X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দিনে ১০ কোটি মিনিট করে কমেছে আন্তর্জাতিক ইনকামিং কল

হিটলার এ. হালিম
০১ মার্চ ২০২১, ০৯:০০আপডেট : ০২ মার্চ ২০২১, ০৯:২০

দেশে ওটিটি (ওভার দ্য টপ) সেবা তথা অ্যাপভিত্তিক যোগাযোগ বেড়ে যাওয়ায় ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) কলের সংখ্যা দিন দিন কমছে। কল খরচ কমিয়েও ঠেকানো যাচ্ছে না এই পতন। ব্যবসা হারাতে বসেছে আইজিডাব্লিউ (ইন্টারন্যাশনাল গেটওয়ে) অপারেটরগুলো। 

সংশ্লিষ্টরা বলছেন, দেশে ওটিটি সেবার ব্যবহার বেড়ে যাওয়ায় ডাটা ব্যবহার করে স্বল্প খরচেই ভয়েস, ভিডিও কল ও মেসেজ পাঠাতে সবাই। এ ধারা চালু থাকলে আগামীতে ইনকামিং কল নেমে আসবে শূন্যের কোঠায়।

দেশে প্রায় চার কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আছে। ভাইবার ব্যবহার করেন প্রায় দুই কোটি গ্রাহক। যারা ফেসবুক ব্যবহার করেন তারা মেসেঞ্জার ব্যবহার করে ভয়েস ও ভিডিও কল করেন। ইমোর জনপ্রিয়তাও তুঙ্গে। বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ইউরোপের প্রবাসী বাংলাদেশিরা দেশে ইমোর মাধ্যমে কল বেশি করেন।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০২০ সালের জুলাইয়ে দেশে আন্তর্জাতিক ইনকামিং কলের সংখ্যা ছিল ৭৫ কোটি মিনিট। ডিসেম্বরে তা দাঁড়ায় ৬৫ কোটি মিনিটে। বর্তমানে গড়ে প্রতিদিন দেশে কল আসছে ২ কোটি ১৬ লাখ মিনিটের কিছু বেশি। জুলাইতে যা ছিল প্রায় আড়াই কোটি মিনিট। ৫ মাসের ব্যবধানে কল কমেছে ১০ কোটি মিনিট। আর ৫ বছরের ব্যবধানে দিনে কমেছে ১০ কোটি মিনিট করে। ২০১৫ সালে দিনে গড়ে কল আসতো ১২ কোটি মিনিটের মতো। এখন ২ কোটিতে নেমে এসেছে।

বিদেশ থেকে আসা ফোনকলের খরচ (আন্তর্জাতিক কল টারমিনেশন রেট) তিন ভাগের দুই ভাগ কমিয়েও কলের সংখ্যা বাড়ানো যায়নি।গত বছরের ফেব্রুয়ারিতে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কল টার্মিনেশন রেট ৫১ পয়সা প্রতি মিনিট করে। যা আগে ছিল প্রায় দেড় টাকা। ১৩ ফেব্রুয়ারি ইনকামিং কল টারমিনেশন রেট পুনর্নির্ধারণ করে আইজিডব্লিউ অপারেটরস-সহ ফোরাম (আইওএফ) সংশ্লিষ্ট সবাইকে চিঠি দেয় বিটিআরসি। যা কার্যকর হয় ১৪ ফেব্রুয়ারি।

২০১৫ সালের জুনে দেশ দিনে ১২ কোটি মিনিট পর্যন্ত কল আসত। ২০১৮ সালের ডিসেম্বরে নেমে যায় ৩ কোটি ২০ লাখ মিনিটে। ওই বছরের ১২ ফেব্রুয়ারি আন্তর্জাতিক কল টারমিনেশনের রেটি একবার পুনর্নির্ধারণ করে বিটিআরসি। তখন সর্বনিম্ন কল রেট ধরা হয় ১ টাকা ৪৭ পয়সা, সর্বোচ্চ ২ টাকা ১০ পয়সা। মূলত তখন থেকেই কল আসা কমতে থাকে।

কল কমে যাওয়া বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলি যোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, সারাবিশ্বেই ভয়েস কল কমেছে। ডোমেস্টিক কল, ইন্টারন্যাশনাল কলগুলো ডাইভার্ট হয়ে যাচ্ছে অ্যাপসে। এটাই প্রযুক্তির স্বাভাবিক ধারা।

মন্ত্রী মনে করেন, সামনে ভয়েস কলই থাকবে না। সব কলই হবে অ্যাপসভিত্তিক। আইজিডাব্লিউ অপারেটরগুলো সম্পর্কে তিনি বলেন, পুরনোকে আঁকড়ে থাকলে টিকে থাকা যাবে না।  নতুন প্রযুক্তির সঙ্গে সেবাগ্রহণকারীদের পরিচয় করিয়ে দিলে ব্যবহারকারীরাই টিকে থাকার পথ দেখাবে।

পরিচয় প্রকাশ না করার শর্তে একটি আইজিডাব্লিউ প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, আইজিডাব্লিউ অপারেটরগুলোর অবস্থা খুবই খারাপ। করুণ দশা ভিএসপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) লাইসেন্সধারীদেরও। অনেক অপারেটর লাইসেন্স ভাড়ার টাকাও পাচ্ছে না।

 

 

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া