X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

পুরস্কৃত হলো দেশ-বিদেশের যে ছবিগুলো

সুধাময় সরকার
২৪ জানুয়ারি ২০২১, ২০:০৬আপডেট : ২৪ জানুয়ারি ২০২১, ২০:৪৫

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে শুরু হওয়া ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো রবিবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায়।

শেষদিনে ঘোষিত হলো বিজয়ীদের নাম। এদিন বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ প্যানারোমা বিভাগে পুরস্কার পেয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘গণ্ডি’ (দর্শক জরিপ) এবং মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ (জুরি)।

৯ দিনব্যাপী এ উৎসবে দেখানো হয়েছে ৭৩টি দেশের ২২৫টি ছবি।

পুরস্কৃত হলো দেশ-বিদেশের যে ছবিগুলো রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত উৎসবের ১৯তম আসরে এশিয়ান প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে ‘দ্য রোড টু ইডেন’। শ্রেষ্ঠ স্ক্রিপ্ট রাইটার হয়েছেন নাসিম আহমদপুর ও শারাম মোকরি (ক্যায়ারলেস ক্রাইম)। একই বিভাগে শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফার হয়েছেন ওটগনজুরিগ ব্যাচুলুউন (দ্য ওম্যান)। এছাড়া শ্রেষ্ঠ অভিনেত্রী মেরুইরট সুব্বুসিনোভা ও শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন নিজাত ইসলার (৯৭৫) এবং শ্রেষ্ঠ পরিচালক কসেনিয়া লাগুটিনা (ফারিদা)।

শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার পেয়েছে রাশিয়ান ‘তাগানক টিম’, নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগ- স্বল্পদৈর্ঘ্যে ইরানি সিনেমা ‘তিরিশকো’র জন্য শাকিবা খালেঘি ও একই বিভাগে স্পেশাল ম্যানশন পুরস্কার পেয়েছেন সুইডেনের জেসিকা লরেন (ওয়ে হোম)।

এছাড়া নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগে শ্রেষ্ঠ তথ্যচিত্র হয়েছে ইভডোকিয়া মোসকভিনা পরিচালিত ‘ফরবিডেন চিলড্রেন’ (রাশিয়া, সিরিয়া)। সেরা নারী নির্মাতা হয়েছেন মারগারিদা পাইভা (দ্য লিটল ব্ল্যাক ড্রেস)।

পুরস্কৃত হলো দেশ-বিদেশের যে ছবিগুলো

স্পিরিচুয়াল চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে সাইপ্রাসের মারিনোস কারতিক্কিস পরিচালিত ‘সিনিয়র সিটিজেন’। একই বিভাগে শ্রেষ্ঠ ডকুমেন্টারি হয়েছে মেহরদাদ ওস্কৌই পরিচালিত ‘সানলেস শ্যাডো’।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়া উৎসবের নির্বাহী কমিটির সদস্য ম. হামিদ ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘আগামী বছর থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আর্থিক সহায়তাসহ সব ধরনের সহায়তা প্রদান করবে তথ্য মন্ত্রণালয়। করোনা উপেক্ষা করে এত বড় উৎসব আয়োজন করা সাহসের ব্যাপার। এজন্য কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

পুরস্কৃত হলো দেশ-বিদেশের যে ছবিগুলো

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’