X
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪
১৮ আষাঢ় ১৪৩১

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ‘পরিস্থিতি দেখে’ সিদ্ধান্ত নেবেন শিক্ষামন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ জুন ২০২৪, ২০:২৮আপডেট : ৩০ জুন ২০২৪, ২২:৪১

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতির কারণে অচলাবস্থা সৃষ্টি হলে পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রবিবার (৩০ জুন) এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন পরীক্ষা শেষে বিকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে যারা শিক্ষক, তারা সরকারি কর্মচারী হিসেবে গণ্য হন না। বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা একটি কাঠামো থাকে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের আলাদা একটি সম্মানের জায়গা আছে। সমাজে একটি শ্রদ্ধার জায়গা থাকে। তারা সরকারি কর্মচারী হিসেবে গণ্য হন না। তাদের নানান বিষয়ে মতামত দেওয়ার স্বাধীনতা কাঠামোর মধ্যে রয়েছে।

সর্বজনীন পেনশন স্কিম প্রসঙ্গে তিনি বলেন, সরকারের একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত আছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় যেগুলো আছে, পেনশন স্কিমের ক্ষেত্রে সোমবারের (১ জুলাই) পর থেকে নতুন যারা চাকরিতে আসবেন, তারা পেনশন স্কিমে যাবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পক্ষ থেকে যারা এখন আছেন, তারা পেনশন স্কিমে যাবেন কিনা, আমরা যতটুকু সরকারি সিদ্ধান্তের কথা জানতে পেরেছি, ২০২৫ সাল থেকে সরকারের সব কর্মকর্তা-কর্মচারী কিন্তু সর্বজনীন যেসব পেনশন স্কিম আছে, সেসব স্কিমে যুক্ত হবেন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০২৫ সাল থেকে বাস্তবায়িত হবে। স্বায়ত্তশাসিত ও যেগুলো আইন দ্বারা প্রতিষ্ঠিত, সেগুলো আগামীকাল থেকে বাস্তবায়িত হবে।

তিনি বলেন, শুধু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নয়, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আলাদা আলোচনা আছে। আমরা সরকারের নির্বাহী বিভাগের অংশ। সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে আমাদের সুনির্দিষ্ট মন্তব্য করা সমীচীন হবে না। সরকারের যে সিদ্ধান্ত, সেটার সঙ্গে আমাদের অবস্থান থাকতে হবে। আর শিক্ষকদের বিষয়টি আবারও আলোচনা-পর্যালোচনা করে দেখা যায় কিনা, ভবিষ্যতে আলোচনা হতে পারে। তবে সরকারের যে সিদ্ধান্ত শুধু বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য নয়, সব স্বায়ত্তশাসিতদের যে পেনশন স্কিম, সেটা সরকারি পেনশন স্কিমের সঙ্গে থাকবে না। আলাদা করে কিছু করতে হলে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বের করতে হবে। এই সিদ্ধান্ত শুধু বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য নয়, সবার জন্য প্রযোজ্য।

এ বিষয়ে সুনির্দিষ্টভাবে পরিবর্তন হবে কী হবে না—সেটা নিয়ে কোনও মন্তব্য করা সম্ভব না। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে এই সিদ্ধান্তের পক্ষে বা বিপক্ষে কোনও মন্তব্য করা সঠিক না। কারণ, এটা শুধু বিশ্ববিদ্যালয়ের জন্য নয়, সব স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য। বিশ্ববিদ্যালয়কে আলাদাভাবে বিবেচনার জন্য একটি প্রস্তাব এসেছে, সেটা আমরা যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় উপস্থাপন করতে পারি, যুক্ত করেন মন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ইতোমধ্যে এটা উপস্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা সৃষ্টি নিয়ে আমরা কিছু বলছি না, তারা একটি কর্মসূচি ঘোষণা করেছেন। বাকস্বাধীনতার সুযোগ আছে। এর মাধ্যমে আমরা প্রমাণ পাই—বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সরকারের কর্মচারী নন। সরকারের শৃঙ্খলাজনিত যে বিধিনিষেধ আছে, তারা বারিত নন। যেহেতু তারা বারিত নন, সেহেতু তারা একটি ঘোষণা দিয়েছেন। আগামীকাল (সোমবার) থেকে যদি শুরু হয়ে থাকে, পরিস্থিতি বিবেচনায় আমরা ব্যবস্থা নেবো। আগামীকাল একটি কর্মবিরতির ঘোষণা এসেছে। যেহেতু এখন পর্যন্ত কিছু হয়নি, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করবো। পর্যবেক্ষণ করেই পরবর্তী সিদ্ধান্তে যাবো।

আরও পড়ুন:

এবার অনির্দিষ্টকালের জন্য সব পরীক্ষা স্থগিত করলো ঢাবি প্রশাসন

সর্বজনীন পেনশনের প্রজ্ঞাপন প্রত্যাহার দাবি

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষাসহ সব কাজ বন্ধ ঘোষণা শিক্ষকদের

/এসএমএ/এপিএইচ/
সম্পর্কিত
‘প্রত্যয়’ স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী
শিক্ষকদের আন্দোলন: ‘প্রত্যয়’ স্কিম নিয়ে ব্যাখ্যা দিলো অর্থ মন্ত্রণালয়
‘প্রত্যয়’ নিয়ে কেন ‘সংশয়ে’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা?
সর্বশেষ খবর
আড়াই লাখের বেশি একর বনভূমি অবৈধ দখলে: পরিবেশমন্ত্রী
আড়াই লাখের বেশি একর বনভূমি অবৈধ দখলে: পরিবেশমন্ত্রী
কোয়ার্টার ফাইনালের আগে ট্রেনিংয়ে ফিরলেন মেসি
কোয়ার্টার ফাইনালের আগে ট্রেনিংয়ে ফিরলেন মেসি
বৃষ্টির পানিতে ভেসে উঠলো যুবকের ‘মাটি চাপা দেওয়া’ মরদেহ
বৃষ্টির পানিতে ভেসে উঠলো যুবকের ‘মাটি চাপা দেওয়া’ মরদেহ
ব্রিটিশ নির্বাচন: উচ্ছ্বসিত প্রথমবার ভোট দিতে যাওয়া অভিবাসীরা
ব্রিটিশ নির্বাচন: উচ্ছ্বসিত প্রথমবার ভোট দিতে যাওয়া অভিবাসীরা
সর্বাধিক পঠিত
জব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
অনুসন্ধানে দুদকজব্দ ব্রাহমা জাতের গরুগুলো কীভাবে বিক্রি করলো সাদিক অ্যাগ্রো
‘চুপ, একদম গুলি করে দেবো’
‘চুপ, একদম গুলি করে দেবো’
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সাদা ভাত খাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
সকালে ঢেঁড়স ভেজানো পানি খেলে মিলবে এই ৫ উপকারিতা
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে
নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়নের ধাপ দেখানো হবে ইংরেজি বর্ণমালা দিয়ে