X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ভুয়া এনআইডি তৈরি করে ব্যাংক লোন নিতো তারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০২১, ১৭:০৫আপডেট : ০৪ মার্চ ২০২১, ২০:১২

ভুয়া জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট তৈরি করে ব্যাংক লোন নিয়ে আত্মসাৎকারী একটি চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গোয়েন্দা মতিঝিল বিভাগ। গ্রেফতারকৃতরা হলো আল আমিন ওরফে জামিল শরীফ (৩৪), খ ম হাসান ইমাম ওরফে বিদ্যুত (৪৭), আব্দুল্লাহ আল শহীদ (৪১), রেজাউল ইসলাম (৩৮) ও শাহ জামান (৩৯)। গত মঙ্গলবার (২ মার্চ) রাজধানীর খিলগাঁও ও রামপুরা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি প্রাইভেট কার উদ্ধার করা হয়েছে।

বুধবার (৩ মার্চ) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি বলেন, এই চক্রের সঙ্গে জাতীয় পরিচয়পত্র বিভাগের নিম্নপদের কয়েকজন কর্মচারী জড়িত রয়েছে। আমরা বিষয়টি এনআইডি কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা ইতোমধ্যে ৪৪ জন কর্মচারীকে বহিষ্কার করেছে। বহিষ্কার হওয়ার আগে এদের কেউ কেউ এই প্রতারণা চক্রের সঙ্গে জড়িত হয়ে কাজ করেছে।

পুলিশ জানায়, একটি ফ্ল্যাটের নামে ৮৫ লাখ টাকা লোন নিয়ে আত্মসাতের অভিযোগে ঢাকা ব্যাংকের পক্ষে গত ৭ ডিসেম্বর ও ১২ ডিসেম্বর রাজধানীর খিলগাঁও এবং পল্টন থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়। মামলা দুটির তদন্তভার গোয়েন্দা পুলিশের কাছে স্থানান্তর করা হলে গোয়েন্দা পুলিশের খিলগাঁও জোনাল টিম প্রতারকদের ধরতে অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানে গোয়েন্দা কর্মকর্তারা জানতে পারেন, এই চক্রটি পেশাদার প্রতারক চক্র। তারা ভুয়া এনআইডি, ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট তৈরি করে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে আত্মসাৎ করে। এরই ধারাবাহিকতায় গোয়েন্দা পুলিশ গত ২৮ ফেব্রুয়ারি বিপ্লব নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে বিপ্লব জানায়, ভুয়া এনআইডি তৈরির সাথে নির্বাচন কমিশনের নিম্ন শ্রেণির অসাধু কিছু কর্মকর্তা জড়িত রয়েছে। তাদের সহযোগিতায় ভুয়া এনাআইডি তৈরি করে এই প্রতারণা করেছে। ঋণ নেওয়ার সময় এনআইডি যাচাই করার সময় ভুয়া এনআইডির তথ্য সাময়িকভাবে সার্ভারে আপলোড করা হয়। ঋণ নেওয়ার জন্য এনআইডি যাচাই-বাছাই শেষ হলে জাতীয় পরিচয়পত্রের সার্ভার থেকে সেসব তথ্য আবার নামিয়ে ফেলা হয়।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে গত ১লা মার্চ বিপ্লব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। বিপ্লবের দেওয়া তথ্যের ভিত্তিতে গত মঙ্গলবার প্রথমে আল-আমিনকে গ্রেফতার করা হয়। পরে আলামীনের দেওয়া তথ্যে বাকিদের গ্রেফতার করে পুলিশ।

যেভাবে প্রতারণা করে তারা

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রতারক চক্রের সদস্যরা কোনও একটি ব্যাংকের শাখাকে টার্গেট করে সেখানে লোন নেওয়ার জন্য যায়। ফ্যাটের বিপরীতে লোন নেওয়ার কথা বললে ব্যাংক কর্মকর্তারা সেই ফ্ল্যাট ভিজিট করতে চায়। প্রতারকরা আগে থেকেই কোনও একটি ফ্ল্যাট বিক্রির সাইনবোর্ড ঠিক করে ব্যাংক কর্মকর্তাদের সেখানে নিয়ে যায়। পরবর্তীতে প্রতারক দলের সদস্যরা সেই বিক্রেতার জাতীয় পরিচয়পত্রের কপি নিয়ে আসে। সেই এনআইডির ছবি পরিবর্তন করে ভুয়া এনআইডি তৈরি করে ব্যাংকে জমা দেয়। ব্যাংক কর্তৃপক্ষ সেই এনআইডি সার্ভারে যাচাই করে ঠিক দেখতে পেয়ে লোন অনুমোদন করে দেয়।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা ব্যাংকে কাগজপত্র ও এনআইডি জমা দেওয়ার আগে নির্বাচন কমিশনের কর্মচারীর মাধ্যমে সেই ভুয়া এনআইডির তথ্য সার্ভারে আপলোড করে। যাতে ব্যাংক কর্তৃপক্ষ জাতীয় পরিচয়পত্র যাচাই করতে গিয়ে এর সত্যতা পায়। যাচাই শেষ হলেই তা আবার নামিয়ে ফেলা হয়।

ডিবির অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার বলেন, গ্রেফতারকৃতরা ইতোমধ্যে এগারটা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এভাবে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করেছে। আমরা এসব বিষয়ে তদন্ত করছি। এছাড়া ভুয়া এনআইডির তৈরির অসাধু কর্মচারীদের শনাক্ত করা হয়েছে, তাদের গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে।

/এনএল/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ