X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

মোটরসাইকেলে আগ্রহ বেড়েছে নগরবাসীর

লাইফস্টাইল ডেস্ক
০৮ জানুয়ারি ২০২১, ১৩:৫৪আপডেট : ০৮ জানুয়ারি ২০২১, ১৪:০৫

শায়লা জামাল কানাডার ওন্টারিওতে অবস্থিত ম্যাকমাস্টার ইউনিভার্সিটির একজন পিএইচডি গবেষক। তার গবেষণায় করোনা মহামারিতে মোটরসাইকেল ভ্রমণের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি এড়ানোর বিষয়টি উঠে এসেছে।

তিনি তার গবেষণায় করোনার কারণে ভ্রমণের অভ্যাসে মানুষের যে পছন্দের পরিবর্তন এসেছে সেটি বিশ্লেষণ করেন। বিশেষ করে ঢাকার মতো জনবহুল একটি শহরে, যেখানে গণপরিবহনের ব্যাপক সংকট রয়েছে, সেখানে মোটরসাইকেল অন্যতম নিরাপদ মাধ্যমে হিসেবে বিশ্লেষণে প্রতীয়মান হয়েছে। প্রায় তিনশোর বেশি নমুনা বিশ্লেষণের মাধ্যমে এটি উঠে এসেছে যে, করোনা মহামারিতে স্বাস্থ্যঝুঁকি এড়ানোর ক্ষেত্রে মোটরসাইকেল অন্যান্য গণপরিবহনের চাইতে অধিক নিরাপদ।

বাংলাদেশসহ বিশ্বের প্রায় অনেক দেশ লকডাউন পর্ব থেকে বেরিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে শুরু করেছে। শিক্ষাপ্রতিষ্ঠান ব্যতীত প্রায় সব ধরনের ব্যবসা-বাণিজ্য, অফিসসহ সব কিছুই ফিরে এসেছে তাদের পুরনো স্বাভাবিক গতিতে। এতে করে কর্মরত প্রায় প্রতিটি মানুষই আবার তাদের পুরনো রুটিনে ফেরত এসেছেন। যাতায়াতে ফিরেছে গতি। প্রথমদিকে গনপরিবহনগুলোতে দুই সিটে একজন করে বসার নিয়ম থাকলেও বাড়তি চাপে এখন তা আবার আগের অবস্থায় ফিরে এসেছে। এজন্য করোনার কমিউনিটি ট্রান্সমিশনের ঝুঁকি আবার আগের জায়গাতে ফিরে এসেছে। যারা সচেতন, তারা পায়ে হেঁটে কিংবা ব্যক্তিগত বাহনে চড়ে যাতায়াত করছেন। এক কথায় গণপরিবহন এড়িয়ে চলছেন। কিন্তু যারা নিরুপায়, তাদের জন্য পাবলিক বাসই একমাত্র ভরসা।

তবে জরিপ বলছে ভিন্নকথা। শত সমস্যার মাঝেও জনগণের মাঝে সচেতনতা এখনো ফুরিয়ে যায়নি। আর তাই গুগলের কমিউনিটি মবিলিটি রিপোর্ট অনুযায়ী, করোনা মহামারিতে বাংলাদেশে বাস এবং ট্রেনসহ সকল গণপরিবহনে যাত্রীর সংখ্যা ৩৬ শতাংশ কমে গেছে।

ঢাকার প্রায় ৭৫ শতাংশ নাগরিক মনে করেন, গণপরিবহনে সামাজিক দূরত্ব মেনে স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে চলাফেরা এককথায় অসম্ভব। কিন্তু জনবহুল শহর হওয়ার কারণে বাস, অটোরিকশা, রাইড শেয়ারিং বা রিকশা ছাড়া উপায়ও নেই। সাশ্রয়ী বাহনের মাঝে অন্যতম হচ্ছে সাইকেল, যার বেশ কিছু সমস্যাও রয়েছে। ঢাকার রাস্তায় নেই কোনও আলাদা সাইকেল লেন। আবার খানাখন্দে ভরা, ধুলাবালির শহরে রোদবৃষ্টির ঝামেলা তো আছেই। এসবের মাঝে প্যাডেল চালিয়ে কর্মস্থলে যাওয়া বেশ কষ্টসাধ্য। তাই সাইকেল থেকে মোটরসাইকেল অনেক বেশি আরামদায়ক এবং সময় সাশ্রয়ী।

মোটরসাইকেলে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব এমন মনে করেন জরিপে অংশ নেওয়া ৮০ শতাংশ মানুষ। এর মাঝে ৭৯ শতাংশ নাগরিক মনে করেন করোনা মহামারির সময়ে অন্যান্য বাহনের চেয়ে মোটরসাইকেল তুলনামূলক নিরাপদ ও ঝুঁকিমুক্ত। ট্রাফিক জ্যামের এই শহরে প্রায় ৮৪ ভাগ মানুষের কাছে মোটরসাইকেল একটি সহজ যাতায়াত মাধ্যমে। আবার প্রায় ৬৯ ভাগ মানুষই মনে করেন মোটরসাইকেলে যাতায়াত অপেক্ষাকৃত সাশ্রয়ী।

ব্যক্তিগত মোটরসাইকেলের প্রতি ঝোঁক দিন দিন বাড়ছে, বিশেষ করে ঢাকা শহরে। আগে গণপরিবহনে চড়তেন এখন মোটরসাইকেলে যাতায়াত করতে চাইছেন এমন মানুষের সংখ্যা ঊর্ধ্বগামী। প্রায় ৩৩ শতাংশ মানুষ চাইছেন ২০২১ সালে নিজেদের জন্য একটি মোটরসাইকেল কিনে ফেলতে। সংখ্যার বিচারে এটি ব্যাপক। পরিবহনবিদ, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং অন্যান্য গবেষকদের মতে, স্বাস্থ্যঝুকি এড়াতে মোটরসাইকেলের কোনও বিকল্প নেই। 

যাত্রাপথে গন্তব্যস্থলে যাওয়ার উদ্দেশ্যে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় জ্যামে আটকে থাকার যন্ত্রণা থেকে মুক্তির পাশাপাশি এখন নিরাপত্তার দিক থেকেও মোটরসাইকেল পরিবহণ হিসেবে শীর্ষে অবস্থান করছে। জরিপে দেখা যাচ্ছে, মানুষের আস্থা মোটরসাইকেলের প্রতি দিন দিন বাড়ছে। সেই সাথে এর চাহিদা এবং বিক্রি বাড়ছে পাল্লা দিয়ে।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার