X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
মোবাইল চলচ্চিত্র উৎসব

৩৬ ছবি নিয়ে শুরু হচ্ছে সপ্তম আসর

বিনোদন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫৭আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪:১০

বিভিন্ন দেশের ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র নিয়ে শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব’ (ডিআইএমএফএফ)-এর সপ্তম আসর।

আয়োজকরা জানান, শুক্র ও শনিবার (২৬-২৭ ফেব্রুয়ারি) এই উৎসব অনুষ্ঠিত হবে।

উৎসব ঘিরে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে সংবাদ সম্মেলন। এতে আয়োজক হিসেবে সাংবাদিকদের সঙ্গে যুক্ত হয়েছেন ডিআইএমএফএফ-এর জনসংযোগ কর্মকর্তা ও সোশ্যাল মিডিয়া ম্যানেজার ফাইকা হোসেন, ফেস্টিভাল ডিরেক্টর রাফি আহমেদ ও কো-অর্ডিনেটর জেরিন তাসনিম তাহসিন।

আয়োজকদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয় উৎসব সম্পর্কে বিস্তারিত। কো-অর্ডিনেটর জেরিন তাসনিম তাহসিন জানান, এবারের আসরের থিম ‘রিক্সা পেইন্ট’।

এ সময় ডিআইএমএফএফ-এর অফিসিয়াল প্রোমো স্ক্রিনিং করা হয়।

জেরিন আরও জানান, উৎসবটিকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে দুটি মাস্টার-ক্লাসের। প্রথমটির বিষয় ‘স্মার্টফোন দ্বারা সৃজনশীলতা প্রকাশ’। ২৬ ফেব্রুয়ারি রাত ৮টায় জুম অ্যাপের মাধ্যমে এই ক্লাসটি নেবেন যুক্তরাজ্যের লেখক ও প্রশিক্ষক ড. স্টিফেন কুইন।

উৎসবের দ্বিতীয় দিন (২৭ ফেব্রুয়ারি) বেলা ১২টায় একই মাধ্যমে অনুষ্ঠিত হবে ‘মোবাইল মিডিয়া প্রোডাকশনের যুগে স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়ন করা’ শীর্ষক ক্লাস। এটি নেবেন পাকিস্তানের মোবাইল চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক আয়াজ খান।

সপ্তম আসরে অংশ নেওয়ার জন্য চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা ছিল গত বছরের ৩ এপ্রিল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। এ সময় ৩০টি দেশ থেকে মোট ১৭৮টি চলচ্চিত্র জমা পড়েছিল এবং ৩৬টি নির্বাচিত চলচ্চিত্রের নামসহ পরিচালকের নাম ও স্ক্রিনিং সময় জানানো হয় সংবাদ সম্মেলনে।

এবার স্ক্রিনিং বিভাগে প্রথমবারের মতো ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ যুক্ত করা হয়েছে। যে কেউ এতে অংশ নিতে পেরেছেন, এতে চলচ্চিত্র দৈর্ঘ্য নির্ধারিত ছিল না। কম্পিটিশন বিভাগে শুধু বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিয়েছে; এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’।

প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘ওয়ান মিনিট’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিয়েছে এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’। কম্পিটিশন বিভাগের জন্য চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ মিনিট এবং ওয়ান মিনিট বিভাগের জন্য ১ মিনিট দৈর্ঘ্যের টাইটেল ও ক্রেডিট লাইন মিলিয়ে হতে হয়েছে। প্রত্যেকটি চলচ্চিত্রের সঙ্গে ইংরেজি সাব-টাইটেল যুক্ত থাকা বাধ্যতামূলক ছিল।

ডিআইএমএফএফ ২০২১-এর বিচারকাজ সম্পন্ন করেছেন রতন কুমার পল, সঙ্গে বিচারক রয়েছেন তানহা জাফরিন এবং অমিতাভ রেজা চৌধুরী। এমনটাই জানিয়েছেন ফেস্টিভাল ডিরেক্টর রাফি আহমেদ।

উৎসবের সমাপনী অনুষ্ঠানে ভেন্যু পার্টনার হিসেবে থাকছে স্টার সিনেপ্লেক্স। যেখানে দেখানো হবে শেষ দিনের ১৭টি ছবি। একইসঙ্গে দেওয়া হবে পুরস্কার। আর উৎসবের প্রথম দিনে দেখানো হবে ১৯টি ছবি। যারা এতে অংশ নেওয়ার জন্য এরমধ্যে নিবন্ধন করেছেন তাদের কাছে জুমের লিংক চলে যাবে, আর সবার জন্য আয়োজকদের ফেসবুক পেজে পুরো উৎসবটি লাইভ দেখানো হবে। এমনটাই জানান উৎসব পরিচালক রাফি আহমেদ।

উৎসব সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে www.dimff.net-এই ওয়েবসাইটের মাধ্যমে।

ইউল্যাবের অন্যতম শিক্ষানবিশ প্রোগ্রাম ‘সিনেমাস্কোপ’-এর শিক্ষার্থীদের অধীনে আয়োজিত হচ্ছে ডিআইএমএফএফ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য