X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অর্গানিক খাবেন নাকি হাইব্রিড?

ড. মালিহা শিফা, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ
০৬ এপ্রিল ২০২১, ১৫:৫৯আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ২১:২৫

ধরুন আপনি দোকানে গেছেন আপেল কিনতে। অর্গানিক নেবেন নাকি হাইব্রিড? দুটোর মধ্যে পুষ্টিগুণে কি পার্থক্য রয়েছে? জেনেটিক্যালি মডিফাইড ফুড যা হাইব্রিড নামে পরিচিত আমাদের কাছে, সেগুলোতে কি কীটনাশক সত্যি রয়ে গেছে? এই কীটনাশকগুলি কি ক্ষতিকারক? এত দামের পার্থক্য কেন? বিষয়গুলো বিভ্রান্তিতে ফেলে আমাদের।

কোনও সন্দেহ নেই অর্গানিক বা  জৈবটা কিনতেই কিন্তু মন টানে। খাবার হোক আর শ্যাম্পু, যে কোনও কিছুই অর্গানিক লেবেলযুক্ত হলেই মনে হয় এটিই সেরা!   

পার্থক্য কী?
অর্গানিক/ জৈব এই খাবারগুলো সিন্থেটিক (মানবসৃষ্ট) সার, কীটনাশক, গ্রোথ হরমোন, অ্যান্টিবায়োটিক ব্যবহার না করেই জন্মে। মোটকথা, অর্গানিক হচ্ছে পুরোপুরি পরিবেশবান্ধব। আপনি কোন দেশে বাস করেন তার ওপর নির্ভর করে এগুলো জিনগতভাবে পরিবর্তন হয়ে জন্ম নেওয়া (GMO) কিনা । এখানে জানা প্রয়োজন যে, জৈবিকভাবে কৃষিকাজের অর্থ মানে এগুলোতে একদমই কীটনাশক নেই, এমন না কিন্তু। কিছু কিছু অনুমোদিত কীটনাশক, জীবাণুনাশক ইত্যাদি রয়েছে যেগুলো  জৈব খাবারের উৎপাদনে ব্যবহারের অনুমতি রয়েছে। এগুলো দেশের অবস্থানুযায়ী সরকার নির্ধারণ করে দেয়।

অপরদিকে প্রচলিতভাবে উৎপাদিত বা হাইব্রিড শস্য/ফল এক বা একাধিক সিন্থেটিক উপকরণ ব্যবহার করে জন্মে। এগুলো সাধারণত জৈব উত্পাদনের চেয়ে দীর্ঘ হয়। তবে সাধারণত প্রচলিতর তুলনায় জৈব চাষের পদ্ধতি ব্যয়বহুল। এটি কঠোর পরীক্ষা এবং মান নিয়ন্ত্রণ পদ্ধতির  কারণে আনুষ্ঠানিকভাবে অরগানিক হয়ে উঠতে অনেক বাধারও সম্মুখীন হতে হয়।

কীটনাশক কি ক্ষতিকারক?  
কীটনাশক কীটদের ধ্বংস করার  জন্য ডিজাইন করা হয়েছে, তাই স্বাভাবিকভাবেই এমন ঘটনাও ঘটেছে যেখানে উচ্চস্তরের এক্সপোজারের ফলে কৃষকদের স্বাস্থ্যের উপর এর  বিরূপ প্রভাব পড়ছে। কিছু কীটনাশক স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে, কিছু আছে কার্সিনোজেন (ক্যানসার সৃষ্টিকারী যৌগিক) হয়, আবার কিছু আছে যা  ত্বকে বা চোখের জ্বালা করে। প্রতিটি দেশের সরকার টক্সিকোলজি পরীক্ষার মাধ্যমে খাদ্য নিরাপদ কিনা তা নিশ্চিত করতে ব্যবহৃত কীটনাশকের ধরণ এবং পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং পর্যবেক্ষণ করে, তাই বেশিরভাগ ক্ষেত্রে এটি উদ্বেগের কারণ নয়।

অর্গানিক খাবেন নাকি হাইব্রিড?

তবে কয়েকটি গবেষণার তথ্য অনুযায়ী, প্রচলিত ক্রমবর্ধমান কীটনাশকের অত্যাধিক ব্যবহার কিন্তু পৃথিবীর জন্য ক্ষতিকারক। এর থেকে অবশিষ্টাংশ রাসায়নিক মাটিতে থাকা জীবাণু, পোকামাকড়, গাছপালা, মাছ, পাখি ইত্যাদির জন্য হুমকিস্বরূপ। সুতরাং জৈব খাবার খাওয়ার উল্লেখযোগ্য পরিবেশগত সুবিধা আছে ।

কীভাবে কীটনাশক গ্রহণের পরিমাণ কমানো যায়?

১। ওয়াশিং পদ্ধতি
কিছু কিছু ক্ষেত্রে  লেবু রস, ভিনেগার, লবণ বা বেকিং সোডা ব্যাবহার করা যায়। এই পদ্ধতিতে খাবারের  উপরিভাগে পাওয়া কীটনাশক, ময়লা, ধূলিকণা এবং ব্যাকটেরিয়া অপসারণ করা সম্ভব হয়। স্ক্রাবার ব্যবহার করে  ফল পরিষ্কার করা যেতে পারে। সুতরাং পরেরবার যখন আপনি হাইব্রিড ফল এবং ভেজিটেবলগুলো ধুয়ে নিচ্ছেন, তখন এক চা চামচ লবণ, বেকিং সোডা বা ভিনেগারযুক্ত  পানিতে ভিজিয়ে রাখুন এবং প্রায় ১-২ মিনিটের জন্য ভালো করে পরিষ্কার করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। খোসা ছাড়ানোর পদ্ধতি
পরিষ্কার করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে যদি মনে করেন কীটনাশক পুরোপুরি অপসারণ সম্ভব নয়, তাহলে ফলের খোসা ছাডিয়ে খেতে পারেন। তবে এটি করলে অনেক উপকারী ফাইবারও এর সাথে চলে যায়। তাই আমার মতে খোসা রাখুন বরং ভালো করে ধুয়ে নিন।

খরচের তুলনা
অর্গানিক বা জৈবিক খাবারগুলোর দাম হাইব্রিডের চাইতে অনেক বেশি হয়। তাই সাধারণ মানুষ এর সুবিধা ভোগ করতে পারে না অনেকাংশে। ২০১৫ সালের এক প্রতিবেদনে বলা হয়েছে, জৈব খাবার (ফল ও ভেজি বাদে সমস্ত খাদ্য) অজৈব খাবারের  চেয়ে প্রায় ৪৭% বেশি ব্যয়বহুল ছিল। এটি সম্পূর্ণ আপনার সাধ ও সামর্থের ব্যাপার যে আপনি কোনটা খাবেন।  জৈব কেনার জন্য চাপ অনুভব করবেন না যদি তা আপনার উপায়ের মধ্যে না থাকে।

অরগানিক খাবার কি সত্যি এত মুল্যবান?
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষায় এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, জৈবিক খাবার প্রচলিত খাবারের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি পুষ্টিকর এমন কোনও শক্ত প্রমাণ নেই। তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, প্রচলিত খাবারের সাথে কীটনাশক এবং অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়াগুলোর সংস্পর্শে যাওয়ার ঝুঁকি বেশি এটা ঠিক। তবে, কীটনাশক ব্যবহারের সাথে জড়িত সম্ভাব্য স্বাস্থ্যঝুঁকি রয়েছে সরাসরি জড়িত কৃষকদের এবং পরিবেশের সাথে, ভোক্তার সাথে নয়। এখানে আরও উল্লেখযোগ্য যে, প্রচুর প্রক্রিয়াজাত খাবার রয়েছে যেমন চকোলেট বার, হিমায়িত মিষ্টান্ন, চিপস এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয় যা ১০০% জৈব লেখা থাকে, তবে তা কিন্তু মোটেও স্বাস্থ্যকর নয়। এর মধ্যে অনেক খাবারের মধ্যে চিনি, তেল এবং লবণের পরিমাণ অনেক বেশি থাকে। তাই খাবারের লেবেলগুলি ভালো মতো পড়া উচিৎ এবং কোথায় অর্থ ব্যয় করবেন সে বিষয়ে আরও যত্নবান হওয়া উচিৎ।

'প্রাকৃতিক' সম্পর্কিত একটি নোট
অর্গানিক কিংবা জৈবিক আর 'প্রাকৃতিক' খাবার কিন্তু এক নয়। যদি কোনও কিছু ‘পুরোটাই প্রাকৃতিক’ হিসেবে লেবেলযুক্ত থাকে তবে এর অর্থ এই নয় এটি স্বাস্থ্যসম্মত এবং ইচ্ছা মতো খাওয়া যাবে। হ্যাঁ, স্বাস্থ্য এবং পরিবেশগত প্রভাবের জন্য যদি সম্ভব হয় জৈব ফল, সবজি, শস্য, লেবু খাবারের তালিকায় রাখুন। তবে হাইব্রিড থেকে এগুলো ভালো এমন ভাবার কারণ  নেই।

এখানে আরও একটি বিবেচনা করার বিষয় রয়েছে। কিছু খাবার যেমন স্ট্রবেরি এবং নিকারেরিনের মতো পাতলা স্কিনযুক্ত ফল কিন্তু কলা এবং কমলার মতো ঘন স্কিনযুক্ত ফলের চাইতে বেশি সংবেদনশীল। যেহেতু বিভিন্ন খাবারে বিভিন্ন স্তরের কীটনাশক এবং রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে, তাই ত্বকের পুরুত্বসহ বিভিন্ন কারণের উপর ভিত্তি করে যে সকল খাবারে কীটনাশকের সর্বাধিক ক্ষতি করতে পারে সেগুলো অর্গানিক বা জৈবটা কেনাই ভালো।

পরিশেষে বলা যায়, জৈব বনাম প্রচলিত বিতর্ক আসলে একেক দেশে একেক রকমভাবে পরিবর্তিত হয় এবং আদতে ব্যক্তিগত পছন্দটি নিজের উপর নির্ভর করে। উভয়ই পুষ্টি ঘনত্বের একই স্তরের। সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার বাজেট মাথায় রাখুন। খাবারগুলো ভালোভাবে ধুয়ে নিন। কেবলমাত্র অর্গানিক লেবেলযুক্ত হওয়ার অর্থ এটি স্বাস্থ্যকর, এমন নয়। চিনি, চর্বি এবং সোডিয়াম সামগ্রীর জন্য লেবেল পরীক্ষা করুন এবং সাধারণভাবে ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার বেছে নিন।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’