X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থী ও পরিবহন মালিক-শ্রমিকদের আন্দোলন প্রত্যাহার

বরিশাল প্রতিনিধি
২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:০০আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:০০

সমন্বয় সভা থেকে আন্দোলন কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালযের (ববি) শিক্ষার্থী এবং নগরীর রূপাতলী মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক প্রতিনিধিরা। বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ২টায় এ প্রত্যাহারের ঘোষণা দেন উভয়পক্ষ।

বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, মিনিবাস মালিক ও শ্রমিক নেতা, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন এবং নগরীর রূপাতলী হাউজিংয়ের বাসিন্দাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। দুই ঘণ্টাব্যাপী সমন্বয় সভা শেষে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা আসে।

শিক্ষার্থী ফজলুল হক রাজিব জানান, সভায় তাদের (শিক্ষার্থীদের) নিরাপত্তা নিশ্চিত এবং প্রকৃত হামলাকারীদের গ্রেফতারসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। এ সময় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে শতভাগ দাবি মেনে অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করা হবে বলে আশ্বস্ত করা হয়। এছাড়া ক্যাম্পাসের বাইরে অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হলে আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত জানান শিক্ষার্থী প্রতিনিধিরা।

সভায় উপস্থিত বরিশাল মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুলতান মাহামুদ বলেন, আমাদের প্রধান দাবি ছিল, যে দুই শ্রমিককে গ্রেফতার করা হয়েছে তাদের নিঃশর্ত মুক্তি এবং অহেতুক শ্রমিকদের হয়রানি না করা। এ দাবি পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মেনে নেওয়ার আশ্বাস দেওয়ায় আন্দোলন প্রত্যাহার করা হয়।

রূপাতলী হাউজিং সোসাইটির সভাপতি আবুল হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী এখন হাউজিংয়ের মধ্যে মেস করে অবস্থান করছেন। তারা সবাই ভালো। আমরা চাচ্ছি হাউজিংয়ের বাসিন্দা, মেসে অবস্থানকারী শিক্ষার্থী এবং বাস মালিক ও শ্রমিকদের নিয়ে একসঙ্গে চলতে। সমন্বয় সভার মাধ্যমে সেই অবস্থানটা দৃঢ় হলো। আশা করছি শিক্ষার্থী এবং পরিবহন শ্রমিক উভয় পক্ষই সনহশীল হবে। যাতে করে এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি না ঘটে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মোকতার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বাস মালিক সমিতি ও শ্রমিকদের দাবিগুলো মেনে নেওয়া হয়েছে। এতে করে উভয়পক্ষ তাদের আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. প্রফেসর ছাদেকুল আরেফীন বলেন, আন্দোলনরত দুই পক্ষকে নিয়ে ফলপ্রসু সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। উভয়পক্ষই তাদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে। আমরা চাচ্ছি সবাইকে নিয়েই ভালোভাবে পথ চলতে।

প্রসঙ্গত, ১৬ ফেব্রুয়ারি দুই শিক্ষার্থীকে মারধর ও লাঞ্ছিত করার ঘটনায় বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে অভিযুক্ত শ্রমিককে আটক করলে অবরোধ তুলে নেওয়া হয়। এর জের ধরে ১৬ ফেব্রুয়ারি গভীর রাতে রূপাতলী হাউজিংয়ের ভেতরে প্রবেশ করে শিক্ষার্থীদের মেসে হামলা চালায় পরিবহন শ্রমিকরা। এতে ২০ শিক্ষার্থী আহত হন। পরে এর জেরে রাত থেকে ১৭ ফেব্রুয়ারি বিকাল ৫টা পর্যন্ত একটানা ১০ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। তিনটি শর্ত বাস্তবায়নের আল্টিমেটাম দিয়ে আন্দোলন থেকে সরে দাঁড়ান তারা। ওই সময়ের মধ্যে বৃহস্পতিবার বিকালে অজ্ঞাত শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু মামলায় চিহ্নিত ব্যক্তিদের আসামি না করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তাসহ তিন দফা দাবি বাস্তবায়নের পদক্ষেপ না নেওয়ায় ১৯ ফেব্রুয়ারি বিকাল থেকে ফের মহাসড়ক অবরোধ করেন তারা। আড়াই ঘণ্টা অবরোধ শেষে ২০ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এদিকে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের দায়ের করা মামলায় দুই পরিবহন শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। ওই শ্রমিকদের মুক্তির দাবিতে ২০ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৭টি রুটে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেয় মিনিবাস মালিক সমিতি ও শ্রমিকরা। পরে ভাষা দিবস ও চরমোনাইর মাহফিল উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত আন্দোলন স্থগিত করা হয়।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
ভোরে বজ্রপাতে ৩ গরুর মৃত্যু
ভোরে বজ্রপাতে ৩ গরুর মৃত্যু
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট