X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সরকারের যত পদক্ষেপ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২২আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২২

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তার পূর্বপ্রস্তুতি আগেই ঘোষণা করা হয়েছে। তবে খুলে দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পদক্ষেপ নেওয়া হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) ভার্চুয়াল এক প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ২৪ মে পবিত্র ঈদুল ফিতরের পর শুরু হবে।  আর আগামী ১৭ মে থেকে সকল হল খুলে দেওয়া হবে। এই সময়ের মধ্যে অর্থাৎ ২৪ মে পর্যন্ত কোনও ধরনের পরীক্ষা হবে না। আগামী ২৪ মের পর পরীক্ষা নেওয়া হবে। আর অনলাইন ক্লাসগুলো যেভাবে চলছে সেভাবেই চলমান থাকবে।

এর আগে দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কিনা সে বিষয়ে চলতি সপ্তাহে বা আগামী সপ্তাহে ৫/৬ দিনের মধ্যে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বসেছে সরকার। সেখানে পরিবেশ পর্যবেক্ষণ করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়। সেখানে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার বিষয় সুনির্দিষ্ট করা হয়।  

সোমবার (২২ ফেব্রুয়ারি) উচ্চশিক্ষা সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ, তাই তাদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেই সিদ্ধান্তগুলো হলো— সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণি কক্ষে পাঠদান ২৪ মে পবিত্র ঈদুল ফিতরের পর শুরু হবে।  আর আগামী ১৭ মে থেকে সকল হল খুলে দেওয়া হবে। এই সময়ে ২৪ মে পর্যন্ত কোনও ধরনের কোনও পরীক্ষা হবে না। আগামী ২৪ মের পর পরীক্ষাগুলো গ্রহণ করা হবে। আর অনলাইন ক্লাসগুলো যেভাবে চলছে সেভাবেই চলমান থাকবে। ’

হল খুলে দেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘হলগুলো খুলে দেওয়ার আগেই আবাসিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী সকলকে করোনার টিকা দানের ব্যবস্থা করা হবে। এই সময়ে ১৭ মে হল খুলে দেওয়ার আগের সময় টিকা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় খোলার সকল প্রস্তুতি সম্পন্ন করবেন এবং আবাসিক হলগুলোর সংস্কার ও মেরামতের প্রয়োজন রয়েছে সেগুলো সম্পন্ন করবেন।  আর ইতোমধ্যেই যদি হলে কোনও শিক্ষার্থী হলে অবস্থান করেন, যেটি করার কথা নয়, তাদের অবিলম্বে হল ত্যাগ করতে হবে।

হলে উঠতে ভ্যাকসিন নিতে হবে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘অধিকাংশ ক্ষেত্রেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হল নেই। যেখানে বিশ্ববিদ্যালয়ে হল থাকবে সেখানে ভ্যাকসিন নিতে হবে। ’

আর ভ্যাকসিন ছাড়া হলে উঠতে দেওয়া হবে কীনা সে প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘যদি কোনও শিক্ষার্থীর ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্যগতভাবে না নেওয়ার কোনও যৌক্তিক মেডিক্যাল কোনও কারণ থাকে, সেটি ছাড়া সকলকে ভ্যাকসিন নিয়ে হলে উঠতে হবে। কারণ করোনা ভাইরাস যেন কোনওভাবেই না ছড়িয়ে পড়ে সে কারণে। যদি যৌক্তিক কারণ (মেডিক্যাল গ্রাউন্ড) থাকে সেক্ষেত্রে ভ্যাকসিন না নিয়েও হলে উঠতে পারবেন। এছাড়া সকল আবাসিক শিক্ষার্থীকে হলে উঠতে হবে।

মাধ্যমিকের শিক্ষক কর্মচারীদের টিকা নিতে হবে

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীর সংখ্যা শিক্ষকের সংখ্যা ৪ লাখ ৬ হাজার ৪৭৯ জন। আর কর্মচারীর সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৮৬১। মোট শিক্ষক-কর্মচারী ৫ লাখ ৬৯ হাজার ৩৩০ জন। এর সঙ্গে মাধ্যমিকের যেসব শিক্ষা কর্মকর্তা রয়েছেন তা যোগ করলে ৫ লাখ ৭৫ হাজার ৪৩০ জন।  এই সময়ের মধ্যে (১৭ মে) তাদের টিকা নিতে হবে। 

/এসএমএ/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!