X
সোমবার, ০১ জুলাই ২০২৪
১৭ আষাঢ় ১৪৩১
আওয়ামী লীগ নেতা বাবুল হত্যা

রাজশাহীতে বিক্ষোভ, শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা

রাজশাহী প্রতিনিধি
২৯ জুন ২০২৪, ০৯:৫৬আপডেট : ২৯ জুন ২০২৪, ০৯:৫৯

রাজশাহীর বাঘা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল হত্যার বিচার এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম এমপির দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আওয়ামী যুবলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে শুক্রবার (২৮ জুন) বিকালে রাজশাহী নগরীর কুমারপাড়ার মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর সাহেববাজার জিরো পয়েন্টে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা এমপি শাহরিয়ার আলমকে রাজশাহীতে জেলা ও মহানগরীতে অবাঞ্ছিত ঘোষণা করেন। সমাবেশ শেষে তার কুশপুত্তলিকা দাহ করা হয়।

বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী যুবলীগ সভাপতি মনিরুজ্জামান খাঁন মনির। সভায় বক্তারা বলেন, ‘আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ নেতা ছিলেন আশরাফুল ইসলাম বাবুল। আমরা বাবুল হত্যার বিচার চাই এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

বক্তারা আরও বলেন, ‘বাঘা দলিল লেখক সমিতির কমিটি নিয়ে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব ও সংঘাত চলে আসছে। এই দ্বন্দ্ব নিরসনের কোনও উদ্যোগ নেননি শাহরিয়ার আলম। এই দ্বন্দ্বের কারণে দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে এবং আওয়ামী লীগ নেতা বাবুলের মৃত্যু হয়। বাবুলের মৃত্যুর মূল হোতা এই শাহরিয়ার আলম। তাকে রাজশাহী জেলা ও মহানগরে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।’

বক্তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রক্তবন্ধু ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সুযোগ্যপুত্র এএইচএম খায়রুজ্জামান লিটন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের তিনবারের নির্বাচিত মেয়র। জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটন, আসাদুজ্জামান আসাদ এমপি এবং বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়েব উদ্দিন লাবলুর বিরুদ্ধে ধৃষ্টতাপূর্ণ মন্তব্য করেছেন শাহরিয়ার আলম। আওয়ামী লীগ নেতা বাবুলের লাশ নিয়ে রাজনীতি করছেন ষড়যন্ত্রকারী শাহরিয়ার আলম গং। আমরা এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। শাহরিয়ার আলম গংকে হুঁশিয়ারি দিয়ে আমরা বলতে চাই, ভবিষ্যতে এমন ঘটনা ঘটালে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আপনাদের রাজপথেই মোকাবিলা করা হবে।’

এদিকে, রাজশাহীর বাঘা উপজেলায় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় আদালতে মামলা হয়েছে। মামলায় প্রধান আসামি করা হয়েছে উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি শাহিনুর রহমানকে। এ ছাড়াও এই মামলায় আরও ৩২ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ১০০ থেকে ১৫০ জনকে। বৃহস্পতিবার (২৭ জুন) আবুল কালাম (৩৫) নামে এক ব্যক্তি বাদী হয়ে রাজশাহী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ ও দ্রুত বিচার আদালতে মামলাটি দায়ের করেছেন। তিনি বাঘা থানায় মামলা না নেওয়ারও অভিযোগ করেন।

মামলার আরজিতে বলা হয়েছে, গত ২২ জুন ঘটনার দিন তাদের পক্ষ থেকে থানায় মামলা করতে যাওয়া হয়েছিল। কিন্তু বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামলা গ্রহণ করেনি। তিনি আদালতে মামলা করার পরামর্শ দিয়েছিলেন। বাধ্য হয়ে ঘটনার পাঁচ দিন পর আদালতে মামলা দায়ের করা হলো।

মামলার বাদীপক্ষের আইনজীবী জিয়াউর রহমান জানান, আদালতের বিচারক মো. হাদিউজ্জামান তাদের মামলার আবেদনটি গ্রহণ করেছেন। এজাহার হিসেবে রেকর্ড করার জন্য বাঘা থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এর আগে, গত ২২ জুন রাজশাহীর বাঘা উপজেলা সদরে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের কমপক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। তাদের মধ্যে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল গুরুতর আহত হন। তাকে ওইদিনই রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। এরপর ২৬ জুন বিকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রাজশাহীর বাঘা উপজেলা দলিল লেখক সমিতির বাড়তি টাকা আদায়কে সমর্থন দেওয়া বা না দেওয়া এবং আধিপত্য বিস্তার কেন্দ্র করে রক্তক্ষয়ী এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে, বাঘা উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষের পর সেদিনই দলিল লেখক সমিতির পক্ষ থেকে থানায় মামলা হয়। ওই মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর পাল্টা মামলা হিসেবে আদালতে নতুন মামলা দায়ের করা হয়েছে।

/এমএএ/
সম্পর্কিত
রাত পোহালেই পরীক্ষা, এখনও প্রবেশপত্র পাননি এক কলেজের ৪২ পরীক্ষার্থী
শ্রম খাতে যথাযথ বরাদ্দের দাবি গার্মেন্টস শ্রমিক সংহতির
কেনিয়ায় বিক্ষোভ: বারাক ওবামার সৎ বোনের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ
সর্বশেষ খবর
উত্তর কোরিয়ার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা, একটি ব্যর্থ
উত্তর কোরিয়ার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা, একটি ব্যর্থ
সংবাদ প্রকাশের আগে যাচাইয়ের অনুরোধ করেছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
প্রতিবাদলিপির বিষয়ে বললেন এসবি প্রধানসংবাদ প্রকাশের আগে যাচাইয়ের অনুরোধ করেছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
‘সাংবাদিকদের আয়কর’ বিষয়ে নোয়াব সভাপতির বক্তব্য শুনবেন আপিল বিভাগ
‘সাংবাদিকদের আয়কর’ বিষয়ে নোয়াব সভাপতির বক্তব্য শুনবেন আপিল বিভাগ
উজানের ঢল ও বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি, আবারও বন্যার শঙ্কা সিলেটে
উজানের ঢল ও বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি, আবারও বন্যার শঙ্কা সিলেটে
সর্বাধিক পঠিত
নরসিংদীতে সাপের কামড়ে ১৪ জন হাসপাতালে
নরসিংদীতে সাপের কামড়ে ১৪ জন হাসপাতালে
নতুন অর্থবছরের বাজেট পাস
নতুন অর্থবছরের বাজেট পাস
এই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে কোথায় যাবেন?
এই বৃষ্টির দিনে খিচুড়ি খেতে কোথায় যাবেন?
রাসেলস ভাইপার নিয়ে যা বললেন গবেষক ড. ফরিদ আহসান
রাসেলস ভাইপার নিয়ে যা বললেন গবেষক ড. ফরিদ আহসান
৪ ফ্ল্যাটের চাবি বেনজীরের কাছে, প্রবেশ করতে ম্যাজিস্ট্রেট নিয়োগ
৪ ফ্ল্যাটের চাবি বেনজীরের কাছে, প্রবেশ করতে ম্যাজিস্ট্রেট নিয়োগ