X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জাবি-ইবিতে অসন্তোষ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন স্থগিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৪আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৪

শিক্ষার্থীদের দাবির মুখে অবশেষে আবাসিক হল এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সিদ্ধান্তের পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবাসিক হলে প্রবেশ করলেও পরে তারা হল ত্যাগ করে। অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাস ও হলে অবস্থান অব্যাহত রেখেছেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে দ্রুততম সময়ে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানিয়েছে। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ফেসবুক লাইভে এ তথ্য জানান। মন্ত্রী জানান, ডা. দীপু মনি ১৭ মে থেকে হল খুলে দেওয়া হবে। আর ২৪ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে পাঠদান শুরু হবে। শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন দেওয়ার পরই পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার তারা মিছিলসহ বিভিন্ন আবাসিক হলে প্রবেশ করলেও পরে তারা হল ত্যাগ করে। এদিকে বিশ্ববিদ্যালয়ের হল ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে ঢাবিতে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় অ্যাকাডেমিক সভা শুরু হয়েছে। সরকারি সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করেই সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে সভা সংশ্লিষ্ট একাধিক সূত্র।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবাসিক হল ও ক্যাম্পাসে অবস্থান করছেন। বিশ্ববিদ্যালয়ের আশপাশে অবস্থানকারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন এমন দাবি তুলে তারা আবাসিক হলের অবস্থান ছাড়বেন না বলে জানিয়েছেন। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) আবাসিক হলে অবস্থান, দ্রুত ক্যাম্পাস সচল করা এবং গেরুঢাগ্রামে সন্ত্রাসী হামলায় জড়িতদের দ্রুততম সময়ে আইনের আওতায় আনার দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৪৫তম ব্যাচের আন্দোলনরত শিক্ষার্থী সামিয়া লিতু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু ক্যাম্পাস সংলগ্ন গেরুয়া এলাকা থেকে হামলা হয়েছে, তাই আমরা নিরাপত্তার জন্য হল খুলে দিতে বলেছি। আমাদের নিরাপত্তা দেওয়া হলে আমরা সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হল ছেড়ে দেবো।’

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ ইতোমধ্যে হল খোলার দাবি জানিয়েছে। জাবি সংসদের সভাপতি মিখা পিরেগু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সংঘর্ষের পর নিরাপত্তাহীনতায় ভোগা শিক্ষার্থীদের জন্য অবশ্যই অবিলম্বে হল খোলা দরকার।’ শুধু হল নয় স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয় সচল করার বিষয়েও দ্রুততম সময়ে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান তিনি।

জাবির প্রভোস্ট কমিটির সভাপতি মোতাহার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য সকালে মিটিংয়ে বসার কথা ছিল। তবে আমাদের বৈঠক হচ্ছে না। শিক্ষার্থীদের নিয়ে আমরা আবারও কথা বলবো, হল ছেড়ে দিতে তাদের বোঝাবো। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া যায়। তবে শিক্ষক হিসেবে আমরা চাই না ছাত্র-ছাত্রীরা বিপদে পড়ুক। আমরা মনে করছি তারা আবেগের বশে এটি করেছে এবং সেটি বুঝে তারা শিগগিরই হল ত্যাগ করবে।’

ইবি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সব পরীক্ষা স্থগিত করার নির্দেশ দিয়েছে প্রশাসন। এজন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের চলমান সব বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মু. আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে, শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান এবং পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়ে বিবৃতি দিয়েছে ছাত্র ইউনিয়ন।

বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থী আরিফ বলেন, ‘পরশু পরীক্ষা হবে জেনে মাত্র ঢাকা থেকে আসলাম। মেস ভাড়া করেছি। এখন আবার পরীক্ষা বন্ধ। এমন বিড়ম্বনা সত্যিই কষ্টদায়ক।’

তবে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের আশ্বাসে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। সোমবার শিক্ষার্থীরা আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

আন্দোলনরত শিক্ষার্থী অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খাইরুল ইসলাম দুখু বলেন, ‘করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ক্যাম্পাসের বাইরে অবস্থান করছি। আমাদের অর্থনৈতিক অবস্থা শেষ হয়ে যাওয়ার মতো। এই মাস পরে হয়তো আর বাইরে থাকা সম্ভব হবে না। আমদের নিজেদের প্রয়োজনের তাগিদে এবং পরিবারের দিকে তাকিয়ে আমরা এখানে হল-ক্যাম্পাস খুলে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য আন্দোলন করছি।’

রাবি

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের অবশিষ্ট সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সরকার থেকে যে সিদ্ধান্ত এসেছে, তা আমরা শতভাগ মেনে চলবো। সরকারিভাবে যে সিদ্ধান্ত এসেছে সেই অনুসারে শিক্ষা কার্যক্রম চলবে।

অনার্স ও মাস্টার্সের চলমান পরীক্ষা নিয়ে জিজ্ঞাসা করলে উপাচার্য বলেন, যেহেতু ২৪ মে এর আগে ক্যাম্পাস খুলছে না, সেহেতু তাদের পরীক্ষাও হবে না।

তবে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে আন্দোলন কর্মসূচি প্রত্যাহারের বিষয়ে কোনও সিদ্ধান্ত জানাননি শিক্ষার্থীরা। এরআগে, পরীক্ষার আগে আবাসিক হল খুলে দেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয়ের ১৭ ফেব্রুয়ারির পর থেকে গোলচত্বর ও উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করছিলেন শিক্ষর্থীরা। এর প্রেক্ষিতে পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল প্রশাসন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও খোলা আকাশের নিচে অবস্থান নিয়ে আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানিয়েছিল।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেনাকাটার একাল-সেকাল
অনলাইন শপিংকেনাকাটার একাল-সেকাল
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের