X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর জন্য প্রস্তুত চট্টগ্রাম

উদিসা ইসলাম
১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৮:০০আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৪ ফেব্রুয়ারির ঘটনা।)

১৫ ফেব্রুয়ারি স্বল্পকালীন সময়ের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চট্টগ্রামে যাবেন। সেখানে বঙ্গবন্ধুর জন্য বিপুল সংবর্ধনার আয়োজন করা হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে নেওয়া কর্মসূচি বিষয়ে এইদিন পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, স্মরণীয় সংবর্ধনা জ্ঞাপনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চট্টগ্রামে বঙ্গবন্ধু রেলওয়ে ময়দানে এক জনসভায় ভাষণ দেবেন। বঙ্গবন্ধু হেলিকপ্টারে চট্টগ্রাম যাবেন এবং স্টেডিয়ামের পাশেই সরকারি ভবনে কিছুক্ষণ বিশ্রাম নেবেন। তার যাওয়া উপলক্ষে সরকারি ভবন থেকে ময়দান পর্যন্ত পথে তোরণ নির্মাণ করা হয়।

মুদ্রা সংকট শেষ হয়নি

অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ বলেন, ডলারের মূল্য মান হ্রাসে বাংলাদেশে বৈদেশিক বাণিজ্য ও অর্থনীতির কোনও ক্ষতি হবে না। বাংলাদেশ ব্যাংকের গভর্নর হামিদুল্লাহও একই কথা বলেন। সাধারণ বাজারের সদস্য বেলজিয়ামের বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক নেভি এর আগে বলেন স্বর্ণ ডলারের বিনিময় হার পরিবর্তনে উদ্ভূত সংকটের ও সকল সমস্যার সমাধান হচ্ছে না। কেননা অন্যান্য দেশের কাছে আমেরিকার দায় অনেক বেশি। এবং ডলার এখনও অপরিবর্তনীয়।

বঙ্গবন্ধুর জন্য প্রস্তুত চট্টগ্রাম

বঙ্গবন্ধুর সঙ্গে চিকিৎসক প্রতিনিধি দল

বাংলাদেশ চিকিৎসা সমিতির সভাপতি ডা. কাসেমের নেতৃত্বে চিকিৎসক প্রতিনিধি দল এই দিন সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে তারা খুলনা সদর হাসপাতালের একজন উপদেষ্টা চিকিৎসক সম্পর্কিত ঘটনা নিয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রীর তাদের বক্তব্য শোনেন এবং তাদের অভিযোগ দূর করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। প্রতিনিধি দলে অন্যান্য সদস্যদের মধ্যে সমিতির সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও ঢাকা চিকিৎসা মহাবিদ্যালয় ছাত্র সংগঠনের সহ-সভাপতিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

শরিকদের আঘাত হানাই যুক্তরাষ্ট্রের লক্ষ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বলেন, আমেরিকার সরকার কর্তৃক ডলারের মূল্য হ্রাস ব্যবস্থা একটি সাময়িক সমাধান মাত্র.। এরপর আসছে এতদসংক্রান্ত বাণিজ্য আইন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ আইনের লক্ষ্য হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে অপর জাতিগুলোর বৈষম্যমূলক নীতি থেকে নিষ্কৃতি লাভ।

পর্যবেক্ষকরা মনে করেন, এ ব্যবস্থা গ্রহণ করে মার্কিন প্রেসিডেন্ট একথা স্বীকার করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী অংশীদারদের বিরুদ্ধে প্রয়োগের মাত্রা ও ডলারের মূল্যমান হ্রাস এই সংক্রান্ত পরিকল্পিত আইনের লক্ষ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক স্বার্থ রক্ষায় এককভাবে অনুসৃত নীতির অব্যাহত ব্যবস্থা। এ নীতি অনুসরণের ফলে ওয়াশিংটনের ব্যবসায়িক অংশীদার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে।

বঙ্গবন্ধুর জন্য প্রস্তুত চট্টগ্রাম

প্রতিষ্ঠান শ্রেণিভেদ থাকবে না

শিক্ষামন্ত্রী ইউসুফ আলী বলেন, দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান রাষ্ট্রায়ত্ত করা হলে তরুণ সমাজের মনে তা প্রেরণা জাগাতে সাহায্য করবে। দিনাজপুরে কেবিএম কলেজে নবনির্বাচিত ইউনিয়নের অভিষেক অনুষ্ঠানে তিনি ভাষণ দিচ্ছিলেন। শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থার আমূল সংস্কার করতে চায়। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শ্রেণীবিভাগ করে সরকার সমতাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের কথা বিবেচনা করছে।

তিনি বলেন, এই কর্মসূচি একবারে বাস্তবায়ন করা সম্ভব হবে না। ধীরে ধীরে ক্ষমতা ও সামর্থ্য অনুযায়ী করা হবে। এ ব্যবস্থা গ্রহণ করতে দেশের অর্থনৈতিক সামর্থ্যের কোথাও বিশেষভাবে বিবেচনা করে দেখতে হবে।

শিক্ষাদফতর শিক্ষার ক্ষেত্রে অন্যান্য ব্যবস্থা গ্রহণ সম্পর্কে সরকারের কাছে যেসব সুপারিশ করেছে শিক্ষামন্ত্রী ইউসুফ আলী তার উল্লেখ করে বলেন, বর্তমান শিক্ষা কাঠামো পুনর্গঠন ও শিক্ষকদের সুবিধাদি সম্পর্কে সুপারিশ করা হয়েছে। তিনি বলেন সকল বেসরকারি কলেজের অন্যান্য কর্মচারীদের ও শিক্ষকদের সুবিধা প্রদানের সুপারিশ করা হয়েছে এতে বেসরকারি শিক্ষকদের অবসর সুবিধা দেওয়ার সুপারিশ করা হয়েছে।

/এমআর/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী