X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কৃত্রিম বুদ্ধির অন্যরকম উদ্যোগ ‘ক্যারিকরো’

হিটলার এ. হালিম
১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০০আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০০

আপনার মোবাইলে ‘ক্যারিকরো’ নামের একটি অ্যাপ ইনস্টল করা আছে।  দেশে আপনি সময়ে-অসময়ে, রাত-বিরাতে প্রয়োজনীয় ওষুধ অর্ডার করে ঘরে বসেই পেয়ে থাকেন।  ধরা যাক, আপনি জরুরি কাজে নেপালে বা পশ্চিম আফ্রিকার কোনও দেশে গেলেন।  সেখানে গিয়ে আপনার ওষুধ প্রয়োজন হলো। যদি প্রেসক্রিপশন আপনার হাতে থাকে, তাহলে অ্যাপে স্ক্যান করে দিলেই হবে, না থাকলে অ্যাপে লিখে দিলে অ্যাপ কর্তৃপক্ষ কাছের কোনও ফার্মেসি থেকে ওষুধ সংগ্রহ করে আপনার হোটেলে বা আবাসস্থলে পৌঁছে দেবে। এভাবে মিটবে আপনার জরুরি প্রয়োজন।

‘ক্যারিকরো’র উদ্যোক্তারা জানান, এটা একটা গ্লোবাল অ্যাপ। অনেকটা রাইড শেয়ারিং অ্যাপ উবারের মতো।  একবার ইনস্টল করা থাকলেই হলো। যেসব দেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম চালু আছে, সেসব দেশে গিয়ে নতুন করে অ্যাপ ইনস্টল করার প্রয়োজন নেই। অ্যাপ চালু করলেই সেবা পাওয়া যাবে।

ক্যারিকরো উদ্যোগের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হলেন মোহাম্মদ কামরুল আহসান। তিনি যুক্তরাষ্ট্রে ছিলেন দীর্ঘদিন।  সে দেশে কাজ করেছেন দুটি মার্কেটপ্লেস নিয়ে। সিলিকন ভ্যালির ফাউন্ডার ইনস্টিটিউট থেকে গ্র্যাজুয়েশন করেছেন  (প্রতিযোগিতায় তার উদ্যোগ ক্যারিকরো নির্বাচিত হয়)।  দেশে ফিরে চালু করেছেন এই উদ্যোগ। চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে ক্যারিকরো চালু করবেন তারা।  গত ৫ মাস ধরে তারা এর পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছেন। সফল টেস্টিংয়ের পর এখন আনুষ্ঠানিকভাবে শুরু করেত চান।  গত ৫ মাসে ক্যারিকরো ৭ হাজারের বেশি অর্ডারের ওষুধ ডেলিভারি করেছে।  বিশেষ করে করোনার সময়ে ক্যারিকরো বেশ সাড়া পেয়েছে বলে জানা গেছে।

ক্যারিকরো কামরুল আহসান বলেন,‘আমরা এই উদ্যোগটাকে ই-কমার্স বলছি না। এটা এআই (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স) ড্রাইভেন একটি উদ্যোগ। ধরা যাক,আপনার ওষুধ প্রয়োজন।  আপনি অ্যাপের মাধ্যমে কোনও ওষুধ অর্ডার করলেন।  অ্যাপ খুঁজে দেখবে আপনার কাছাকাছি কোনও ফার্মেসিতে ওষুধ আছে কিনা। সেখানে না পেলে ২ কিলোমিটারের মধ্যে খুঁজবে, ২ কিলোমিটারের মধ্যে না পেলে ৪ কিলোমিটার, এরমধ্যে না পেলে ১০ কিলোমিটারের মধ্যে খোঁজ করবে।  এক জায়গায় না পেলে বিভিন্ন জায়গা থেকে ওষুধ সংগ্রহ করবে।  ঢাকা থেকে অর্ডার করা হলে ঢাকায় না পেলে ঢাকার বাইরে থেকে,আর ঢাকার বাইরে থেকে অর্ডার করা হলে, ঢাকা থেকে ওষুধ সংগ্রহ করবে ক্যারিকরো।  যখনই অর্ডার করা হবে আমরা ক্রেতাকে ওষুধ পৌঁছে দেবো।’ তিনি উল্লেখ করেন, অনেক সময় বেশি সমস্যা হয় রাতের বেলা।  গভীর রাতে ওষুধ প্রয়োজন হয়।  ফার্মেসি খোলা থাকলেও রাস্তায় বের হতে বড় সমস্যায় পড়তে হয়।  আমাদের জানালে আমরা ওষুধ খুঁজে ঘরে পৌঁছে দেবো দিনরাত ২৪ ঘণ্টা। তিনি জানান, এটা (ক্যারিকরো) একটা ওয়েব অ্যাপলিকেশন, কিন্তু মোবাইল রেসপনসিভ।  মোবাইলে দেখলে মনে হবে এটা মোবাইলের জন্যই তৈরি। 

জানা গেলো, ক্যারিকরো দেশ-বিদেশের দুর্গম এলাকাগুলো টার্গেট করে অপারেশন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি শিগগিরই ভারতে তাদের অপারেশন শুরু করবে।  এরপরে পর্যায়ক্রমে নেপাল, মিসর ও পশ্চিম আফ্রিকার দেশগুলোতে সেবা চালু করবে ক্যারিকরো।  

ক্যারিকরো কামরুল আহসান বলেন, ‘আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডক্টর’স উইথআউট বর্ডার’র সঙ্গে কাজ করছি।  আমাদের লক্ষ্য হলো সেবাদান।  আমরা বলছি, ক্যারিকরো হলো লাইফ সেভিং টেকনোলজি।  টাকা বানানো আমাদের উদ্দেশ্য নয়।  টাকা তো বিভিন্নভাবেই বানানো যায়।  আমরা সেই পথে হাঁটছি না।  শিশু রোগী, ক্যানসার আক্রান্তদের পাশে থাকার জন্যও আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছি ক্যারিকরোর মাধ্যমে।’

নারী ক্রেতাদের টার্গেট করে মার্কেটপ্লেস

ক্যারিকরো উদ্যোক্তারা জানান, দেশে শুধু নারী ক্রেতাদের টার্গেট করে তারা তৈরি করেছেন ‘ইউশপঅন ডট কম’ নামের একটি মার্কেটপ্লেস। কোনও নারী এই সাইটে (ইউশপঅন ডট কম) প্রবেশ করলে একজন নারীর যা যা প্রয়োজন সবই (এটুজেড) তার স্ক্রিনে চলে আসবে।  এখানেও কৃত্রিমবুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।  কোনও নারী যদি কোনও পুরুষের জন্য এই সাইট থেকে কেনাকাটা করতে চান, তাহলে তিনি সেই অপশন বেছে নিয়ে শপিং করতে পারবেন।

 

/এপিএইচ/ 
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
‘ভারত কিংবা অন্য কোনও দেশে এমনটি দেখিনি’
‘ভারত কিংবা অন্য কোনও দেশে এমনটি দেখিনি’
পশ্চিম তীরে ১০ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
পশ্চিম তীরে ১০ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়
গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও