X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

২৬ বছরে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ডিআইইউ প্রতিনিধি
০৭ এপ্রিল ২০২১, ১৯:৫১আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ১৯:৫১

সালটি ১৯৯৫ এর ৭ এপ্রিল,সর্বোচ্চ পর্যায়ের শিক্ষা প্রদানের মহৎ উদ্দেশ্য নিয়ে দৃঢ়চেতা হয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) প্রতিষ্ঠা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান মরহুম প্রফেসর ড, এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী। ২৫ বছর পেরিয়ে ২৬ বছরে পা রেখেছে ডিআইইউ। 

ড.এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী বাংলাদেশের একজন প্রথিতযশা ও গুণী আইনের লেখক ও মানবাধিকার বিজ্ঞানী ছিলেন। প্রফেসর ড. পাটোয়ারী তার জীবদ্দশায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) সহ তিনি রংপুর ও গাইবান্ধা জেলাতে বিভিন্ন স্কুল,কলেজ, মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

বর্তমান বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি এবং ভাইস চেয়ারম্যান ডাক্তার শহীদুল কাদির পাটোয়ারী এর দক্ষতায় এগিয়ে চলেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এছাড়া ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য এ্যাডভোকেট শাহেদ কামাল পাটোয়ারী বিশ্ববিদ্যালয়টির উন্নয়নে ভূমিকা রাখছেন।

উপাচার্য অধ্যাপক ড.কে এম মহসিন মৃত্যুবরণ করার পর রাষ্ট্রপতি আব্দুল হামিদের দাপ্তরিক আদেশের মধ্য দিয়ে সম্প্রতি উপ-উপাচার্য হিসেবে ডুয়েটের সাবেক ডিন অধ্যাপক ড.গণেশ চন্দ্র সাহা আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন।

এছাড়াও প্রতিষ্ঠাতার সহধর্মিণী প্রয়াত এ্যাডভোকেট রোকেয়া ইসলাম বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাকালীন সময় ভূমিকা রাখেন।

ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান প্রফেসর ড. মইনুল ইসলাম । বর্তমানে বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের অধীনে নয়টি বিভাগের কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রথম থেকে ষষ্ঠ কনভোকেশন পর্যন্ত প্রায় ২০ হাজার শিক্ষার্থী পাশ করে বেরিয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৭ হাজারের অধিক শিক্ষার্থী রয়েছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাস এক একরের অধিক জায়গার উপর অবস্থিত। বর্তমানে পার্মানেন্ট ক্যাম্পাসে চারটি ডিপার্টমেন্টের একাডেমিক কার্যক্রম চলছে । বিভাগগুলোর মধ্যে ইংরেজি, সমাজবিজ্ঞান, ফার্মেসি ও সিভিল ইঞ্জিনিয়ারিং অন্যতম।

২৬ বছরে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পাশ করা গ্র্যাজুয়েটরা দেশ-বিদেশের বিভিন্ন নামকরা অর্গানাইজেশনে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের স্বনানধন্য টেলিভিশন চ্যানেলে সংবাদ পাঠক, রিপোর্টার, প্রডিউসার ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও সুনাম কুড়াচ্ছেন।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরা শুধু একাডেমিক কার্যক্রমে নিজেদের মেধাকে সীমাবদ্ধ রাখেননি। বছরের বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফুটবল টুর্নামেন্ট, ক্রিকেট টুর্নামেন্ট, কম্পিউটার প্রোগ্রামিং কম্পিটিশন, ইনডোর গেমস, ইন্টারন্যাশনাল ট্যুর, ন্যাশনাল ট্যুরের আয়োজন করেছেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব ইতোমধ্যে বেশ কয়েকবার জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ট্রাস্টি বোর্ডের বর্তমান চেয়ারম্যান শামীম হায়দার পাটোয়ারীর পৃষ্ঠপোষকতায় ক্লাবটিতে বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের বিতার্কিক তৈরি হয়েছে। ডিআইইউ সর্বশেষ জাতীয় বিতর্কে বিইউবিটিকে যুক্তিতর্কে ধরাশায়ী করে চ্যাম্পিয়নশিপ জিতে নিয়েছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বনানী, গ্রিন রোড এবং পার্মানেন্ট ক্যাম্পাস সাঁতারকুল বাড্ডাসহ তিনটি লাইব্রেরিতে প্রায় ৫০ হাজারের অধিক বই রয়েছে। বছরে দুইবার জার্নাল অব ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রকাশিত হয়। তাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ তাদের গবেষণামূলক আর্টিকেল প্রকাশ করে থাকেন। ইউনিভার্সিটি প্রতিষ্ঠালগ্ন থেকে ২৫ বছর সাফল্যের সাথে পার করেছে এরকম বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হাতে গোনা মাত্র কয়েকটি। তার মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্যতম।

অল্প কিছুদিনের মধ্যেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজন করতে যাচ্ছে সপ্তম কনভোকেশন।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান কার্যকরী পদক্ষেপ হিসেবে পার্মানেন্ট ক্যাম্পাসে আরও একটি ১০ তলা ভবনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

ছাত্র-ছাত্রীদের আবাসনের জন্য সাতারকুলসহ ঢাকার নিকুঞ্জে রয়েছে আটটি হোস্টেল। বিশ্ববিদ্যাল বিভিন্ন জাতীয় দিবস ও অন্যান্য দিবসসমূহ নির্দেশনা মোতাবেক যথাযথভাবে পালন করে থাকে। ভাটারা থানা থেকে স্থায়ী ক্যাম্পাসে আসা যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শাটল সার্ভিসের ব্যবস্থা করেছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এ বিশ্ববিদ্যালয় রয়েছে হেলথ সার্ভিস ডিপার্টমেন্ট।

বিশ্ববিদ্যালয়টিতে আরও রয়েছে আই কিউ এ সি সেল, টি সি আর সি সেল এবং হিউম্যান রাইস অ্যান্ড অ্যাডভোকেসি সেল ইত্যাদি। 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন