X
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
২০ আষাঢ় ১৪৩১

জ্বালানি সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ৩৩৩ নম্বরে

সঞ্চিতা সীতু
২১ জুন ২০২৪, ১০:০০আপডেট : ২১ জুন ২০২৪, ১১:২৮

শেষ পর্যন্ত জাতীয় হেল্প লাইন ৩৩৩ এর দিকেই ঝুঁকছে জ্বালানি বিভাগ। গত কয়েকমাস ধরে জ্বালানি ব্যবহারকারীদের অভিযোগ শুনতে একটি হেল্প লাইন চালু করার পরিকল্পনা করে আসছিল জ্বালানি বিভাগ। কথা ছিল ৫ সংখ্যার এই হেল্প লাইনটি হবে জ্বালানি বিভাগের স্বকীয়। তবে এখন এ টু আই প্রকল্পের মাধ্যমে জাতীয় হেল্প লাইনে সংযুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি বিভাগ।

জ্বালানি বিভাগের সচিব নুরুল আলম জানান, জাতীয় হেল্প লাইন বা ৩৩৩ নম্বরে সংযুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। এ বিষয়ে শিগগিরই ঘোষণা আসবে। ঘোষণার পর জ্বালানি ব্যবহারকারীরা তাদের অভিযোগগুলো ট্রিপল থ্রি বা ৩৩৩ নম্বরে জানাতে পারবেন।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, ইতোমধ্যে তারা এ টু আই প্রকল্পের সঙ্গে যোগাযোগ করেছেন। এ টু আই প্রকল্প থেকে এ বিষয়ে জ্বালানি বিভাগের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়ার আলোচনা হয়েছে।

পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার সম্প্রতি জ্বালানি বিভাগের এক বৈঠকে জানান, ট্রিপল থ্রির সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়ে পেট্রোবাংলা খুব শিগগিরই চেষ্টা করবে। এটি জ্বালানি বিভাগের কার্যক্রমকে আরও গতিশীল করবে।

দেশে জ্বালানির ভোক্তারা মূলত দুটি প্রধান উৎস থেকে জ্বালানি পেয়ে থাকে। একটি হচ্ছে পেট্রোবাংলা অন্যটি বাংলাদেশে পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এখানে গ্যাস উত্তোলন, বিতরণ, সঞ্চালন এমনকি বিদেশ থেকে গ্যাস আমদানির যেসব কোম্পানি রয়েছে তার সবগুলো পেট্রোবাংলার অধীনস্ত। অন্যদিকে জ্বালানি তেল বিপণন করে বিপিসির কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনা। এসব তেল কোম্পানি খুচরা বাজারের ডিলার এবং অন্য বিক্রিতাদের নিয়েন্ত্রণ করে। কিন্তু এত বড় একটি খাতে কোনও ভোক্তা যদি মনে করেন তিনি প্রতারিত হচ্ছেন বা সেবা ঠিক মতো পাচ্ছেন না তাহলে তার তাৎক্ষণিক অভিযোগ জানানো বা প্রতিকারের কোনও ব্যবস্থা নেই।

অথচ একই মন্ত্রণালয়ের অন্য বিভাগ বিদ্যুতে এই ব্যবস্থা রয়েছে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর নিজস্ব হট লাইন রয়েছে। কিন্তু জ্বালানি বিভাগে এমন কোনও ব্যবস্থা এতদিন ছিল না। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব থেকে জ্বালানি বিভাগের সচিব হিসাবে দায়িত্ব নেওয়ার পর জ্বালানির ভোক্তাদের অভিযোগ জানানোর জন্য একটি হট লাইন নম্বর গ্রহণের নির্দেশ দেন। তবে শেষে এসে জাতীয় হেল্প লাইন নম্বরের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সব শ্রেণির মানুষের কাছে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’-এই স্লোগানকে সঙ্গে নিয়ে ‘জাতীয় সেবা কল সেন্টার–৩৩৩’ যাত্রা শুরু করে। দেশের নাগরিকরা ৩৩৩ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে ফোন করে সেবা গ্রহণ করতে পারবেন।

/আরআইজে/
সম্পর্কিত
সংসদে প্রধানমন্ত্রী২০৩৫ সালে পরীক্ষামূলকভাবে ব্যবহৃত হবে হাইড্রোজেন জ্বালানি
দেশে ‘জ্বালানি সুবিচারের’ দাবিতে ক্যাবের নাগরিক সংলাপ
কমলো ডিজেলের দাম, অপরিবর্তিত অকটেন-পেট্রোল
সর্বশেষ খবর
কোটা চায়, নাকি চায় না
কোটা চায়, নাকি চায় না
রোহিত-কোহলিদের বরণে মুম্বাই যেন জনসমুদ্র
রোহিত-কোহলিদের বরণে মুম্বাই যেন জনসমুদ্র
সর্বাধিক পঠিত
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
প্রেমের টানে বাংলাদেশে এসে বিপাকে পড়া তরুণীকে নিজ দেশে পাঠাতে পতাকা বৈঠক
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
এমপি আনার হত্যা: ৩ আসামির দোষ স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন
কী আলোচনা হলো সচিবদের বৈঠকে?
কী আলোচনা হলো সচিবদের বৈঠকে?
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ
প্রথম দ্বিপক্ষীয় সফরে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী, যা চায় বাংলাদেশ
খালে এসব কে ফেলে, কেন ফেলে?
খালে এসব কে ফেলে, কেন ফেলে?