কেনিয়ায় বিক্ষোভ: বারাক ওবামার সৎ বোনের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ

একটি বিতর্কিত কর বিল পাশ হওয়ায় কেনিয়ায় বিক্ষোভে নেমেছে তরুণরা। নাইরোবিতে সংসদ ভবনের বাইরে হাজার হাজার বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছেন কেনিয়ান-ব্রিটিশ অ্যাক্টিভিস্ট, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ বোন আউমা ওবামা। এসময় তার ওপর কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর একটি সাক্ষাৎকারে তাকে এ অবস্থায় দেখানো হয়েছে। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

মঙ্গলবার কেনিয়ার পার্লামেন্টের একাংশে ভাঙচুর ও আগুন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। তাদের দমনে পার্লামেন্টের ভেতরেই কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে ব্যথ হলে গুলি ছুড়তে বাধ্য হন তারা। এসময় অন্তত ১০ বিক্ষোভকারী নিহত এবং আরও অর্ধশতাধিক আহত হন।

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের জটলা থেকে আউমা ওবামাকে একপাশে সরিয়ে নিয়ে গিয়েছিলেন সিএনএন এর এক রিপোর্টার। আউমাকে জিজ্ঞাসা করেছিলেন, কেন তিনি সেখানে ছিলেন।

জবাবে কাশতে কাশতে আউমা বলেন, ‘আমি এখানে এসেছি কারণ—কি ঘটছে তা দেখুন। কেনিয়ার তরুণরা তাদের অধিকারের জন্য বিক্ষোভ করছে। তারা পতাকা ও ব্যানার হাতে বিক্ষোভ করছে।’ এসময় ও চোখ কচলাতে কচলাতে তিনি বলেন, ‘আমি আর কোনও কিছু দেখতে পাচ্ছি না।আমাদের দিকে কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে।’

আউমার পেছনেই এক ব্যক্তি একটি সাইনবোর্ড হাতে দাঁড়িয়েছিলেন। সেটিতে লেখা ছিল,‘কেনিয়ায় ঔপনিবেশিকতা কখনই শেষ হয়নি।’ অন্য একজন চিৎকার করে বলেছিলেন, ‘এই দেশ আমাদের। এই জাতি আমাদের।’

এর আগে, বিক্ষোভে একাত্মতা প্রকাশ করে টুইটারে নিজের ছবি পোস্ট করেছিলেন আউমা ওবামা।

কেনিয়ায় চলমান এই সহিংসতা এবং এর সঙ্গে আউমার জড়িত থাকার বিষয়ে জানার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অফিসে কল করা হলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পায়নি রয়টার্স।