৪৭ ডিগ্রি ছাড়ালো দিল্লির তাপমাত্রা, অবিলম্বে স্কুল বন্ধের নির্দেশ

ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে। সোমবার (২০ মে) সেখানে সর্বোচ্চ ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অতিরিক্ত গরমের কারণে স্কুলগুলোতে অবিলম্বে গ্রীষ্মকালীন ছুটি কার্যকর করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

একটি সরকারি আদেশের বরাতে মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অতিরিক্ত গরমের কারণে এবার কয়েক দিন আগেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গ্রীষ্মকালীন ছুটি কার্যকর করা হবে। সেগুলো অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

চলতি সপ্তাহে ‘গুরুতর তাপপ্রবাহ পরিস্থিতি’ বিষয়ে সতর্ক করেছে ভারতের আবহাওয়া বিভাগ। সোমবার দিল্লির নাজাফগড়ে দেশটির সবোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। ওইদিন সেখানকার তাপমাত্রা ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, হরিয়ানা, মধ্যপ্রদেশ, পাঞ্জাব এবং রাজস্থানসহ অন্যান্য  স্থানেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য কর্তৃপক্ষ ।

স্বাস্থ্যের উপর তাপপ্রবাহের প্রভাব নিয়ে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। বিশেষ করে শিশু, বয়স্ক ব্যক্তি এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তদের সতর্ক থাকতে বলা হয়েছে।

২০২২ সালের মে মাসে দিল্লির কিছু অংশে ৪৯.২ ড্রিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।