হারের পথে দুই মন্ত্রীসহ পাঁচ হেভিওয়েট নেতা

ভারতের এবারের লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিসহ বিভিন্ন দলের গুরুত্বপূর্ণ কয়েকজন নেতা পরাজিত হয়েছেন। বিরোধী দল ইন্ডিয়া জোট অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। নরেন্দ্র মোদির এনডিএ জোট ‘৪০০ পার’ হওয়ার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।

এবারের নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে হেরে যাওয়াদের গুরুত্বপূর্ণ পাঁচ নেতার কথা তুলে ধরেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

স্মৃতি ইরানি

উত্তর প্রদেশের আমেথি লোকসভা আসনে পিছিয়ে রয়েছেন বিজেপির স্মৃতি ইরানি। এই আসনে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের কিশোরী লাল শর্মা ১ লাখ ২৫ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।

অধীর রঞ্জন চৌধুরী

পশ্চিমবঙ্গে কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী অধীর রঞ্জন চৌধুরীও বড় পরাজয়ের মুখে রয়েছেন। বহরমপুর আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী ও ক্রিকেটার ইউসুফ পাঠান ৫৫ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।

আন্নামালাই কুপ্পুসামি

তামিল নাড়ুর বিজেপি প্রধান আন্নামালাই কুপ্পুসামি কইম্বাতোরে পিছিয়ে রয়েছেন। প্রতিদ্বন্দ্বী ডিএমকের প্রার্থী গণপতি রাজকুমার এগিয়ে রয়েছেন ৩৩ হাজার ভোটে। নির্বাচনে তাকে সম্ভাব্য জয়ী হিসেবে বিবেচনা করা হয়েছিল।

ওমর আব্দুল্লাহ

জম্মু-কাশ্মিরভিত্তিক ন্যাশনাল কনফারেন্সের (এনসি) ভাইস-প্রেসিডেন্ট ওমর আব্দুল্লাহ লোকসভা নির্বাচনে নিজের আসনে পরাজয় মেনে নিয়েছেন। মঙ্গলবার (৪ জুন) ভোট গণনা অব্যাহত থাকলেও তিনি এই ঘোষণা দিয়েছেন। বারামুল্লা লোকসভা আসনে ওমর আব্দুল্লাহ প্রার্থী হয়েছিলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ভোট গণনায় তিনি ১ লাখ ২৫ হাজার ভোটে পিছিয়ে ছিলেন। এই আসনে এগিয়ে রয়েছেন কারাবন্দি এমএলএ শেখ আব্দুল রশিদ।

কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনি

লখিমপুর খেরি ঘটনায় গ্রেফতার হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে। উত্তরপ্রদেশের খেরি আসনে সমাজবাদী পার্টির উৎকর্ষ শর্মার চেয়ে তিনি ৩৩ হাজার ভোটে পিছিয়ে রয়েছেন।