হামাসকে পরিণতি ভোগের হুমকি ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে হুমকি দিয়ে যুক্তরাষ্ট্র সফররত ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, জাতিসংঘ অনুমোদিত জিম্মি ও যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব গ্রহণ না করলে হামাসকে ‘পরিণতি ভোগ’ করতে হবে। বুধবার (২৬ জুন) হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে বৈঠক করেছেন। ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানিয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে গ্যালান্ট বলেছেন, আমরা মার্কিন প্রেসিডেন্টের জিমি ও যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতি পূর্ণ সমর্থন জানাই। ইসরায়েল প্রস্তাবটি গ্রহণ করেছে। এখন হামাসকে এই প্রস্তাব গ্রহণ করতে হবে, না হলে তাদের পরিণতি ভোগ করতে হবে।

ওয়াশিংটন সফরে গ্যালান্ট হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে বৈঠক করছেন।

গ্যালান্ট আরও বলেছেন, আমরা প্রতিশ্রুতিবদ্ধ যেকোনোভাবে হোক জিম্মিদের বাড়িতে ফেরাতে হবে।

তিনি আরও বলেছেন, কিন্তু এটি স্পষ্ট হওয়া উচিত যে আমাদের যুদ্ধ গাজার জনগণের সঙ্গে নয়, লেবাননের জনগণের সঙ্গেও নয়। আমাদের যুদ্ধ হামাস, হিজবুল্লাহ এবং তাদের পৃষ্ঠপোষক—ইরানি শাসন ব্যবস্থার বিরুদ্ধে। আমরা শুধু তাদের বিরুদ্ধে লড়াই করি যারা আমাদের ক্ষতি করতে চায়।

গ্যালান্ট বলেছেন, গাজার জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা সরবরাহে প্রতিশ্রুতিবদ্ধ ইসরায়েল।

ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যে ‘শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী বন্ধন’ এবং যুদ্ধ চলাকালীন ওয়াশিংটনের ‘প্রকাশ্য ও গোপন’ সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গ্যালান্ট । তবে তিনি ইসরায়েলে অস্ত্র সরবরাহে যুক্তরাষ্ট্রের বিলম্ব নিয়ে বিতর্ক ও বিরোধ সম্পর্কে প্রকাশ্য ভিন্নমতের কথা স্বীকার করেছেন।

তিনি বলেন, প্রত্যেক পরিবারে—আমরা আমেরিকার জনগণকে আমাদের পরিবার মনে করি— মতবিরোধ হতে পারে। তবে সব পরিবারের মতোই, আমরা আমাদের মতবিরোধ ঘরোয়াভাবে আলোচনা করি এবং এক সঙ্গে থাকি।

অনেকে এই মন্তব্যকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি সমালোচনা হিসেবে বিবেচনা করেছেন। নেতানিয়াহু এই বিতর্কের শুরু করেছেন।