X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ নাগরিকত্ব কি কখনও ফিরে পাবেন আইএস বধূ শামীমা?

বিদেশ ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২১, ২৩:৪২আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২৩:৪২

লন্ডন থেকে পালিয়ে ইসলামিক স্টেটের (আইএস) সাথে যোগ দিতে সিরিয়ায় যাওয়া তরুণী শামীমা বেগমের আপাতত ব্রিটেনে ফেরা হচ্ছে না। যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের এক রায়ে এটা স্পষ্ট হয়ে গেছে। ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য যুক্তরাজ্যে ফিরতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাকে সশরীরে ব্রিটেনে এসে আপিল করার সুযোগ দেওয়া হবে না বলে রায় দিয়েছে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট। তার সামনে এখন সবচেয়ে বড় প্রশ্ন: তিনি আর কখনো ব্রিটেনে ফিরে আসতে পারবেন কিনা এবং তার ব্রিটিশ নাগরিকত্ব ফেরত পাবেন কিনা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র বাংলা সংস্করণে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিবিসির আইন ও স্বরাষ্ট্র বিষয়ক সংবাদদাতা ডমিনিক কাসচিয়ানি বলছেন, শামীমা বেগম চেয়েছিলেন তার কৃতকর্মের জন্য তাকে যেনও ক্ষমা করা হয়। কিন্তু তার দুই বছরের আইনি লড়াই এখন কার্যত হিমাগারে চলে গেলো এর ফাঁদে আটকা পড়ে গেলেন তিনি।

ব্রিটিশ নাগরিক শামীমা বেগম ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন এলাকা থেকে আরও দুজন স্কুলছাত্রীসহ যুক্তরাজ্য ত্যাগ করে তুরস্ক হয়ে সিরিয়ায় আইএসে যোগ দেন। তখন শামীমা বেগমের বয়স ছিল ১৫। সেখানে তিনি একজন ডাচ জিহাদিকে বিয়ে করেন। তাদের তিনটি সন্তান হয় তবে তারা সবাই শিশু বয়সেই মারা যায়। আইএস খিলাফত ভেঙে পড়ার সময় তার স্বামী ইয়াগো রিয়েডিক একটি কুর্দি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন বলে জানা যায়। শামীমা বেগম এখন উত্তর সিরিয়ায় সশস্ত্র রক্ষীর প্রহরাধীন একটি শিবিরে বাস করছেন।

২০১৯ সালের প্রথম দিকে লন্ডনের দৈনিক দি টাইমসের একজন সাংবাদিক সিরিয়ার একটি শরণার্থী শিবিরে শামীমা বেগমের খোঁজ পান। ওই সাংবাদিকের মাধ্যমে শামীমা বেগম ব্রিটিশ সরকারের কাছে আবেদন করেছিলেন যে তাকে যেন ব্রিটেনে ফেরত আসতে দেওয়া হয়। সে অনুমতি না দিয়ে সরকার তার নাগরিকত্ব বাতিল করে। ওই সময় শামীমা বেগমের মা বাংলাদেশি- এ কারণে তিনি বাংলাদেশে আশ্রয় চাইতে পারেন এমন কথা বলা হয়েছিল।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক আইন অনুযায়ী একটা বাধ্যবাধকতা রয়েছে যে তাকে দেখতে হবে নাগরিকত্ব বাতিলের ফলে কেউ রাষ্ট্রহীন হয়ে পড়বেন কিনা। শামীমা বেগমের ক্ষেত্রে কোন কোন আইনবিদ যুক্তি দিয়েছেন যে তার ব্রিটিশ নাগরিকত্ব হরণ করা হলে তিনি রাষ্ট্রবিহীন হয়ে পড়বেন কারণ তার অন্য আর কোন দেশের নাগরিকত্ব নেই। তাই তার নাগরিকত্ব বাতিলের আদেশ হয়তো আদালতে টিকবে না।

কিন্তু ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে একটি ট্রাইব্যুনাল রুল জারি করে যে, শামীমা বেগমের নাগরিকত্ব বাতিল আইনসম্মত- কারণ তার মায়ের জন্মসূত্রে তিনি বাংলাদেশের নাগরিক। যুক্তরাজ্যের কয়েকজন আইনজীবীও বিবিসিকে একথা বলেছেন।

অবশ্য বাংলাদেশের কর্তৃপক্ষ তা স্বীকার করে না এবং তাকে দেশে ঢুকতে দেওয়া হবে না। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ২০১৯ সালে এক বিবৃতিতে বলেছিল যে, শামীমা বেগমকে একজন বাংলাদেশী নাগরিক হিসেবে তুলে ধরা হচ্ছে যা সঠিক নয় এবং এ জন্য তারা গভীরভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে বলা হয়, শামীমা বেগম কখনও বাংলাদেশের দ্বৈত নাগরিকত্ব চাননি এবং কখনও বাংলাদেশে আসেননি।

শামীমা বেগম নিজেও বিবিসির কুয়েন্টিন সমারভিলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন যে, তার মাত্র একটি দেশেরই নাগরিকত্ব আছে এবং তা যুক্তরাজ্যের।

লন্ডনের আইনজীবী সৈয়দ আহমেদ ইকবাল বিবিসিকে বলেন, এই মামলাটি শামীমা বেগমের নাগরিকত্বের মূল মামলা নয়, তাই এর গুরুত্ব তেমন একটা নেই। যেহেতু শামীমা বেগমের বাংলাদেশি নাগরিকত্ব বা অন্য আর কোন নাগরিকত্ব নেই তাই ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হলে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়বেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী যা ব্রিটেন করতে পারে না।

কিন্তু সে মামলা কবে আদালতে উঠবে বা নিষ্পত্তি হবে তা এখন পুরোপুরি অনিশ্চিত।  বিবিসি’র ডমিনিক কাসচিয়ানি বলছেন, আদালত রায় দিয়েছে যে শামীমা বেগম সশরীরে ব্রিটেনে এসে তার নাগরিকত্ব বাতিলের মামলা লড়তে পারবেন না। যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত বলছে, পুরো মামলাটি তাই এখন বন্ধ রাখতে হবে যতক্ষণ পর্যন্ত না শামীমা বেগম এতে অংশ নেওয়ার একটা উপায় বের করতে পারেন।

ডমিনিক কাসচিয়ানি বলছেন, এমন হতে পারে যে তা হয়তো কখনোই সম্ভব হবে না।

 

/এএ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া