X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কলকাতা টু ঢাকা: রবীন্দ্রনাথের পর নজরুলের সঙ্গেও দেখা!

সুধাময় সরকার
০৪ মার্চ ২০২১, ১৯:২০আপডেট : ০৪ মার্চ ২০২১, ২০:১১

তার মধ্যে রহস্যময় একটা ছায়া সব সময় রয়ে যায়। সেটাকে কাছের কেউ কেউ পাগলামি বা একরোখা বলেও অভিহিত করে। তবে পুরো বিষয়টাকে আজমেরী হক বাঁধন দেখছেন আলাদা ভঙ্গিতে।

বলছেন, ‘আমি চাই বৈচিত্র্য। অপেক্ষা দীর্ঘ হোক, ক্ষতি নেই। আমার কখনোই তাড়া ছিল না। এখন আরও ধীরলয়ে হাঁটতে চাই।’

মুখের ওপর এই বলে—অন্ধকার ঘরের পূর্বদিকের জানলার ভারী কপাট দুটো হা-করে খুলে দেওয়ার মতো নজির টানলেন; রবি ঠাকুর তথা সৃজিত মুখার্জির। ঢাকা-কলকাতার প্রায় সব নায়িকাকে চমকে দিয়ে বাজপাখির মতো ছোঁ মেরে কলকাতার সৃজিত ঢাকা থেকে তুলে নিলেন বাঁধনকে! করালেন মোহাম্মদ নাজিম উদ্দিনের উপন্যাস অবলম্বনে ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেনি’ নামের আলোচিত সিরিজ। অপেক্ষার ফল কতটা মিষ্টি হতে পারে—চিবুতে চিবুতে সেটি এখন সবচেয়ে ভালো টের পাচ্ছেন লম্বা সময় চুপচাপ বসে থাকা আজমেরী হক।

বাঁধন বিশ্বাস করেন, এটা একেবারেই ভালোর অপেক্ষা আর বৈচিত্র্যে ক্ষুধার ফলাফল ছাড়া আর কিছু নয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ আর সৃজিতের গল্প শেষ না হতেই বাঁধন প্রস্তাব পেয়ে যান ‘হাসিনা: আ ডটারস টেল’-খ্যাত ঢাকার নামজাদা নির্মাতা পিপলু আর খানের। জানতে পারেন, এবারের কাজটি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘জয় হোক’ গানটিকে ঘিরে! পরিকল্পনা শুনলেন। এবার আর অপেক্ষা নয়, লুফে নিলেন দ্রুত সময়ে। তার আগে সৃজিতের ‘রবীন্দ্রনাথের’ কাজটির ডাবিং শেষ করে এলেন কলকাতা থেকে। ২৪ ফেব্রুয়ারি ঢাকায় নেমেই ছুট দিলেন বান্দরবানের রিমাক্রির মতো দুর্গম অঞ্চলে, কাজী নজরুলের টানে।

বাঁধন জানান, এটি একটি বিশেষ মিউজিক্যাল ফিল্ম। ২৬ মার্চ উপলক্ষে নির্মাণ হচ্ছে। অর্ণবের সংগীতায়োজনে গানটি গেয়েছেন সুস্মিতা আনিস। এরমধ্যে রিমাক্রি ও সাঙ্গু নদী থেকে শুটিং শেষ করে ১ মার্চ ঢাকায় ফিরেছেন বাঁধন।

‘জয় হোক’ এর দৃশ্যে বাঁধন স্বাধীনতা দিবসকে ঘিরে বিশেষ এই কাজটির মাধ্যমে তুলে ধরা হবে একজন নারীর স্বাধীনতার প্রতিচ্ছবি। যার প্রধান চরিত্রে অভিনয় করেছেন বাঁধন। এখানে বাঁধনকে যে ধরনের লোকেশন ও গেটআপে দেখানো হবে, সেটা একেবারেই ইউনিক ও নতুন বলে মনে করেন এই শিল্পী। এতে মহসিনা আক্তারের কসটিউম ডিজাইনে বান্দরবানের নৈসর্গিক ব্যাকগ্রাউন্ডের সঙ্গে অন্য এক বাঁধনকে তুলে ধরার চেষ্টা করেছেন পিপলু আর খান।

শুটিং অভিজ্ঞতা প্রসঙ্গে বাঁধন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি সাঁতার জানি না। অথচ সেই আমাকে পিপলু ভাই অর্ডার করলেন সাঙ্গুর বুকের ওপর ভেসে থাকতে! আর আমিও পৃথিবীর সব মায়া ভুলে সেটি পালন করার জন্য নেমে গেলাম নদীতে। আমার কাছে তখন মৃত্যুর চেয়ে বড় আগ্রহ ছিল ওই কাজটিকে নিয়ে। এটা তো সত্যি, একজন শিল্পী কতোটা ভাগ্যবান হলে পরে ব্যাক টু ব্যাক ওপারের সৃজিত আর এপারের পিপলু খানের ইউনিটের মুখ্য হতে পারে! আমি তো আহামরি কেউ নই।’

মানে রবীন্দ্রনাথ ঠাকুর শেষ করেই বাঁধন পেলেন কাজী নজরুল ইসলামের সংস্পর্শ! বাঙালি হিসেবে এটা সত্যিই সর্বোচ্চ প্রাপ্তি।

বাঁধন বলেন, ‘আপনারা সবাই জানেন, মাঝে আমার জীবনের স্ট্র্যাগল আর অসহায়ত্বের গল্পটা। একজন নারীর বা সিঙ্গেল মাদারের সেখান থেকে উঠে দাঁড়ানো কতটা কঠিন, সেটা বলার অপেক্ষা রাখে না। এরপর ভালোভাবে ফেরার জন্য অপেক্ষা শুরু। অসংখ্য অফার। সেখান থেকে বেছে ৪ বছরে মাত্র দুই একটি কাজ সিলেক্ট করা আমার জন্য বড় কঠিন ছিল। তবে আমি মনে করি, আমার সবটুকু হতাশা এক ঝটকায় মুছে দিলেন প্রিয় রবীন্দ্রনাথ। মানে সৃজিতদা। আর আকাশে ডানা মেলার শক্তিটুকু পেলাম জাতীয় কবির কাছ থেকে। তার এই গানটি আগে এভাবে শুনিনি। এবার যখন শুনেছি, আমি বারবার কেঁদেছি। পিপলু ভাই, আমাকে কাঁদানোর জন্য অনেক অনেক ধন্যবাদ।’

টিম ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ ‘জয় হোক’ মিউজিক্যাল ফিল্মের থিম সম্পর্কে বাঁধন বলেন, ‘আমরা স্বাধীন দেশে বাস করি। কিন্তু নিজেদের (নারী) স্বাধীনতা বা অধিকার নাই। নিজেদের শরীর-মন, কোথাও স্বাধীনতা নাই। আমাদের চলতে হয় অন্যের ইচ্ছা আর লোকে কী বলবে, এই অনুতাপ নিয়ে। আমাদের সমাজে নারীরা এখনও যেভাবে বঞ্চিত হচ্ছে, সেটাই পোট্রে করার চেষ্টা ছিল এই কাজটির মাধ্যমে।’

রবীন্দ্র-নজরুল পেরিয়ে আজমেরী হক বাঁধন দারুণ অপেক্ষায় আছেন ‘লাইভ ফ্রম ঢাকা’-খ্যাত নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মাদ সাদের জন্য। এরমধ্যে যিনি বাঁধনকে নিয়ে শেষ করেছেন একটি চলচ্চিত্রের কাজ। মুক্তি এ বছরই। যে ছবিটিকে বাঁধন দেখছেন তার জীবন পাল্টে দেওয়ার প্রধান নিয়ামক হিসেবে।  

মূলত এই তিনটি কাজের বাইরে বাঁধন এখন চেষ্টায় আছেন ধারাবাহিকতা রক্ষার। প্রয়োজনে আবার দীর্ঘ অপেক্ষা, তাতেও আপত্তি নেই এই সাবান সুন্দরীর।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন