিক্ত তাপের কাপরনে পোশাকের ক্ষতি হতে পারে। 
  • যখন কোনোভাবেই দেখা পাওয়া যায় না সূর্যের, তখন পোশাক শুকানোর জন্য ঘরের বিভিন্ন জায়গায় আমরা কাপড় ঝুলিয়ে দিই। এতে ধীরে ধীরে পোশাক হয়তো শুকিয়ে যায়, কিন্তু ঘরের পরিবেশ হয়ে পড়ে স্যাঁতসেঁতে ও আর্দ্র। এক্ষেত্রে ঘরের কোণে স্তুপ করে খবরের কাগজ রেখে দিতে পারেন। ঘরের বাড়তি ময়েশ্চার টেনে নেবে খবরের কাগজ। রাতে বেশিরভাগ সময়ই রুমের ফ্যান অন থাকে। সেক্ষেত্রে ফ্যানের নিচে একটি দড়ি টাঙিয়ে কাপড় মেলে দিন। সারারাত ফ্যানের বাতাসে বেশ শুকিয়ে যাবে। তবে ঘরের একটা দরজা বা জানালা খুলে রাখার চেষ্টা করবেন যেন ঘর স্যাঁতসেঁতে না হয়। দড়িতে ঝুলিয়ে দেওয়ার পাশাপাশি পোশাক শুকানোর র‍্যাকও ব্যবহার করতে পারেন। বাটিতে খানিকটা লবণ রেখে দিলেও উপকার পাবেন। 
  • রোদ উঠলেই কাপড়গুলো রোদে দিয়ে দিন, ভেজা না থাকলেও। এতে অস্বস্তিকর কোনও গন্ধ থাকলে সেটা দূর হবে।  
/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু ৪ জুলাই
আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু ৪ জুলাই
মোদির সফরে রাশিয়া-ভারত বাণিজ্য বাড়বে: ক্রেমলিন
মোদির সফরে রাশিয়া-ভারত বাণিজ্য বাড়বে: ক্রেমলিন
বন্যার আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর
বন্যার আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর
এবার বগুড়া কারাগারের জেলারকে বদলি
এবার বগুড়া কারাগারের জেলারকে বদলি
সর্বাধিক পঠিত
জব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
অনুসন্ধানে দুদকজব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
‘চুপ, একদম গুলি করে দেবো’
‘চুপ, একদম গুলি করে দেবো’
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে