X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘বঙ্গবন্ধু’ বায়োপিকের সংগীত পরিচালক শান্তনু মৈত্র

দিল্লি প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২১, ১৩:৫৩আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ১৩:৫৩

শান্তনু মৈত্র ভারতের কিংবদন্তি সুরকার শান্তনু মৈত্র ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের সংগীত পরিচালক হিসেবে কাজ করছেন।

বাংলাদেশের জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এই চলচ্চিত্রটির শুটিং দুদিন আগেই ভারতের মুম্বাইতে শুরু হয়েছে।

আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা না-এলেও টিম বঙ্গবন্ধুর একটি সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন যে সংগীতকার শান্তনু মৈত্রই এই ছবির গানে সুর দেবেন এবং ব্যাকগ্রাউন্ড স্কোর করবেন।

ব্যক্তিগতভাবেও তিনি বঙ্গবন্ধুর অত্যন্ত গুণগ্রাহী, শেখ মুজিবের প্রতি অপরিসীম শ্রদ্ধাবোধও তার এই চ্যালেঞ্জ গ্রহণের সিদ্ধান্তকে প্রভাবিত করেছে বলে জানা গেছে।

বস্তুত গত বৃহস্পতিবার (২১শে জানুয়ারি) যখন মুম্বাইয়ের একটি স্টুডিও-তে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের ‘শুভ মহরত’ সম্পন্ন হয়, সেই অনুষ্ঠানের এক্সক্লুসিভ ছবি কেবল বাংলা ট্রিবিউন-এ প্রকাশ হয়েছিল। সেই ছবিতেও এক কোণায় দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছিল শান্তনু মৈত্রকে- যা থেকে এই ছবির সঙ্গে তার সম্পৃক্ততা আছে সেটা স্পষ্ট হয়েছিল।

‘বঙ্গবন্ধু’র পরিচালক তথা বলিউডের বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে আগেও একাধিকবার কাজ করার অভিজ্ঞতা আছে শান্তনু মৈত্রর। বস্তুত শ্যাম বেনেগালের শেষ দুটি ফিচার ফিল্ম বা কাহিনিচিত্র, ‘ওয়েলকাম টু সজ্জনপুর’ ও ‘ওয়েল ডান আব্বা’- দুটি ছবিতেই সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন শান্তনু।

২০০৫ সালে বিদ্যা বালান ও সাইফ আলি খান অভিনীত ‘পরিণীতা’ ছবির সুরকার হিসেবে শান্তনু মৈত্র যে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন তা আজও অক্ষুণ্ণ। পরিণীতার পরও বলিউডে থ্রি ইডিয়টস, পিকে, লাগে রাহো মুন্নাভাই, রাজনীতি, মাদ্রাজ ক্যাফে, ববি জাসুস ইত্যাদি ছবিতে তিনি সুরকার হিসেবে কাজ করেছেন এবং উপহার দিয়েছেন একের পর এক সুপারহিট গান।

বাংলা চলচ্চিত্রেও শান্তনু মৈত্রর অবদান কম নয়। ‘অন্তহীন’ বা ‘অপরাজিতা তুমি’র মতো একাধিক বাংলা চলচ্চিত্রের জন্য তিনি সুর দিয়েছেন। শ্রেয়া ঘোষাল এবং এই প্রজন্মের বহু গুণী শিল্পীর সঙ্গে মিলে তৈরি করেছেন অসাধারণ সব বাংলা মাস্টারপিস।

জি টিভির গানের রিয়্যালিটি শো ‘সা রে গা মা পা’র বিচারক হিসেবেও তিনি দুই বাংলার ঘরে ঘরে অত্যন্ত সমাদৃত একটি নাম।

শান্তনু মৈত্র প্রবাসী বাঙালি হলেও (জন্ম লখনৌ, বেড়ে ওঠা দিল্লি) তার এই বাঙালি শিকড়, বাংলার সংস্কৃতির সঙ্গে গভীর অত্মীয়তা যে ‘বঙ্গবন্ধু’র সুরকার হিসেবে তার নির্বাচনকে প্রভাবিত করেছে তাতে কোনও সন্দেহ নেই।

মহরত অনুষ্ঠানে নায়ক আরিফিন শুভ, শ্যাম বেনেগাল, শান্তনু মৈত্রসহ সংশ্লিষ্টরা কারণ এই বায়োপিকের পরিচালক শ্যাম বেনেগাল এই প্রতিবেদককে একাধিকবার বলেছেন, ‘শেষ বিচারে বঙ্গবন্ধু হবে একটা খাঁটি বাংলা ছবি- যেটা পরে ইংরেজি, হিন্দি বা অন্য ভাষায় ডাব করা হবে।’

ইতোমধ্যে বাংলাদেশ থেকে একঝাঁক শিল্পী-অভিনেতা মুম্বাই এসে পৌঁছেছেন। জানা গেছে, টানা প্রায় আড়াই মাস মুম্বাইতে ছবিটির শুটিং চলবে। তারপর পুরো ইউনিট ঢাকায় যাওয়ার কথা রয়েছে।

আগামী মাসের (ফেব্রুয়ারি) দ্বিতীয় সপ্তাহে মুম্বাইতে ‘বঙ্গবন্ধু’র শুটিং দেখতে বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদের ভারতে আসার কথা রয়েছে। যাবেন ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ যে ‘মুজিববর্ষ’ উদযাপন করছে তা চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সম্প্রসারিত করার সিদ্ধান্ত হয়েছে। ছবির কাজ এরমধ্যেই শেষ করে সেটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে পরিচালক শ্যাম বেনেগালের।

চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে নুসরাত ফারিয়া ও বড়বেলার চরিত্রে জান্নাতুল সুমাইয়া হিমি। এছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

ছবিটি ২০২১ সালেই মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ চলচ্চিত্রটি হতে যাচ্ছে এ পর্যন্ত সবচেয়ে বড় ক্যানভাসের কাজ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা