X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশের হার ছাপিয়ে আলোচনায় পিটারসন

স্পোর্টস ডেস্ক
০৭ মার্চ ২০২১, ২৩:০২আপডেট : ০৭ মার্চ ২০২১, ২৩:২৯

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচেও পাত্তা পেলো না বাংলাদেশ লিজেন্ডস। পিটারসন-ওয়াইজ শাহ-ক্রিস ট্রেমেলেটের কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে সুজন-রফিকরা। আগে ব্যাট করে বাংলাদেশ ২০ ওভারে ৫ উইকেটে ১১৩ রান সংগ্রহ করে। জবাবে পিটারসনের ১৭ বলে ৪২ রানের ঝড় ইনিংসের সুবাদে ৩৬ বল বাকি থাকতেই ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। তবে সবকিছু ছাপিয়ে এই ম্যাচে স্পোর্টসম্যানশিপের দারুণ এক দৃষ্টান্ত দেখালেন কেভিন পিটারসন।

রবিবার (৭ মার্চ) ভারতের রায়পুরের শহিদ বীর নারায়ণ সিং আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় বাংলাদেশ দল। ২২ রানে ২ ওপেনার নাজিমউদ্দিন ও জাভেদ ওমর বেলিমকে হারিয়ে অথৈ সাগরে পড়ে যায় লাল-সবুজ জার্সিধারীরা। সবমিলিয়ে ৫৫ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশের স্কোর বোর্ড একশ পেরুতে সহায়তা করে পাইলটের ইনিংস! তবে ৩১ রানের ইনিংসটা আরও আগেই শেষ হয়ে যেতে পারতো। যদি না পিটারসন স্পোর্টসম্যানশিপের দারুণ এক দৃষ্টান্ত স্থাপন না করতেন।

বাংলাদেশের ইনিংসের ১২তম ওভারের চতুর্থ বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন উইকেট-কিপার ব্যাটসম্যান খালেদ মাসুদ পাইলট। স্কোফিল্ডের আবেদনে সাড়া দিয়ে পাইলটকে আউট ঘোষণা করেন ফিল্ড আম্পায়ার। বাস্তবে এটি আউট ছিল না। পাইলটের ব্যাটে লেগে বলটি পা স্পর্শ করেছিল। বিষয়টি পাইলট এবং পিটারসন বুঝলেও বুঝতে পারেননি ফিল্ড আম্পায়ার। স্বাভাবিক ভাবেই মন খারাপ করে ৪ রান করা পাইলট প্যাভিলিয়নের দিকে হাঁটা দেন। এমন মুহূর্তে এগিয়ে আসেন পিটারসন। তিনি বিষয়টি ফিল্ড আম্পায়ারকে বুঝিয়ে বলার পর জায়ান্ট স্ক্রিনের রিপ্লে দেখে মাঠের বাইরে যেতে থাকা পাইলটকে ক্রিজে ফিরিয়ে আনেন আম্পায়ার। ৪ রানে আউট হতে যাওয়া পাইলট পরে ৩৯ বলে ৩ চারে ৩১ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন।

পাইলটের সর্বোচ্চ ৩১ রানের ইনিংস ও মুশফিক বাবুর অপরাজিত ৩০ রানের ইনিংসের ওপর ভর করেই বাংলাদেশ ১১৩ রান সংগ্রহ করতে পেরেছে। এছাড়া হান্নান সরকার (১৩) ও নাজিমউদ্দিন (১২) ছাড়া কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন ক্রিস ট্রেমেলেট। এছাড়া রায়ান সাইডবটম, স্কোফিল্ড ও মন্টি পানেসার একটি করে উইকেট নিয়েছেন।

১১৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ফিল মাস্টার্ড ও কেভিন পিটারসন ৪৬ রানের জুটি গড়েন। মাস্টার্ড ১৬ বলে ২৭ রান করে আউট হলেও পিটারসেনর ঝড় অব্যাহত থাকে। যদিও শেষ পর্যন্ত মোহাম্মদ রফিকের ঘূর্ণিজাদুর কাছে আত্মসমর্পণ করেন ইংলিশ সাবেক এই অধিনায়ক। ১৭ বলে ৪২ রান করে রফিকের বলে বোল্ড হন তিনি। জয়ের জন্য বাকি কাজটুকু সহজেই শেষ করেন তিন নম্বরে ব্যাটিং করা ড্যারেন মোডি। ৩২ বলে ১ চার ও ১ ছয়ে ৩২ রানে অপরাজিত থাকেন এই ব্যাটসম্যান।

বাংলাদেশি বোলারদের মধ্যে মোহাম্মদ রফিক ৩১ রান খরচায় দুটি উইকেট নিয়েছেন। এছাড়া আলমগীর কবির নেন একটি উইকেট।

/আরআই/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার