X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সারাদেশে জাতীয় ভোটার দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
০২ মার্চ ২০২১, ১৮:৩২আপডেট : ০২ মার্চ ২০২১, ১৯:০৬

‘বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। দিনটিতে ১৮ বছর বয়সীদের ভোটার হয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ এবং এর গুরুত্ব নিয়ে প্রচার-প্রচারণাসহ নানা কর্মসূচি পালিত হয়। এ বিষয়ে দেশের ভিন্ন জেলা থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:  

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জে উৎসবমুখর পরিবেশে জাতীয় ভোটার দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে জেলা নির্বাচন অফিসের আয়োজনে মঙ্গলবার সকালে জেলা সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে আদলত প্রাঙ্গণ ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অংশ নেন– জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মতিউর রহমান, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান ও সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিকসহ প্রশাসনের কর্মকর্তারা।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সভায় জেলা প্রশাসক ও জেলা নির্বাচন অফিসার জাতীয় পরিচয়পত্রের (ভোটার আাইডি কার্ড/স্মার্ট কার্ড) গুরুত্ব তুলে ধরে জানান, এর মাধ্যমে সাধারণ মানুষ নানাভাবে উপকৃত হচ্ছেন। বিশেষ করে মহামারি করোনাকালীন সময়ে সরকারের পক্ষ থেকে দেওয়া খাদ্যসামগ্রী ও প্রণোদনাসহ করোনা প্রতিষেধক ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে এই জাতীয় পরিচয়পত্র মুখ্য ভূমিকা পালন করেছে। যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি এবং যাদের পরিচয়পত্র সংশোধন প্রয়োজন, তাদের অতি তাড়াতাড়ি জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে প্রক্রিয়া সম্পন্ন করার তাগিদ দেন জেলা প্রশাসক ও জেলা নির্বাচন অফিসার।

সারাদেশে জাতীয় ভোটার দিবস পালিত ঝিনাইদহ প্রতিনিধি জানান, মঙ্গলবার সকালে জেলা নির্বাচন অফিসের আয়োজনে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়। পরে নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা সবার মতামতে দেশ গঠন ও সুষ্ঠু গণতান্ত্রিক ব্যবস্থা চালু রাখতে ১৮ বছর বয়সীদের ভোটার হওয়ার আহ্বান জানান।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা রোকনুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন– পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, খুলনার সাবেক আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আব্দুল হামিদ খান, সাবেক উপাধ্যক্ষ এন এম শাহজালাল।

সারাদেশে জাতীয় ভোটার দিবস পালিত নরসিংদী প্রতিনিধি জানান, সারাদেশের মতো নরসিংদীতেও পালিত হয়েছে জাতীয় ভোটার দিবস। এ উপলক্ষে মঙ্গলবার সকালে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এক অনুষ্ঠানের আয়োজন করে জেলা নির্বাচন অফিস। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এ সময় জেলার ছয় উপজেলার নির্বাচন অফিসের স্টল পরিদর্শন করেন অতিথিরা।

হিলি প্রতিনিধি জানান, দিনাজপুরের হিলিতে নতুন ভোটার অন্তর্ভুক্তি, জাতীয় পরিচয়পত্র সংশোধন, ভোটার স্থানান্তর, স্মার্টকার্ড বিতরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। হাকিমপুর উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা নির্বাচন অফিসের সামনে উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম এই কার্যক্রমের উদ্বোধন করেন।পরে সেখানে জাতীয় ভোটার দিবস উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সালথা (ফরিদপুর) সংবাদদাতা জানান, ফরিদপুরের সালথায় উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরের সামনে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে ভোটার দিবস উদ্বোধন করা হয়। এছাড়া বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. তেলায়েত হোসেন।দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ ভবনে আলোকসজ্জা, ভবনের সামনে রাস্তায় ব্যানার ফেস্টুন দিয়ে সাজানো হয়।

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’