X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৮ আষাঢ় ১৪৩১

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত: কেন পরিস্থিতি আগের চেয়ে বিপজ্জনক হতে পারে?

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জুন ২০২৪, ১৪:৩৫আপডেট : ২৭ জুন ২০২৪, ১৪:৩৫

ইসরায়েলের হার্জলিয়ার রাইখম্যান ইউনিভার্সিটির এক সম্মেলনে মঙ্গলবার (২৫ জুন) দেশটির যুদ্ধ মন্ত্রিসভার সাবেক সদস্য বেনি গ্যান্টজ ঘোষণা করেছিলেন, লেবাননকে পুরোপুরি অন্ধকারে নিমজ্জিত করতে পারি আমরা এবং দিনের মধ্যেই কেড়ে নিতে পারি হিজবুল্লাহর ক্ষমতা।

লেবানন ও হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর বিশিষ্ট এক ইসরায়েলি ব্যক্তিত্বের কাছ থেকে সর্বশেষ হুমকি ছিল এটি।

লেবাননকে অন্ধকারে নিমজ্জিত করা ইসরায়েলের পক্ষে কঠিন কিছু হবে না। কেননা, কয়েক দশকের অব্যবস্থাপনা ও অর্থনৈতিক পতনের কারণে দেশটির বৈদ্যুতিক লাইনব্যবস্থা ইতোমধ্যেই বিকল হয়ে পড়েছে। এটি কোনমতে কাজ করছে। কয়েকটি সুনির্দিষ্ট বিমান হামলা সহজেই এটিকে শেষ করে দিতে পারে।

তবে দিনের মধ্যে হিজবুল্লাহর ক্ষমতা কেড়ে নিতে অবশ্য অনেক দীর্ঘ সময়ের প্রয়োজন। কেননা, ২০০৬ সালের সেই অমীমাংসিত যুদ্ধের পর থেকে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে আবারও একটি যুদ্ধ যুদ্ধ খেলার পরিকল্পনা করছে ইসরায়েল। পিছিয়ে নেই হিজবুল্লাহও। দীর্ঘদিন ধরে তারাও যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

ইসরায়েলি অনুমান অনুসারে, গোষ্ঠীটির অস্ত্রাগারের মধ্যে অন্তত ১ লাখ ৫০ হাজার ক্ষেপণাস্ত্র ও রকেট রয়েছে। ইতোমধ্যেই অক্টোবর থেকে এ পর্যন্ত সেগুলোর মধ্যে ৫ হাজারটি নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। যার অর্থ, গোষ্ঠীটির অস্ত্রাগারের বেশিরভাগ অংশই অক্ষত রয়েছে। গত সপ্তাহে একটি বক্তৃতায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহও এমনটাই বলেছিলেন।

সিএনএন জানিয়েছে, সশস্ত্র এই গোষ্ঠীর হামলার পারদর্শিতায় ইসরায়েলি কর্মকর্তারা অবাক হয়েছেন।

এর মধ্যে সীমান্তে ইসরায়েলের নজরদারি আউটপোস্টে নিয়মতান্ত্রিক নিখুত হামলা, আকাশে ইসরায়েলি ড্রোনগুলোকে গুলি করা এবং ইসরায়েলের আয়রন ডোম ব্যাটারি ও ড্রোন-বিরোধী প্রতিরক্ষাগুলোতে আঘাত করার দক্ষতা অন্যতম।

তবে, ইসরায়েলের জন্য সম্ভবত সবচেয়ে বড় আশ্চর্যের ঘটনা ছিল অনলাইনে হিজবুল্লাহ প্রকাশিত নয় মিনিটের ড্রোন ফুটেজ। ওই ফুটেজে দেশটির উত্তরাঞ্চলীয় হাইফা শহর এবং এর আশেপাশে অত্যন্ত সংবেদনশীল বেসামরিক ও সামরিক অবকাঠামোর চিত্র দেখানো হয়।

উচ্চ প্রশিক্ষিত এবং শৃঙ্খলাবদ্ধ

অস্ত্রশস্ত্র ছাড়াও যুদ্ধের ময়দানে হিজবুল্লাহ সম্ভবত ৪০ থেকে ৫০ হাজার যোদ্ধা নামাতে সক্ষম। নাসরাল্লাহ সম্প্রতি এই সংখ্যা ১ লাখেরও বেশি বলে দাবি করেছেন। এই যোদ্ধাদের মধ্যে অনেকেরই সিরিয়ার গৃহযুদ্ধে শাসক বাহিনীর সঙ্গে লড়াই করার অভিজ্ঞতা রয়েছে।

অন্য অনেক গেরিলা গোষ্ঠীর মতো নয় হিজবুল্লাহ। একটি যোদ্ধা বাহিনী হিসেবে এর গোষ্ঠীটি উচ্চ প্রশিক্ষিত ও শৃঙ্খলাবদ্ধ। এই প্রতিবেদনের সংবাদদাতার অভিজ্ঞতায়, ২০০৬ সালের যুদ্ধের সময় হিজবুল্লাহ যোদ্ধাদের মুখোমুখি হওয়া বিরল ঘটনা ছিল।

তার অভিজ্ঞতা নিয়ে সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, ‘একদিন আমরা দক্ষিণ লেবাননের একটি গ্রামের ধ্বংসাবশেষে তাদের বেশ কয়েকজন যোদ্ধার দেখা পাই। তারা ছিল বিনয়ী তবে দৃঢ়। আমাদের নিজেদের নিরাপত্তার জন্য অবিলম্বে সেখান থেকে চলে যাওয়ার জন্য জোর দিয়েছিল। তবে জবাবে না শুনতে চায়নি তারা।

গাজার মতো লেবাননের চারপাশও শত্রু প্রতিবেশী দিয়ে ঘেরা নয়। দেশটির গভীর কৌশলগত সুবিধা রয়েছে। সিরিয়া ও ইরাকে লেবাননের মিত্র সরকার দেশটিকে সরাসরি ইরানে প্রবেশের অনুমতি দেয়।

কয়েক বছর ধরে সিরিয়ায় লক্ষ্যবস্তুতে নিয়মিতভাবে হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটি মনে করে, দেশটি হিজবুল্লাহর অস্ত্রকে নিজ ভূখণ্ডের ভেতর দিয়ে পরিবহনের অনুমতি দেয়।

একটি সর্বাত্মক যুদ্ধের ক্ষেত্রে উভয় পক্ষই অপরপক্ষকে উল্লেখযোগ্যভাবে আঘাত করতে সক্ষম হবে।

আগুন ও রক্তের খেলা

চলতি বছরের শুরুর দিকে রাইখম্যান ইউনিভার্সিটি, যেখানে গ্যান্টজ বক্তৃতা করেছিলেন, ‘ফায়ার অ্যান্ড ব্লাড: হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে ভয়ংকর বাস্তবতার মুখে ইসরায়েল’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এই প্রতিবেদনটিতে একটি ভয়ংকর দৃশ্যকল্প তুলে ধরা হয়েছে, যেখানে ইরানের মিত্র গোষ্ঠীটি ইসরায়েলি সামরিক স্থাপনার পাশাপাশি দেশটির কেন্দ্রে ঘনবসতিপূর্ণ শহরগুলোকে লক্ষ্য করে সপ্তাহব্যাপী প্রতিদিন ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করবে। অনুমান করা হয়, ২০০৬ সালের ৩৪ দিনের যুদ্ধে হিজবুল্লাহ প্রায় ৪ হাজার রকেট নিক্ষেপ করে। তখন দৈনিক গড়ে ১১৭টি রকেট নিক্ষেপ করেছিল তারা।

হিজবুল্লাহর অস্ত্রের এই সক্ষমতা ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধে পারস্পরিক নিশ্চিত ধ্বংস ঘটাতে না পারলেও উভয় দেশে যথেষ্ট ধ্বংসযজ্ঞ ঘটাবে। আর সে ক্ষয়ক্ষতির ভার বহন করা উভয় পক্ষের জন্যই ভারী হয়ে পড়বে।

/এএকে/
সম্পর্কিত
ব্রিটিশ নির্বাচন: উচ্ছ্বসিত প্রথমবার ভোট দিতে যাওয়া অভিবাসীরা
মোদির সফরে রাশিয়া-ভারত বাণিজ্য বাড়বে: ক্রেমলিন
খান ইউনুস ছেড়ে পালাচ্ছেন ফিলিস্তিনিরা
সর্বশেষ খবর
আড়াই লাখের বেশি একর বনভূমি অবৈধ দখলে: পরিবেশমন্ত্রী
আড়াই লাখের বেশি একর বনভূমি অবৈধ দখলে: পরিবেশমন্ত্রী
কোয়ার্টার ফাইনালের আগে ট্রেনিংয়ে ফিরলেন মেসি
কোয়ার্টার ফাইনালের আগে ট্রেনিংয়ে ফিরলেন মেসি
বৃষ্টির পানিতে ভেসে উঠলো যুবকের ‘মাটি চাপা দেওয়া’ মরদেহ
বৃষ্টির পানিতে ভেসে উঠলো যুবকের ‘মাটি চাপা দেওয়া’ মরদেহ
ব্রিটিশ নির্বাচন: উচ্ছ্বসিত প্রথমবার ভোট দিতে যাওয়া অভিবাসীরা
ব্রিটিশ নির্বাচন: উচ্ছ্বসিত প্রথমবার ভোট দিতে যাওয়া অভিবাসীরা
সর্বাধিক পঠিত
জব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
অনুসন্ধানে দুদকজব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
‘চুপ, একদম গুলি করে দেবো’
‘চুপ, একদম গুলি করে দেবো’
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে