X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
স্মরণে জানে আলম

আমাদের শেষ দেখা রবীন্দ্র সরোবরে

ফকির আলমগীর, পপ ও গণসংগীতশিল্পী
০৩ মার্চ ২০২১, ১৫:৫৭আপডেট : ০৩ মার্চ ২০২১, ১৮:০৫

গত বছর ধানমন্ডির রবীন্দ্র সরোবরের গানের এক আয়োজনে সর্বশেষ দেখা হয়েছিল জানে আলমের সঙ্গে। এর আগে উন্নয়ন কনসার্টেও আমরা গেয়েছি। স্ত্রী মারা যাওয়ার পর তিনি অনেক কথা শেয়ার করতেন আমার সঙ্গে।

অনেকে মনে করছেন বাংলাদেশের পপ সংগীতের শুরুটা যাদের হাত ধরে হয়েছিল তাদের মধ্যে জানে আলম একজন। এখানে একটি বিষয় ভুল হচ্ছে, অসাধারণ গায়কির এই শিল্পীকে আমরা আরও একটু পরে পেয়েছি।

মূলত ষাটের দশকের শেষে পপসংগীত নিয়ে কাজ শুরু করি আমরা। আমরা বলতে আজম খানের নেতৃত্বেই এটি হয়েছে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পর সেটা আরও প্রতিষ্ঠিত হয়। শুরুর দিকে আজম খান, ফিরোজ সাঁই, ফেরদৌস ওয়াহিদ ও আমি ছিলাম। এর কিছুদিন পর যুক্ত হন নাজমা জামান ও পিলু মমতাজ। তারপরে পপ সংগীতে আসেন জানে আলম।

‘‌একটি গন্ধমের লাগিয়া’-খ্যাত শিল্পী জানে আলম আর নেই

পপ গানটাকে তিনি অসাধারণভাবে ধারণ করতেন। আবার মাইজভাণ্ডারীসহ লালন, শাহ আব্দুল করিম এবং অন্যান্য লোকগানও তিনি তুলে আনতেন নিজস্ব স্টাইলে। যা তাকে সে সময় খ্যাতি এনে দেয়।

গানের পাশাপাশি তার ভালো দিক ছিল, মানুষের সঙ্গে সুন্দর যোগাযোগ স্থাপন করা। এ জন্য সাংগঠনিকভাবেও অন্য শিল্পীদের থেকে তিনি এগিয়ে থাকতেন। যে কারণে তার অডিও প্রযোজনা প্রতিষ্ঠান দোয়েল প্রোডাক্টস সংগীত বাজারে ভালো অবদান রাখতে পেরেছে। কুমার বিশ্বজিৎ, শুভ্রদেবসহ অনেক ভালো ভালো শিল্পীর কাজ এই প্রতিষ্ঠান থেকে বের হতো।

খ্যাতিমান গীতিকার হাসান মতিউর রহমান তার ঘনিষ্ঠ বন্ধু। দুজনে মিলেই লোকসংগীতের বলয়ে একটি গোষ্ঠী গড়ে তুলেছিলেন, যে কথা এখানে স্মরণ করা যেতে পারে। ফোক সম্রাজ্ঞী মমতাজের ঘনিষ্ঠ জানে আলম ছিল তারই মতো মানিকগঞ্জের সন্তান।

আরেকটা খুব ইন্টারেস্টিং দিক ছিল জানে আলমের মধ্যে। তার সঙ্গে সমস্ত বাংলাদেশের বাদ্যযন্ত্রীদের যোগাযোগ ছিল। একটা সময় সারা দেশে তাদের নিয়ে গান করে বেড়িয়েছেন জানে আলম। এমন যোগাযোগ বাংলাদেশের আর কোনও শিল্পীর আছে কিনা, মনে পড়ে না।

জানে আলম অনেক অনুষ্ঠান আয়োজন করতেন। সেই কারণেই তার বিদায় যন্ত্রশিল্পীদের জন্য আসলেই বেদনাবিধুর। তারা হয়তো এখন চোখের জল ফেলছেন। সত্যি বলতে, তিনি অনেক শিল্পীকে সহযোগিতাও করতেন।

৭২ সালের এক ঘোরলাগা সন্ধ্যায় আমাদের পরিচয়...

জানে আলম আমেরিকাসহ বিশ্বের বহু দেশে কনসার্ট করেছেন। এ কারণে দেশের বাইরেও ভালো ভক্তকুল তৈরি করতে পেরেছিলেন তিনি।

তার পরিবেশনার মধ্যে অগ্রজদের অনুকরণ-অনুসরণের ছাপ লক্ষ করা যায়। আজম খান, ফেরদৌস ওয়াহিদ, ফিরোজ সাঁই, পিলু মমতাজদের অনুসরণ করে তিনি বহু বছর দাপটের সঙ্গে সারা দেশে অনুষ্ঠান করেছেন। মাইজভাণ্ডারীসহ লোকগান তিনি জমিয়ে পরিবেশন করতেন, এটা তার সবচেয়ে বড় গুণ।

আমার ও আমাদের পরিবারের সঙ্গে তার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ ছিল। পারিবারিক সব অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করতেন। তাই তার বিদায় আমার জন্য খুবই শোকের। সদালাপী জানে আলম ভক্ত শ্রোতা হৃদয়ে অনেক দিন বেঁচে থাকবেন তার সুন্দর ব্যবহার ও ভক্তির জন্য।

অনুলিখন: ওয়ালিউল বিশ্বাস

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী