X
সোমবার, ০১ জুলাই ২০২৪
১৭ আষাঢ় ১৪৩১

বাতিল হওয়া গানটি মুক্তির আলো পেল যেভাবে...

বিনোদন রিপোর্ট
২৯ জুন ২০২৪, ১৮:৫৪আপডেট : ৩০ জুন ২০২৪, ১৬:১৪

সুরকার হিসেবে অয়ন চাকলাদার গানটি তৈরি করেছিলেন অন্যের জন্য। কিন্তু শেষ পর্যন্ত গাইলেন নিজেই! ভুল বুঝবেন না, ভাববেন না কথা-সুর বেশি ভালো হওয়ায় সুরকার নিজেই গাইবার লোভ সামলাতে পারেননি। 

সেই গল্পে যাওয়ার আগে জানা যাক, গানটির নাম-পরিচয়। নাম নাম ‘জনম জনম’। লিখেছেন আহমেদ রিজভী। অয়ন চাকলাদের সুরে গানটির মিউজিক অ্যারেঞ্জমেন্ট করেছেন এম এম পি রনি। অয়নের সঙ্গে এটি গেয়েছেন কণা। গানটি প্রকাশ হয়েছে ২৭ জুন নাটাই মিউজিকের ব্যানারে। যাতে দারুণ একটা অডিও ট্র্যাকের সঙ্গে রয়েছে কক্সবাজার সমুদ্রসৈকতে চিত্রায়িত সৈকত রেজার তৈরি রোম্যান্টিক ভিডিও। তাতে নায়ক তথা প্রেমিকের অবতারে হাজির রয়েছেন সংগীতশিল্পী অয়ন নিজেই, সঙ্গে প্রেমিকার বেশে মডেল জান্নাতুল ফেরদৌস কাজল!

এবার আসা যাক মূল বিষয়ে, সুরকার কেন অন্যের জন্য তৈরি গান গেয়ে, ভিডিওতে নেচেও দিলেন!

ভিডিওতে অয়ন চাকলাদার আত্মপক্ষ সমর্থনে সুরকার অয়ন চাকলাদার এবার ফিরে গেলেন দুই বছর আগে ২০২২ সালের কোনও একটা সময়ে। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘‘তখন একটি প্রযোজনা প্রতিষ্ঠান আমার সুর ও সংগীতে অন্য দুজন শিল্পীর জন্য একটি গান চায়। সেই শিল্পীরাও আমার খুব পছন্দের, বন্ধুতুল্য। সে হিসেবে ডেমো সুর তৈরি করে গীতিকার রিজভী ভাইকে বলে এক অন্তরার একটি লিরিক দিয়ে মোটামুটি গানের স্ট্রাকচার দাঁড় করিয়ে সেই প্রযোজনা প্রতিষ্ঠানে জমা দিই। নামটাও ঠিক করি ‘জনম জনম’। গানটির ডেমো শুনে সেই কোম্পানি কথা-সুরে কিছু পরিবর্তন আনতে বলে। কিন্তু আমি সেই পরিবর্তন করতে রাজি হইনি। কারণ আমার মনে হয়েছিল এটা যেরকম আছে ঠিকই আছে। স্বাভাবিক নিয়মে সেই গানটি কোম্পানি বাতিল করে দেয়।’’ ভিডিওতে কাজল ও অয়ন

বলা যেতে পারে, প্রযোজক, শিল্পী, গীতিকার, সুরকার মিলে অনেক পরিকল্পনা করে তৈরি করা একটি গানের অপমৃত্যু হলো সেখানেই। এরপর টানা দুই বছর সেই গানটি পড়ে ছিলো অয়নের ডেস্কটপে তথা হৃদয়ে। কারণ, একজন শিল্পী বা সুর স্রষ্টার জন্য বিষয়টি পরাজয়ের গ্লানি। সম্ভবত সেই গ্লানি থেকে মুক্তি পেতে চেয়েছিলেন ‘চলো নিরালায়’খ্যাত অয়ন চাকলাদার। যে সুযোগটি তাকে করে দিয়েছে নাটাই মিউজিক।

আহমেদ রিজভী অয়ন ফের গানটিকে বাঁচিয়ে তোলার গল্পটা বললেন এভাবে, ‘‘একটি অন্তরার ডেমো টিউন-ভয়েস নিয়ে গানটি পড়ে ছিল প্রায় দুই বছর। কিছুদিন আগে নাটাই মিউজিক আমার কাছে একটি ডুয়েট গান চায়। তখন চট করে এই গানটার কথা মনে পড়ে এবং আমি রিজভী ভাইকে অনুরোধ করি আরেকটি অন্তরা লিখে দিতে, তিনি দ্রুতই দিলেন। যেহেতু গানটি নিয়ে একটা অভিমান আছে আমার। তাই ভাবলাম, সুর আর কণ্ঠ আমারই থাক, সংগীতায়োজনটা অন্য কেউ করুক। তাতে নতুন স্বাদ আসতে পারে। আমি সুর ঠিক রেখে এম এম পি রনিকে দিয়ে গানটার সংগীতায়োজন করাই নতুন করে। সহশিল্পী হিসেবে পাই কণা আপুকে। ব্যাস, প্রাণ ফিরে পেলো ‘জনম জনম’।’’ 

গানচিত্রটি প্রকাশের পর ভালোই সাড়া মিলছে অয়নের পক্ষে। তার মতে, এটা পিওর কমার্শিয়াল জনরার সিনেম্যাটিক একটা গান। ভিডিওটাও নির্মিত হয়েছে সেই আঙ্গিকে। ফলে শ্রোতা-দর্শকরা ‘জনম জনম’ ভালোই উপভোগ করবে বলে সুরকার, গায়ক ও নায়ক অয়ন চাকলাদারের বিশ্বাস।

জনম জনম:

 

/এমএম/
সম্পর্কিত
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
অতঃপর মুক্তির আলোয় মাহতাবের গান
অতঃপর মুক্তির আলোয় মাহতাবের গান
নচিকেতা-আসিফের ‘লক্ষ্য একই’
নচিকেতা-আসিফের ‘লক্ষ্য একই’
বিনোদন বিভাগের সর্বশেষ
জন্মদিনে জয়ার মুহূর্ত উপহার (ভিডিও)
জন্মদিনে জয়ার মুহূর্ত উপহার (ভিডিও)
অর্ধশতাধিক সংস্কৃতিকর্মীর প্রতিবাদলিপি ও দাবিনামা
অর্ধশতাধিক সংস্কৃতিকর্মীর প্রতিবাদলিপি ও দাবিনামা
শিশুদের জন্য সংগীতের নতুন রিয়েলিটি শো
শিশুদের জন্য সংগীতের নতুন রিয়েলিটি শো
‘অ্যানিম্যাল’ দিয়ে বদলে যাওয়া ক্যারিয়ার
‘অ্যানিম্যাল’ দিয়ে বদলে যাওয়া ক্যারিয়ার
প্রযোজক আজিজের কাছে ‘সম্মান’ প্রত্যাশা মাহির
প্রযোজক আজিজের কাছে ‘সম্মান’ প্রত্যাশা মাহির