X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সাংবাদিক মুজাক্কিরকে হত্যার প্রতিবাদে বিভিন্ন জেলায় মানববন্ধন

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:৩৫আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০৩:২১

নোয়াখালীর সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যার প্রতিবাদে বুধবারও (২৪ ফেব্রুয়ারি) দেশের বিভিন্ন জেলায় সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এসব মানববন্ধনে মুজাক্কিরের হত্যাকারীকে দ্রুত গ্রেফতার ও বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানানো হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

বরিশাল প্রতিনিধি জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জের কলম সৈনিক বোরহানউদ্দিন মোজাক্কিরকে গুলি করে হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীকে গ্রেফতারের দাবিতে বরিশাল নগরীর টাউন হলের সামনে সাংবাদিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

বুধবার বেলা ১২টায় বরিশালের প্রতিবাদী সাংবাদিকদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মনিরুল আলম স্বপন খন্দকার।

বক্তব্য রাখেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী মিরাজ, ডেইলি স্টারের বরিশাল প্রতিনিধি সুশান্ত ঘোষ, বরিশাল রিপোর্টার্স ইউনিটি সভাপতি নজরুল বিশ্বাস ও সাধারণ সম্পাদক মিথুন সাহা, কবি হেনরী স্বপনসহ অন্যরা।

বক্তারা বলেন, সাংবাদিক বোরহানউদ্দিনের হত্যাকারীকে দ্রুত গ্রেফতার করে আইনের কাঠগড়ায় আনা না হলে বরিশাল থেকেই বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

পটুয়াখালীর মির্জাগঞ্জ পৌরসভায় সাংবাদিকদের মানববন্ধন

পটুয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে হত্যার প্রতিবাদে পটুয়াখালীর মির্জাগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।
বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উপজেলা প্রেসক্লাব চত্বরে প্রেসক্লাবের উদ্যোগে ক্লাবের সভাপতি প্রভাষক মো. মনিরুজ্জামান হাওলাদারের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রেসক্লাবের সাধারণ-সম্পাদক মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও মো. রিয়াজ হোসাইন সোহাগ জোমাদ্দার , দফতর সম্পাদক মো. রনি খাঁন, সদস্য গোলাম সরোয়ার মঞ্জু ও মেহেদী হাসান মুবিনসহ অন্য সাংবাদিকবৃন্দ ও সাধারণ মানুষ।
বক্তারা সাংবাদিক মুজাক্কির হত্যার সঙ্গে জড়িত সকল অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সাংবাদিকদের ওপর অত্যাচার নির্যাতন বন্ধ না হলে আরও কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির নোয়াখালীর কোম্পানীগঞ্জে হরতালে আ,লীগের দুই পক্ষের সংঘর্ষের সংবাদ সংগ্রহকালে সন্ত্রাসী বাহিনীর হাতে গুলিবিদ্ধ হয়ে ২১ ফেব্রুয়ারি রাতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

রাঙামাটিতে সাংবাদিকদের মানববন্ধন

রাঙামাটি প্রতিনিধি জানান, নোয়াখালীতে সাংবাদিক হত্যা ও সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ ও ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে রাঙামাটিতে কর্মরত
সাংবাদিকরা মানববন্ধন করেছে।
বুধবার সকালে রাঙামাটি প্রেসক্লাব আয়োজন জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সুশীল প্রসাদ চাকমা, সাধারণ সম্পাদক নন্দন দেবনাথ, শান্তিময় চাকমা, মিল্টন বড়ুয়া, উচিংসা রাখাইন কায়েস প্রমুখ।

সংবাদ সংগ্রহ করতে গিয়ে বুরহান উদ্দিনকে হত্যা, শেরপুরে ইনডিপেনডেন্ট টিভির প্রতিনিধি মেরাজ উদ্দিনের বাড়িতে সন্ত্রাসী হামলা ও সারাদেশে সাংবাদিকদের ওপর নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক যে কোন ঘটনা জন সম্মুখে তুলে ধরতে মাঠে কাজ করে। তারা এই দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন সময় নির্যাতনে শিকার হতে হচ্ছে। একই ভাবে কোম্পানীগঞ্জে সংবাদ সংগ্রহ করতে গিয়ে বুরহান উদ্দিনকে হত্যা করা হয়েছে। সাংবাদিকরা বরাবরই ক্ষমতাসীনদের দ্বারা নির্যাতনের শিকার হচ্ছে।

রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সুশীল প্রসাদ চাকমা বলেন, দেশে সাংবাদিক নির্যাতনের ঘটনায় দোষীদের শাস্তির আওতায় না আসায় বারবার এমন ঘটনা ঘটেই চলছে। এসব ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি জানান তিনি।

মানববন্ধনে সংহতি প্রকাশ করেন বীর মুক্তিযোদ্ধা কামান্ড, রাঙামাটি প্রতিবন্ধী স্কুলের পরিচালক নুরুল আবছার, ছাত্রলীগের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন উন্মেষ।

ব্রাহ্মণবাড়িয়ায়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, নোয়াখালী জেলার বসুরহাটে রাজনৈতিক প্রতিহিংসার শিকার বার্তাবাজার এর নোয়াখালী জেলা প্রতিনিধি ও উদীয়মান সাংবাদিক বোরহান উদ্দিন মোজাক্কিরকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় সর্বস্তরের সাংবাদিক সমাজের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সাবেক সভাপতি খ.আ.ম. রশিদুল ইসলাম, সৈয়দ মিজানুর রেজা, মোহাম্মদ আরজু, সাংবাদিক আল-আমীন শাহীন, ইব্রাহিম খান সাদাত, মো. বাহারুল ইসলাম মোল্লা, সৈয়দ মোহাম্মদ আকরাম, নিয়াজ মোহাম্মদ খান বিটু, জালাল উদ্দিন রুমি, এইচ.এম.সিরাজ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা সাংবাদিক মুজাক্কির হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে দায়ীদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানান। অন্যথায় সারা দেশের সাংবাদিকদের নিয়ে বৃহত্তর আন্দোলন করার ঘোষণা দেন।

উল্লেখ্য, নোয়াখালীর কোম্পানীগঞ্জে বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা ও আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান বাদল গ্রুপের মধ্যে সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ হন বোরহান উদ্দিন মুজাক্কির। পরে ২০ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে