কুড়িগ্রামের যে স্কুলে শতভাগ ফেল!

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় দিনাজপুর বোর্ডের চারটি স্কুলের শতভাগ শিক্ষার্থী ফেল করেছে। এর মধ্যে কুড়িগ্রামের না‌গেশ্বরী উপ‌জেলার একটি বালিকা উচ্চ বিদ্যালয় রয়েছে।

ওই বিদ‌্যাল‌য়ের নাম পূর্ব সুখাতি বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টিতে এবার মোট পাঁচ জন শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ কর‌লেও তা‌দের সবাই ফেল ক‌রে‌ছে। দিনাজপুর শিক্ষা বোর্ড কর্তৃক প্রকা‌শিত ফলাফল প‌রিসংখ‌্যান থে‌কে এ তথ‌্য জানা গে‌ছে। 

বিদ্যালয়টির ইসলাম শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক আব্দুল ওহাব শতভাগ ফেলের বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, পূর্ব সুখাতি বালিকা উচ্চ বিদ্যালয়‌টি ২০০২ সালে প্রতিষ্ঠার পর ২০১০ সালে জুনিয়র পর্যায় (অষ্টম শ্রেণি) পর্যন্ত এমপিওভুক্ত হয়। এরপর ২০১২ সাল থেকে নবম-দশম শ্রেণির পাঠদান পরীক্ষামূলকভাবে চালু করে প্রতিষ্ঠানটি। গত বছর এসএসসি পরীক্ষায় ৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করলে ৫ জন পাস করে। বর্তমানে ওই প্রতিষ্ঠানটিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ২০৬ জন শিক্ষার্থীর বিপরীতে প্রধান শিক্ষকসহ মোট শিক্ষক রয়েছেন ৮ জন।

সহকারী শিক্ষক আব্দুল ওহাব বলেন, ‘করোনার কারণে স্কুল বন্ধ থাকায় এবং বাল্যবিবাহ হওয়ায় শিক্ষার্থীদের পড়াশোনায় ফিরিয়ে আনতে বেগ পেতে হচ্ছে। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে যাতে এমনটি না হয় সেজন্য আমরা সচেতন থাকবো।’

কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম বলেন, ‘এসব স্কুলের বেতন বন্ধ হওয়া দরকার। প্রধান শিক্ষকরা নিজেদের মতো করে প্রতিষ্ঠান চালান। করোনাকাল শেষ হওয়ার তিন বছর পরেও এসে করোনার দোহাই দেওয়াটা অযৌক্তিক।’

উল্লেখ্য, কুড়িগ্রাম জেলার নয় উপজেলা থেকে এবারের এসএসসি পরীক্ষায় মোট ২২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১৬ হাজার ৪৫৫ জন। পাসের হার ৭৩ দশমিক ২৮ শতাংশ। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩৯১ জন।