X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পিলখানা হত্যাযজ্ঞ: হত্যা মামলা শেষ পর্যায়ে, বিস্ফোরক মামলা এখনও নিম্ন আদালতে

জামাল উদ্দিন
২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৫৯আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৫৯

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত উচ্চ আদালতে পিলখানা হত্যা মামলাটির পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে এ বছরের ৮ জানুয়ারি। অন্যদিকে, একই ঘটনায় চলমান বিস্ফোরক আইনের মামলাটির কার্যক্রম নিম্ন আদালতে এখনও শেষ হয়নি। এ মামলাটি বর্তমানে মহানগর দায়রা জজ আদালতে সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে। আগামী এক বছরের মধ্যে বিস্ফোরক আইনের মামলাটি শেষ করা যাবে বলে রাষ্ট্রপক্ষ আশাবাদী।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর সদর দফতর পিলখানায় ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞ সংঘটিত হয় ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি। তখন বিজিবি’র নাম ছিল বিডিআর (বাংলাদেশ রাইফেলস)। ওই দু’দিন বিপথগামী কিছু বিডিআর সদস্য বিডিআরের তখনকার মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ জন সেনা কর্মকর্তাকে হত্যা করেই ক্ষান্ত হননি। তারা পিলখানায় স্বজনদের কাছে বেড়াতে আসা নারী ও শিশুসহ আরও ১৭ জনকেও নির্মমভাবে হত্যা করে। এই ১৭ জনের মধ্যে ডিজি শাকিল আহমেদের স্ত্রীসহ সাতজন বেসামরিক ব্যক্তি, ৯ জন বিডিআর সদস্য ও ধানমন্ডি এলাকায় দায়িত্বরত অবস্থায় বিডিআরের গুলিতে নিহত একজন সেনা সদস্য রয়েছেন।

হত্যাযজ্ঞ ছাড়াও চালানো হয় লুটপাট ও অগ্নিসংযোগ। বিডিআরের তখনকার ঢাকা সেক্টর কমান্ডার কর্নেল মুজিবসহ অনেক সেনা সদস্যকে হত্যা করে লাশ ফেলে দেওয়া হয় ম্যানহোলে। ঘটনার পর লালবাগ থানায় ডিএডি তৌহিদুল আলমসহ ছয়জনের নাম উল্লেখ করে হত্যা ও বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করে পুলিশ। পরে মামলাটি নিউমার্কেট থানায় স্থানান্তর করা হয়। দীর্ঘ তদন্ত শেষে ২০১০ সালের ১২ জুলাই পিলখানা হত্যা মামলায় ৮২৪ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এছাড়াও বিস্ফোরক আইনে ৭৮৭ জনকে অভিযুক্ত করে আলাদা একটি অভিযোগপত্র দেয় সিআইডি। এরপর সম্পূরক চার্জশিটে আরও ২৬ জনকে আসামি করা হলে বিস্ফোরক মামলায় আসামির সংখ্যা করা হয়। তবে বিস্ফোরক আইনের চার্জশিটে শুধুমাত্র বিডিআর সদস্যদেরই আসামি করা হয়। বর্তমানে এ মামলার আসামি রয়েছে ৮০৪ জন।

পরে রাজধানীর বকশিবাজারে মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে এই দু'টি মামলার একসঙ্গে বিচারকাজ শুরু হয় ২০১১ সালের ৫ জানুয়ারি। ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জনের মৃত্যুদণ্ড ঘোষণা করে হত্যা মামলাটির রায় দেন এই বিচারিক আদালত। এরপর হত্যা মামলাটি হাইকোর্টে গেলে আপিল করেন আসামি পক্ষ। আপিল শুনানি শেষে ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর আপিলের রায় দেন বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চ। এ বছরের ৮ জানুয়ারি হাইকোর্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। এই রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। এছাড়া যাবজ্জীবন দণ্ড দেওয়া হয় ১৮৫ জনকে। ২০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। খালাস দেওয়া হয় ৪৫ জনকে। নিম্ন ও উচ্চ আদালতে হত্যা মামলার সাড়ে ৮শ’ আসামির মধ্যে খালাস পান ২৭৮ জন। মামলার বিচার চলাকালে মারা যান ৪ জন। বর্তমানে এ মামলার আসামি হচ্ছেন ৮৪৬ জন। মৃত্যুদণ্ড ও যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা হয় মোট ৫৬৮ জনের।

অন্যদিকে, বিস্ফোরক আইনের মামলাটি এখনও বিচারাধীন সেই নিম্ন আদালতে। বকশিবাজারের মহানগর দায়রা জজ আদালতের সেই বিশেষ এজলাসে মাসে এক থেকে দু’টি তারিখ পরে মামলাটির শুনানির। এ মামলার বর্তমান বিচারক মহানগর দায়রা জজ মো. ইমরুল কায়েস। এক হাজার ৩৪৫ জন সাক্ষীর মধ্যে এ পর্যন্ত সাক্ষ্যগ্রহণ করা হয়েছে মাত্র ১৪৬ জনের। হাজারের বেশি সাক্ষী থাকলেও সবার সাক্ষ্য নেওয়া প্রয়োজন হবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিস্ফোরক মামলাটির পরবর্তী ধার্য তারিখ রয়েছে আগামী ৮ মার্চ (২০২০)।

ঘটনার পর বাহিনীর নিজস্ব আইনেও পিলখানাসহ দেশের বিভিন্ন স্থানে ৫৭টি বিদ্রোহ মামলা দায়ের করা হয়েছিল। ওইসব মামলায় ছয় হাজারেরও বেশি বিডিআর সদস্যকে আসামি করা হয়। ৫৭টি বিদ্রোহ মামলায় বিডিআরের নিজস্ব আইনে গঠিত বিশেষ আদালতে পাঁচ হাজার ৯২৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। ২০১২ সালের ২০ অক্টোবর সদর রাইফেল ব্যাটালিয়নের ৭২৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়ার মধ্য দিয়ে ৫৭টি বিদ্রোহের মামলার নিষ্পত্তি করা হয়। শুধুমাত্র বিদ্রোহ মামলায় যারা আসামি ছিলেন তাদের বেশিরভাগই সাজা খেটে বের হয়ে গেছেন।

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত একই ঘটনায় দু’টি মামলার দু’রকম গতি নিয়ে হতাশা প্রকাশ করেন আসামিপক্ষের আইনজীবী ফারুক আহমেদ। তিনি বলেন, হত্যা মামলাটি প্রায় শেষ পর্যায়ে। কিন্তু, বিস্ফোরক মামলাটির সাক্ষ্যই গ্রহণ শেষ করা যায়নি নিম্ন আদালতে। এতে আসামিরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। বিশেষ করে যে ২৭৮ জন আসামি হত্যা মামলা থেকে খালাস পেয়েছেন তারাও বের হতে পারছেন না এই মামলাটির কারণে। নানা আইনি জটিলতায় জামিনও পাচ্ছেন না তারা।

তবে বিস্ফোরক মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিস্ফোরক মামলা পরিচালনায় আমাদের কোনও গাফিলতি নেই। নানা কারণে বিলম্বিত হলেও আগামী এক বছরের মধ্যে এ মামলাটি  নিম্ন আদালতে শেষ করা যাবে বলে আমি আশাবাদী।’

প্রসঙ্গত, পিলখানা হত্যাযজ্ঞ মামলার দু’টি অভিযোগপত্র থেকে জানা যায়, ঘটনার সময় পুরো পিলখানায় বিডিআরের সদস্য ছিলেন ছয় হাজার ৯০৩ জন। দরবার হলে ৯৭ জন সেনা কর্মকর্তাসহ বিডিআরের দুই হাজার ৪৮৩ জন সদস্য উপস্থিত ছিলেন। বিদ্রোহের সময় দুই হাজার ৪১৪টি আগ্নেয়াস্ত্র থেকে বিদ্রোহীরা গুলি করেছিল। এর মধ্যে এক হাজার ৮৪৫টি রাইফেল, ৫২৮টি সাব মেশিন গান, ২৩টি পিস্তল ও ১৮টি এলএমজি ছিল। 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি