X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
মোবাইল চলচ্চিত্র উৎসব-২০২১

ঢাকা জয় করলো ফ্রান্সের ‘দ্যা লস্ট পেন’

বিনোদন রিপোর্ট
২৭ ফেব্রুয়ারি ২০২১, ২১:৪২আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২১:৪৭

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) সপ্তম আসরের স্ক্রিনিং বিভাগের বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন ফ্রান্সের পরিচালক বেরাত গোক্কুস-এর ‘দ্যা লস্ট পেন’।

অন্যদিকে কম্পিটিশন বিভাগের সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড পেয়েছে রিপাবলিক অব কোরিয়ার ‘অন অফ’ নির্মাতা কাং শিংইউ এবং ওয়ান মিনিট ফিল্ম ক্যাটাগরি থেকে ইউল্যাব ইয়াং ফিল্মমেকার অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের নির্মাতা জারিফ তাশদিদের ‘এগোনি’।
 
ডিআইএমএফএফ সপ্তম আসরের দুইদিনব্যাপী উৎসবের পর্দা নেমেছে শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে এসব পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে।

অনুষ্ঠানের শুরুতে শো মোশন লিমিটেড-এর চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘এটি শুধু প্রযুক্তি বা যন্ত্র নয়, এটি কল্পনা। চলচ্চিত্র শুধু দেখার জন্য নয় বরং বিশ্বাস করার জন্য নির্মাণ হোক।’

এরপর বছরের ডিআইএমএফএফ বেস্ট ক্যাম্পাস এম্বাসেডরদের সনদ প্রদান করা হয়।এবারের বেস্ট ক্যাম্পাস এম্বাসেডর নির্বাচিত হন ঢাকা কলেজের নিয়াজ ইবনে গুলজার, মুনশিরহাট ইদ্রিশিয়া হাবিবিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার মোহাম্মদ তোফায়েল এবং নটরডেম কলেজের খোন্দকার ইফতেখার আহমেদ। মঞ্চে বিচারক ও বিজয়ীরা     
এরপর ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র থেকে ১৭টি চলচ্চিত্র প্রদর্শন করা হয়।  

উৎসবের প্রধান অতিথি, চলচ্চিত্র নির্মাতা কাওসার চৌধুরী বলেন, ‘প্রযুক্তি এখন কাগজ কলমের মতো। যা নির্মাতাদের পুরো সুযোগ নেওয়া উচিত।’
 
ইউল্যাবের মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের প্রধান জুড উইলিয়াম হেনিলো দু’জন জুরি- রতন পাল ও তানহা জাফরিন এবং ফেস্টিভাল ডিরেক্টর ও প্রধান অতিথি কাওসার চৌধুরীকে ক্রেস্ট সম্মাননা প্রদান করেন।
 
এবারের উৎসবটিকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে দুটি মাস্টার-ক্লাসের। প্রথমটির বিষয় ছিলো ‘স্মার্টফোন দ্বারা সৃজনশীলতা প্রকাশ’। ২৬ ফেব্রুয়ারি রাত ৮টায় জুম অ্যাপের মাধ্যমে এই ক্লাসটি নেন যুক্তরাজ্যের লেখক ও প্রশিক্ষক ড. স্টিফেন কুইন।

উৎসবের দ্বিতীয় দিন (২৭ ফেব্রুয়ারি) বেলা ১২টায় একই মাধ্যমে অনুষ্ঠিত হয় ‘মোবাইল মিডিয়া প্রোডাকশনের যুগে স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়ন করা’ শীর্ষক ক্লাস। এটি নেন পাকিস্তানের মোবাইল চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক আয়াজ খান।

সপ্তম আসরে অংশ নেওয়ার জন্য চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা ছিল গত বছরের ৩ এপ্রিল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। এ সময় ৩০টি দেশ থেকে মোট ১৭৮টি চলচ্চিত্র জমা পড়েছিল এবং ৩৬টি চূড়ান্ত আসরের জন্য নির্বাচিত হয়।

ডিআইএমএফএফ ২০২১-এর বিচারকাজ সম্পন্ন করেছেন রতন কুমার পল, সঙ্গে বিচারক রয়েছেন তানহা জাফরিন ও অমিতাভ রেজা চৌধুরী।

উৎসব পরিচালক হিসেবে ছিলেন রাফি আহমেদ।

ইউল্যাবের অন্যতম শিক্ষানবিশ প্রোগ্রাম ‘সিনেমাস্কোপ’-এর শিক্ষার্থীদের অধীনে আয়োজিত হয়ে আসছে ডিআইএমএফএফ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!