X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

শহীদ মিনারে এইচটি ইমামের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

ঢাবি প্রতিনিধি
০৪ মার্চ ২০২১, ১৭:২৫আপডেট : ০৪ মার্চ ২০২১, ১৭:২৫

বীর মুক্তিযোদ্ধা, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও বাংলাদেশ সরকারের প্রথম সচিব এইচটি ইমামের প্রতি  কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন রাজনৈতিক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বিভিন্ন পেশাজীবীসহ সর্বস্তরের মানুষ।

বৃহস্পতিবার (৪মার্চ) দুপুর ১টা ৩০ মিনিটে তার নিজ বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য নিয়ে আসা হয়।

সেখানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল সালাহ উদ্দীন বীর প্রতিক, প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক উপদেষ্টা মেজর জেনারেল  নকিব আহমেদ চৌধুরী, বাংলাদেশ আওয়া লীগের পক্ষে ওবায়দুল কাদের,মাহবুব উল আলম হানিফ,তথ্য মন্ত্রণালয়ের পক্ষে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, ঢাকা বিশ্বদ্যালয়ের পক্ষে উপাচার্য ড. মো. আকখতারুজ্জামান,বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়া লীগ,ঢাকা মহানগর উত্তর আওয়া লীগ,বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ,জাতীয় কবিতা পারিষদ, বাংলাদেশ ছাত্রলীগের পক্ষে আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য, স্বাধীনতা চিকিৎসা পরিষদের পক্ষে ড. ইকবাল আর্সেনাল, আওয়ামী সেচ্ছাসেবক লীগ, জনপ্রশাসন মন্ত্রণলায়, ১৩তম বিসিএস ক্যাডারের পক্ষে ড. হারুন, বাংলাদেশ আওয়ামী লীগের আইন উপ-কমিটি, আওয়ামী লীগের সাংস্কৃতিক উপকমিটি, বাংলাদেশ মহিলা যুব লীগ, পুজা উদযাপন কমিটি,জাসদের পক্ষে শিরিন আখতার এমপি,বেগম মুন্নুজান সুফিয়া,বাংলাদেশ গণসংগীত পরিষদের পক্ষে মানজারুল ইসলাম সুইট,কৃষক লীগসহ আরও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘এইচ টি ইমাম মেধা ও শ্রম দিয়ে সরকারকে যেমন সমর্থন করেছেন, তেমনই করে তিনি দেশের অনেক কাজ করেছেন। তিনি আওয়ামী লীগের প্রচার সেলের দায়িত্ব পালন করেছেন। তিনি হাসপাতালে যাওয়ার পূর্ব মুহূর্ত পর্যন্ত সক্রিয় ছিলেন। চাকরি থেকে অবসর নিয়েছেন, কিন্তু কাজ থেকে তিনি কখনও অবসর নেননি। এমন কর্মপাগল, কর্মনিষ্ঠ মানুষ ছিলেন এইচ টি ইমাম। তার মৃত্যুতে যে শূন্যতা হবে, এটা সহজে পূরণ হবার নয়৷’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন,‘তিনি ছিলেন একজন অত্যন্ত দক্ষ, কর্মঠ, প্রাণবন্ত মানুষ। আমরা কখনও ভাবিনি তিনি হঠাৎ করে চলে যাবেন। এই করোনাকালেও তিনি ভালোভাবে কাজ-কর্ম চালিয়ে গেছেন।’

ঢাকা বিশ্বদ্যালয়ের  উপাচার্য ড. মো. আকখতারুজ্জামান বলেন, ‘দেশ এবং জাতি একজন বয়োজ্যেষ্ঠ এবং সুনিপুণ রাজনৈতিক বিশ্লেষককে হারালো । তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত আস্থাভাজন একজন ব্যক্তি ছিলেন। তিনি মুজিবনগর সরকারের ক্যাবিনেট সেক্রেটারির এক ঐতিহাসিক দায়িত্ব পালনের মর্যাদা লাভ করেছিলেন। আমাদের বর্তমান প্রজন্ম ও পরবর্তী প্রজন্ম  এইচ টি ইমামকে সবসময় স্মরণে রাখবে।’

উল্লেখ্য, এইচটি ইমাম ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (৪ঠা মার্চ) প্রথম প্রহরে মৃত্যু বরণ করেন।

তার লাশ সকাল সাড়ে ৯টায় হেলিকপ্টার যোগে তার নিজ বাড়ি পাড়ায় নেওয়া হয়। সেখানে সকাল ১১টায় প্রথম জানাজা শেষে দুপুর ১টা ৩০মিনিটে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয় এবং বিকাল ৩টা ৩০মিনিট পর্যন্ত সকলের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়।

বাদ আছর জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে চির সমাহিত করা হয়।

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির চিন্তাধারা ছিল অন্যের কাছে হাত পেতে চলবো: প্রধানমন্ত্রী
বিএনপির চিন্তাধারা ছিল অন্যের কাছে হাত পেতে চলবো: প্রধানমন্ত্রী
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট