X
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
২০ আষাঢ় ১৪৩১

সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ

কক্সবাজার প্রতিনিধি
১৪ জুন ২০২৪, ১৪:৪৩আপডেট : ১৪ জুন ২০২৪, ১৪:৪৩

মিয়ানমারের রাখাইনে চলমান সংঘাতের জেরে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে গত এক সপ্তাহ ধরে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এর ফলে দেশের একমাত্র প্রবাল দ্বীপটির ১০ হাজার বাসিন্দা খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সংকটে পড়েছেন। এ সংকট কাটাতে শুক্রবার (১৪ জুন) দুপুরে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাট থেকে ‘এমভি বারো আউলিয়া’ নামে একটি জাহাজে করে খাদ্যপণ্য পাঠানো হচ্ছে দ্বীপটিতে। 

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন এ তথ্য জানিয়ে বলেন, দ্বীপের ব্যবসায়ীদের সঙ্গে সমন্বয় করে জাহাজটি পাঠানো হচ্ছে। এছাড়া দ্বীপ থেকে বিভিন্ন কাজে কক্সবাজারে এসে আটকেপড়া অনেক বাসিন্দাও এই জাহাজে করে সেন্টমার্টিন ফিরে যাবেন।

সকাল ১০টার দিকে বিআইডব্লিউটিএ ঘাটে গিয়ে দেখা যায়, এমভি বারো আউলিয়া নামে জাহাজটিতে তোলা হচ্ছে চাল, ডাল ও পেঁয়াজসহ নানা ধরনের ভোজ্যপণ্য। একই সঙ্গে কক্সবাজারের বিভিন্ন জায়গায় আটকেপড়া সেন্টমার্টিনের বাসিন্দারাও জড়ো হচ্ছেন নিজ এলাকায় ফেরার জন্য।

চাল, ডাল ও পেঁয়াজসহ নানা ধরনের ভোজ্যপণ্য নেওয়া হয়েছে জাহাজে

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মোহাম্মদ ওয়াসিম বলেন, ‘আজ ৮ দিন পর সেন্টমার্টিন যাওয়ার জন্য ঘাটে এসেছি। এখানে এসে দেখলাম, জরুরি খাদ্যপণ্যও যাচ্ছে। আমাদের জন্য খুবই উপকার হবে।’ 

আট দিন পর নিজ এলাকায় যাওয়ার জন্য ঘাটে অপেক্ষা করছিলেন সেন্টমার্টিনের বাসিন্দা আয়েশা ছিদ্দিকা। তিনি বলেন, ‘চিকিৎসার জন্য কক্সবাজার এসে আটকে পড়েছিলাম। দুদিন আগে চিকিৎসা শেষ হলেও ফিরে যেতে পারছিলাম না। অবশেষে জেলা প্রশাসনের সহযোগিতায় নিজ এলাকায় ফিরে যেতে পারছি, ভালো লাগছে।’

সেন্টমার্টিন দ্বীপের আরেক বাসিন্দা জসিম উদ্দিনের সঙ্গে যোগাযোগ হয় মোবাইল ফোনে। তিনি জানান, চার-পাঁচদিন ধরে দ্বীপে কাঁচা সবজি একেবারেই নেই। মুদির দোকান থেকে পেঁয়াজ, রসুন, আদা, ডাল ও চিনিসহ ভোগ্যপণ্য দ্বিগুণ দামে কিনতে হচ্ছে।’ 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ‘এক সপ্তাহ ধরে নাফ নদীর নাইক্ষ্যংদিয়া এলাকায় মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি ট্রলার ও স্পিডবোট লক্ষ্য করে গুলি ছুড়ছে। এ কারণে সেন্টমার্টিন নৌরুটে জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। ফলে দ্বীপটিতে খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকট দেখা দিয়েছে। অবশেষে জেলা প্রশাসনের সহযোগিতায় কক্সবাজার থেকে খাদ্যপণ্য নিয়ে জাহাজ আসছে। একই সঙ্গে কক্সবাজারে আটকে পড়া বাসিন্দারাও ফিরছেন।’

ফিরেছেন দ্বীপটির অনেক বাসিন্দাও

সংশ্লিষ্টরা বলছেন, মিয়ানমারের রাখাইনের নিয়ন্ত্রণ নিয়ে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির মধ্যে গত ফেব্রুয়ারি মাস থেকে যুদ্ধ চলছে। যুদ্ধের আঁচ লাগছে এপারের বাংলাদেশের সীমান্তের গ্রামগুলোতে। বাংলাদেশি ট্রলারগুলোকে সীমান্তের ওপার থেকে গুলি করা হচ্ছে। যদিও কারা গুলি করছে, তা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

এদিকে, সাত দিন পর বিজিবি ও কোস্টগার্ডের নিরাপত্তায় বৃহস্পতিবার বিকালে সেন্টমার্টিন থেকে তিনটি ট্রলারে করে দুই শতাধিক হোটেল শ্রমিক, শ্রমিক ও সাধারণ মানুষ টেকনাফ পৌঁছান। এ সময় টেকনাফ থেকে চারটি ট্রলারে করে তিন শতাধিক লোক সেন্টমার্টিনে ফিরে যান। বাকিরা আজ খাদ্যের জাহাজে ফিরবেন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী জানান, বৃহস্পতিবার দুপুরে চারটি ট্রলার লোকজন নিয়ে সেন্টমার্টিন দ্বীপে যায়। সেখান থেকে অন্তত দুই শতাধিক মানুষ টেকনাফে ফিরে আসেন। এসময় বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা নিরাপত্তা জোরদার করেছিলেন।

/ইউএস/
টাইমলাইন: মিয়ানমার সীমান্তে উত্তেজনা
১৪ জুন ২০২৪, ১৪:৪৩
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪২
সম্পর্কিত
দুই দিন বন্ধের পর সীমান্তের ওপারে আবারও ব্যাপক গোলাগুলি
নতুন করে কি ঘটতে পারে রোহিঙ্গা অনুপ্রবেশ?
রাখাইনে বিমান হামলা, এপারে আতঙ্ক
সর্বশেষ খবর
কম দরপত্রে নিম্নমানের কাগজে পাঠ্যপুস্তক মুদ্রণ চলছে
সংসদীয় কমিটিকে শিক্ষা মন্ত্রণালয়কম দরপত্রে নিম্নমানের কাগজে পাঠ্যপুস্তক মুদ্রণ চলছে
আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচ কখন, দেখবেন কোথায়?
আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচ কখন, দেখবেন কোথায়?
ধর্মঘট ডেকে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা
ধর্মঘট ডেকে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা
কী আলোচনা হলো সচিবদের বৈঠকে?
কী আলোচনা হলো সচিবদের বৈঠকে?
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
ভিটামিন ডি কমে গেলে যে ৭ লক্ষণ প্রকাশ পায়
আদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
আলোচিত সাব্বির হত্যাকাণ্ডআদালতে সাক্ষীরা জানালেন, তারা কিছু ‘জানেন না’ এবং ‘দেখেননি’
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ