X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বিদেশি হিন্দু ধর্মাবলম্বী স্ত্রীকে বাড়ি উইল: স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ মার্চ ২০২১, ১৮:০৯আপডেট : ০২ মার্চ ২০২১, ১৮:০৯

সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের ভাই মোস্তফা জগলুল ওয়াহিদ তার হিন্দু ধর্মাবলম্বী ও ভারতীয় নাগরিক স্ত্রীকে বাড়ি উইল করার ঘটনায় স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৮ মার্চ তাকে বিয়ে সংক্রান্ত সব নথিসহ হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। আর দুই কন্যার পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ৩ ডিসেম্বর সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের ভাই মোস্তফা জগলুল ওয়াহিদের তার বিদেশি হিন্দু স্ত্রীকে বাড়ি উইল করা নিয়ে আইনগত বিষয়ে মতামত দেওয়ার জন্য চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি নিয়োগ দেন হাইকোর্ট। তারা হলেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সিনিয়র আইনজীবী কামরুল হক সিদ্দিকী, কামাল-উল-আলম ও মো. নুরুল আমিন। পরে আদালতে  স্পেশাল ম্যারেজ অ্যাক্ট ১৮৭২ অনুসারে কোনও মুসলিম কোনও হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা এবং স্ত্রী হিসাবে তাকে দেওয়া জগলুল ওয়াহিদের সম্পূর্ণ বাড়ি উইল করার আইনগত ভিত্তি রয়েছে কিনা সে বিষয়ে মতামত দেন অ্যামিকাস কিউরিরা।

প্রসঙ্গত, কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রায় ১০ কাঠা জমির ওপর নির্মিত বাড়িটি। গৃহকর্তার মৃত্যুর পর মালিকানা নিয়ে বিরোধে তার দুই মেয়ে অবস্থান নেন বাড়ির সামনে। ওই দুই বোনের দাবি, বাড়ির দখল বাবার দ্বিতীয় স্ত্রী আঞ্জু কাপুরের হাতে। তিনি কিছুতেই ওই বাড়িতে তাদের ঢুকতে দিচ্ছেন না। গত ১০ অক্টোবর মোস্তফা জগলুলের মৃত্যু হয়।

মোস্তফা জগলুল ওয়াহিদ পেশায় পাইলট ছিলেন। ভাইবোনদের মধ্যে শুধু সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ ছাড়া আর কেউ বাংলাদেশে নেই। দুই দিন ধরে বাড়ির সামনে অবস্থান নেন মোস্তফা জগলুল ওয়াহিদের দুই মেয়ে মুশফিকা ও মোবাশ্বেরা। তারা বাড়িতে ঢোকার চেষ্টা করেও ব্যর্থ হন।

মুশফিকা গণমাধ্যমকে বলেছিলেন, ১৯৮৪ সালে তার বাবা তার মাকে নিয়ে গুলশানের এই বাসাতেই সংসার শুরু করেছিলেন। তাদের জন্ম এই বাড়িতে। ২০০৫ সালে তাদের মা–বাবার বিচ্ছেদ হয়। পরে আঞ্জু কাপুর নামের এক ভারতীয়কে জগলুল ওয়াহিদ বিয়ে করেন। তিনি একাই ওই বাড়ির ভোগদখল করছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পরে ওইসব প্রতিবেদন হাইকোর্টের নজরে আসে। সেসব প্রতিবেদন আমলে নিয়ে মোস্তফা জগলুল ওয়াহিদের দুই মেয়েকে গুলশান ২ এর ৯৫ নম্বর সড়কের বাসায় অবিলম্বে প্রবেশ নিশ্চিতে নির্দেশ দেন হাইকোর্ট। গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ নির্দেশ বাস্তবায়ন করে বাড়িটিতে পুলিশি নিরাপত্তা জোড়দার করতে বলা হয়েছিল।

এদিকে জগলুল ওয়াহিদের মৃত্যুর সংবাদ ব্যাংক কর্তৃপক্ষকে না জানিয়ে পরদিন তার অ্যাকাউন্ট থেকে এক কোটি ৪০ লাখ টাকা তুলে নেওয়ার অভিযোগ ওঠে তার দ্বিতীয় স্ত্রী ভারতীয় নাগরিক আঞ্জু কাপুরের বিরুদ্ধে। পরে প্রতারণার মাধ্যমে টাকা উত্তোলনের ঘটনায় গুলশান থানায় মামলা করেন জগলুল ওয়াহিদের প্রথম স্ত্রীর সন্তান মুশফিকা মোস্তফা (৩৫)। এ মামলায় আঞ্জু কাপুরকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন-

সেই দুই বোনের বাবার দেড় কোটি টাকা উধাও

আদালতের নির্দেশের পর বাবার বাড়িতে ফেরদৌস ওয়াহিদের দুই ভাতিজি

সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের দুই ভাতিজিকে বাসায় প্রবেশ নিশ্চিতের নির্দেশ

জগলুল ওয়াহিদের ব্যাংকিং লেনদেন আপাতত বন্ধ রাখার নির্দেশ

 

 

 

/বিআই/এফএস/
সম্পর্কিত
রানা প্লাজার ভুক্তভোগীর আক্ষেপ‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
মুগদায় উচ্ছেদ অভিযান স্থগিত করলেন হাইকোর্ট
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
সর্বশেষ খবর
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট