রুশ ক্ষেপণাস্ত্র জাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের

ক্রুজ ক্ষেপণাস্ত্র সজ্জিত একটি রুশ যুদ্ধজাহাজ ধ্বংস করেছে ইউক্রেন। মঙ্গলবার (২১ মে) রুশ অধিকৃত ক্রিমিয়ায় অবস্থিত জাহাজটি ধ্বংসের দাবি করেছে দেশটির সামরিক বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, একটি দূরপাল্লার আক্রমণ করেছে ইউক্রেনীয় বাহিনী। রবিবারের ওই হামলায় একটি রুশ মাইন অপসারণকারী জাহাজ ধ্বংস হয়েছে। সামরিক বাহিনী আরও জানিয়েছে, হামলায় কী ক্ষতি হয়েছে তা নিশ্চিত করতে আরও সময় লাগবে।

জেনারেল স্টাফ মঙ্গলবার বলেছেন, ১৯ মে রাতে সেভাস্তোপলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র জাহাজ সিকলনে হামলা করেছে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী। পরে ইউক্রেনের নৌবাহিনী সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেছে, জাহাজটি ধ্বংস করা হয়েছে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, এখন পর্যন্ত এই ঘটনার সত্যতা যাচাই করা যায়নি। এছাড়া রাশিয়ার পক্ষ থেকেও তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার বলেছে, ক্রিমিয়ায় নয়টি মার্কিন আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে রুশ বাহিনী। এদিকে, রুশ-স্থাপিত গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেছেন, ওই হামলায় কেউ আহত হননি তবে কিছু আবাসিক ভবনের ক্ষতি হয়েছে।

ইউক্রেনের নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক বলেছেন, ক্রিমিয়ায় ‘শেষ ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনকারী রুশ জাহাজ ছিল সিকলন’। তিনি বলেন, সক্রিয় থাকাকালীন অবস্থায় কখনই ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেনি এটি।

ইউক্রেনের নিজস্ব কোনও শক্তিশালী নৌবহর নেই। ২৭ মাসের যুদ্ধে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে দেশটির বাহিনী।

ইউক্রেনের নৌবাহিনী বলেছে, এই হামলা রাশিয়াকে কৃষ্ণ সাগর নৌহরের অধিকাংশ ক্রিমিয়া উপদ্বীপ থেকে দূরে পুনঃস্থাপন করতে বাধ্য করেছে।

প্লেটেনচুক বলেছিলেন, রুশ প্রকল্প ২২৮০০-এর পাঁচটি যুদ্ধজাহাজের মধ্যে দুটি ধ্বংস হয়ে গেছে। দুটি ক্যাস্পিয়ান সাগরে ফিরে গেছে। বাকি একটি রয়েছে।