X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মান্নান হীরা স্মরণে ‘মরমী নাট্যমেলা’

বিনোদন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১, ০১:৫৮আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০২:১১

মান্নান হীরা প্রখ্যাত নাট্যকার মান্নান হীরা স্মরণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪ দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’।

‘স্মরিবার তরে রহিয়াছি মোরা, গাহিতে তোমার জয়গান’-এই স্লোগান নিয়ে উৎস নাট্যদলের আয়োজনে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজধানীর বেইলী রোডের ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই উৎসব।

এতে অংশগ্রহণ করছে প্রথিতযশা চারটি দল- আরণ্যক নাট্যদল, সময় নাট্যদল, নাট্যলোক সিরাজগঞ্জ ও উৎস নাট্যদল।

উৎসবের উদ্বোধন হবে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এবং উদ্বোধক হিসেবে থাকবেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে নীলিমা ইব্রাহীম মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিভিন্ন দলের নাটক মঞ্চায়ন করা হবে। প্রথমদিক উৎস নাট্যদল মঞ্চায়ন করবে- নাটক ‘স্বর্ণজননী’। মান্নান হীরার রচনায় এটি নির্দেশনা দিচ্ছেন ইমরান হোসেন ইমু

২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) আরণ্যক নাট্যদল মঞ্চায়ন করবে ‘ময়ূর সিংহাসন’। মান্নান হীরার রচনায় এটির নির্দেশনা দিচ্ছেন শাহ আলম দুলাল। ২৭ ফেব্রুয়ারি (শনিবার) সময় নাট্যদল মঞ্চায়ন করবে ‘ভাগের মানুষ’। মান্নান হীরার রচনায় এটির নির্দেশক আলী যাকের।

শেষদিন ২৮ ফেব্রুয়ারি (রবিবার) নাট্যলোক সিরাজগঞ্জ মঞ্চায়ন করবে ‘ধীবর গাঁথা’। মান্নান হীরার রচনায় এটির নির্দেশনায় আছেন আইরিন পারভিন লোপা।

গত বছর ২৩ ডিসেম্বর মৃত্যুবরণ করেন মান্নান হীরা।

এই নাট্যজন পথনাটক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন দীর্ঘ জীবন। তিনি পথনাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা ছিলেন। তিনি মঞ্চ ও টিভির জন্য অসংখ্য নাটক লিখেছেন।

‘ভাগের মানুষ’ নাটকের দৃশ্য মঞ্চের জন্য তার উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আছে ‘লাল জমিন’, ‘ভাগের মানুষ’, ‘ময়ূর সিংহাসন’, ‘সাদা-কালো’। ‘মূর্খ লোকের মূর্খ কথা’ মান্নান হীরা রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক।

২০১৪ সালে তিনি সরকারের অনুদানে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ তৈরি করেন। এটি তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। ‘গরম ভাতের গল্প’ ও ‘৭১-এর রঙপেন্সিল’ নামে দুটি স্বল্পদৈর্ঘ্যও পরিচালনা করেন তিনি।

২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’