X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বাড়ি ঘিরে ক্যাকটাসের প্রাচীর

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি
০৬ মার্চ ২০২১, ১৭:২৪আপডেট : ০৬ মার্চ ২০২১, ১৭:২৪

বাঁশ-কাঠ নয়, ইট-পাথরও নয়। ক্যাকটাস গাছ দিয়ে বাড়ির চারপাশে তৈরি করা হয়েছে প্রাচীর। এমন খবরে হয়তো অবাক হবেন অনেকেই। তবে প্রাকৃতিক এই দেয়াল তৈরি করে হইচই ফেলে দিয়েছেন খাগড়াছড়ির এক পাহাড়ি কৃষক।

খাগড়াছড়ি জেলা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে মহালছড়ি উপজেলার প্রত্যন্ত মুবাছড়ি ইউনিয়ন পরিষদের কাপ্তাই পাড়া এলাকায় বাবুরাম মারমার বাড়ি। তার বাড়ির চারপাশের প্রাকৃতিক দেয়াল দেখতে ভিড় জমাচ্ছেন প্রকৃতিপ্রেমীরা। ক্যাকটাসের প্রাচীর

বাবুরাম মারমা জানান, ছোটবেলা থেকে ক্যাকটাস গাছের প্রতি অন্যরকম টান ছিল। ২০০২-২০০৩ সালে নতুন  বাড়ি করার পরে বাড়ির চারপাশে বাউন্ডারি ওয়াল হিসেবে ক্যাকটাস গাছ লাগিয়েছেন। গত ১৯/২০ বছরে এগুলো এখন অনেক বড় হয়েছে। এ গাছের কারণে এখন তার বাড়িতে ক্যাকটাস গাছের প্রাকৃতিক প্রাচীর তৈরি হয়ে গেছে। গাছগুলো অনেক বড় হয়েছে, দিন দিন আরও বাড়ছে। যার ফলে বাড়ির বাইরে থেকে ভেতরে কিছু দেখা যায় না। এতে করে বাড়ির সৌন্দর্য বাড়ছে এবং নিরাপত্তার কাজেও লাগছে। ক্যাকটাসের প্রাচীর

জেলা কৃষি সম্প্রসারণ অফিসের কৃষি কর্মকর্তা প্রণব বড়ুয়া জানান, ক্যাকটাস চাষের জন্য মাটি খুব গুরুত্বপূর্ণ, যা অন্যান্য গাছের তুলনায় একেবারেই আলাদা। পারলাইট মাটি বা দোআঁশ মাটির মিশ্রণ এক্ষেত্রে ভালো। ক্যাকটাসের চারা বা বীজ বপনের কোনও নির্দিষ্ট সময় নেই। তবে এপ্রিল-মে মাসে বীজ বপন করলে ভালো।

তিনি আরও জানান, ক্যাকটাস চাষের জন্য সঠিক পরিমাণ পানি সময়মতো দেওয়া খুবই দরকারি। কম পানি দিলে ক্যাকটাসের বৃদ্ধি ব্যাহত হতে পারে। আবার বেশি পানি দিলে মূল পচে গাছ মারা যেতে পারে। পানির পরিমাণ ও প্রয়োগ বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন হয়। তাছাড়া এটি ক্যাকটাস জাতের ওপরও নির্ভর করে। ক্যাকটাসে শীতকালে পানি দেওয়ার তেমন দরকার হয় না। তবে যদি মূল শুকিয়ে যাওয়ার আশঙ্কা থাকে তবে মাসে এক বা দুই বার পানি দেওয়া যেতে পারে। অতিরিক্ত পানি দিলে ছত্রাকের আক্রমণ হতে পারে। ফলে গাছটি পচে মারা যেতে পারে। এজন্য গাছে বেশি পরিমাণ পানি দেওয়া থেকে বিরত থাকতে হবে। ক্যাকটাসের প্রাচীর

ক্যাকটাস গাছের তেমন কোনও রোগ-বালাই হয় না। ছত্রাকের আক্রমণ থেকে গাছকে রক্ষা করতে সামান্য পরিমাণে ছত্রাকনাশক গুলে সমস্ত গাছে স্প্রে করা যেতে পারে।

বাবুরামের স্ত্রী রামবাই মারমা বলেন, তার বিয়ের পর এই বাড়ি বানানো হয়েছে। এরপর ক্যাকটাস গাছ এনে বাড়ির চারপাশে লাগানো হয়েছে। এখন গাছগুলো অনেক বড় হয়েছে। বাড়ির চারপাশ ঢেকে গেছে ক্যাকটাস গাছে। এখন বাড়ির যেদিকে তাকাই গাছগুলো দেখতে পাই। অনেক সুন্দর লাগে চারপাশ।

বাবুরাম-রামবাই দম্পতির সন্তান থৈয়ংরী মারমা বলেন, আমি ছোটবেলা থেকেই দেখছি এই ক্যাকটাস গাছগুলো। আস্তে আস্তে এগুলো অনেক বড় হচ্ছে। তার বাবা-মা এই গাছগুলো অনেক আগে লাগিয়েছিলেন। এখন এই ক্যাকটাস তাদের বাড়ির চারপাশের সৌন্দর্য রক্ষার পাশাপাশি নিরাপত্তা দেয়ালের কাজ করছে। গাছগুলো মূল সড়কের পাশে হওয়ায় মানুষ যাতায়াতের সময় এগুলোর সৌন্দর্য উপভোগ করতে পারে। ক্যাকটাসের প্রাচীর

ক্যাকটাস গাছ দিয়ে বাউন্ডারি ওয়াল- বিষয়টি শুনে অবাক হয়ে খাগড়াছড়ি শহর থেকে বাড়িটি দেখতে  যাওয়া জাফর সবুজ, আল-আমিন ও রফিকুল ইসলাম জানান, তারা এই ক্যাকটাসের দেয়াল দেখে অভিভূত। তারা মনে করেন, দেশে এমন বড় ক্যাকটাস গাছ আর কোথাও নাই। এগুলো যে দেখবে তারই মন কেড়ে নেবে।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মুর্তজ আলী বলেন ক্যাকটাস গাছ দিয়ে সীমানা প্রাচীর তৈরি খুবই ভালো উদ্যোগ। খরচ কম, পাশাপাশি প্রাকৃতিক পরিবেশে বসবাসে অন্যরকম আনন্দ আছে। বাবুরাম মারমার বাড়ির এরকম দেয়াল জেলায় এই প্রথম বলে উল্লেখ করেন তিনি।

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক